জিজ্ঞাসা-১৩২৩৫:
আসসালামু আলাইকুম। হুন্ডি ব্যবসা কি ইসলামের দৃষ্টিতে জায়েজ কিনা????
তারিখ:৩০/০৪/২৫ ঈসায়ি/ইংরেজি
নুর মোহাম্মদ রাংগামাটি থেকে।
জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ। নাহমাদুহু ওয়া নুসল্লি আলা রসূলিল কারিম। আম্মাবাদ -
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, হুন্ডি ব্যবসা মূলত জায়েজ। তবে দুটি কারণে জায়েজ নেই।
(১) একই মজলিসেই কমপক্ষে একপক্ষ কারেন্সি হস্তগত করে নিতে হবে। যদি একজনও তাদের বিনিময়কৃত কারেন্সি হস্তগত না করে তাহলে ক্রয় বিক্রয়টি জায়েয হবে না। কেননা, রাসূলুল্লাহ ﷺ বলেছেন,
فَإِذَا اخْتَلَفَتْ هَذِهِ الأَصْنَافُ فَبِيعُوا كَيْفَ شِئْتُمْ إِذَا كَانَ يَدًا بِيَدٍ
…এ দ্রব্যগুলো যদি একটি অপরটির ব্যতিক্রম হয় (অর্থাৎ- পণ্য এক জাতীয় না হয়) তোমরা যেরূপ ইচ্ছা বিক্রি করতে পার যদি হাতে হাতে (নগদে) হয়। (মুসলিম ১৫৮৭)
(২) সরকারিভাবে নিষিদ্ধ। আর শরয়িত বিরোধী না হলে রাষ্ট্রের আইন মানা ওয়াজিব। দলিল-
Surah An-Nisa, Verse 59:
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا أَطِيعُوا اللَّهَ وَأَطِيعُوا الرَّسُولَ وَأُولِي الْأَمْرِ مِنكُمْ
হে ঈমানদারগণ! আল্লাহর নির্দেশ মান্য কর, নির্দেশ মান্য কর রসূলের এবং তোমাদের মধ্যে যারা বিচারক/আমির তাদের। সূরা নিসা-৫৯
لان طاعة الإمام فيما ليس بمعصية فرض، (الدر المختار مع الشامى-6/41
অর্থাৎ আমিরের/রাষ্ট্র প্রধানের আনুগত্য ফরজ, তবে আল্লাহর নাফরমানিতে নয়। সূত্র: ফতোয়া শামি-৬/৪১
সারকথা হলো, হুন্ডি ব্যবসা বাংলাদেশের প্রেক্ষাপটে হারাম।
والله اعلم بالصواب