আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা-১৩২৩১: মাগরিবের আজানের পর নামাজ শুরুর আগে দুই চার মিনিট বিষয়ভিত্তিক আলোচনা করার ইসলামিক বিধান কি

No Comments

 



জিজ্ঞাসা-১৩২৩১: 

আসসালামু আলাইকুম। মাগরিবের আজানের পর নামাজ শুরুর আগে দুই চার মিনিট বিষয়ভিত্তিক আলোচনা করার ইসলামিক বিধান কি

তারিখ:২৪/০৪/২৫ ঈসায়ি/ইংরেজি                       

 মাওলানা  মুসতাক আহমেদ খোলাহাটি, দিনাজপুর থেকে।


 জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ। নাহমাদুহু ওয়া নুসল্লি আলা রসূলিল কারিম। আম্মাবাদ -

তাসলিম ও হামদ-সানার পর  প্রথম কথা হলো, একজন আলেম/ইমাম হিসেবে মুসল্লি বা সাধারণ মুসলমানদেরকে দ্বীনি শিক্ষা, সচেতনতা করা দায়িত্ব। তাছাড়া দ্বীন কল্যাণকামিতার নাম। এ সব বিষয়ে অসংখ্য কুরআন-হাদীসে নির্দেশনা এসেছে। কয়েকটি তুলে ধরা হলো:



আয়াত নং-০১ 

Surah Adh-Dhariyat, Verse 55:

وَذَكِّرْ فَإِنَّ الذِّكْرَىٰ تَنفَعُ الْمُؤْمِنِينَ

এবং বোঝাতে থাকুন; কেননা, বোঝানো মুমিনদের উপকারে আসবে। সূরা যারিয়াত-৫৫


হাদিস নং-০১ 

2554 - حَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا يَحْيَى، عَنْ عُبَيْدِ اللَّهِ، قَالَ: حَدَّثَنِي نَافِعٌ، عَنْ عَبْدِ اللَّهِ رَضِيَ اللَّهُ عَنْهُ: أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «كُلُّكُمْ رَاعٍ فَمَسْئُولٌ عَنْ رَعِيَّتِهِ، فَالأَمِيرُ الَّذِي عَلَى النَّاسِ رَاعٍ وَهُوَ مَسْئُولٌ عَنْهُمْ، وَالرَّجُلُ رَاعٍ عَلَى أَهْلِ بَيْتِهِ وَهُوَ مَسْئُولٌ عَنْهُمْ، وَالمَرْأَةُ رَاعِيَةٌ عَلَى بَيْتِ بَعْلِهَا وَوَلَدِهِ وَهِيَ مَسْئُولَةٌ عَنْهُمْ، وَالعَبْدُ رَاعٍ عَلَى مَالِ سَيِّدِهِ وَهُوَ مَسْئُولٌ عَنْهُ، أَلاَ فَكُلُّكُمْ رَاعٍ وَكُلُّكُمْ مَسْئُولٌ عَنْ رَعِيَّتِهِ»

২৩৮৬। মুসাদ্দাদ (রাহঃ) .... আব্দুল্লাহ (ইবনে উমর রাযিঃ) থেকে বর্ণিত, নবী (ﷺ) বলেছেন, তোমরা প্রত্যেকেই দায়িত্বশীল। কাজেই প্রত্যেকেই নিজ অধীনস্তদের বিষয়ে জিজ্ঞাসিত হবে। যেমন- জনগণের শাসক তাদের দায়িত্বশীল, কাজেই সে তাদের বিষয়ে জিজ্ঞাসিত হবে। একজন পুরুষ তার পরিবার পরিজনদের দায়িত্বশীল, কাজেই সে তাদের বিষয়ে জিজ্ঞাসিত হবে। স্ত্রী স্বামীর ঘরের এবং তার সন্তানের দায়িত্বশীল, কাজেই সে তাদের বিষয়ে জিজ্ঞাসিত হবে। আর গোলাম আপন মনিবের সম্পদের রক্ষণাবেক্ষণকারী। কাজেই সে বিষয়ে জিজ্ঞাসিত হবে। শোন! তোমরা প্রত্যেকেই দায়িত্বশীল। কাজেই প্রত্যেকেই আপন অধীনস্তদের বিষয়ে জিজ্ঞাসিত হবে।


Narrated `Abdullah:

Allah’s Messenger (ﷺ) said, "Everyone of you is a guardian and is responsible for his charges. The ruler who has authority over people, is a guardian and is responsible for them, a man is a guardian of his family and is responsible for them; a woman is a guardian of her husband’s house and children and is responsible for them; a slave (’Abu) is a guardian of his master’s property and is responsible for it; so all of you are guardians and are responsible for your charges."

সহীহ বুখারী, হাদীস নং ২৩৮৬ (আন্তর্জাতিক নং ২৫৫৪)

ব্যাখ্যা: ইমাম দুই প্রকার। 

(১) ইমামুল আজম অর্থাৎ রাষ্ট্র প্রধান 

(২) ইমামুল জামাতিস সালাত তথা নামাজের জামায়াতের ইমাম।


হাদিস নং-০২ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ عَبَّادٍ الْمَكِّيُّ، حَدَّثَنَا سُفْيَانُ، قَالَ قُلْتُ لِسُهَيْلٍ إِنَّ عَمْرًا حَدَّثَنَا عَنِ الْقَعْقَاعِ، عَنْ أَبِيكَ، قَالَ وَرَجَوْتُ أَنْ يُسْقِطَ، عَنِّي رَجُلاً قَالَ فَقَالَ سَمِعْتُهُ مِنَ الَّذِي سَمِعَهُ مِنْهُ أَبِي كَانَ صَدِيقًا لَهُ بِالشَّامِ ثُمَّ حَدَّثَنَا سُفْيَانُ عَنْ سُهَيْلٍ عَنْ عَطَاءِ بْنِ يَزِيدَ عَنْ تَمِيمٍ الدَّارِيِّ أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم قَالَ " الدِّينُ النَّصِيحَةُ " قُلْنَا لِمَنْ قَالَ " لِلَّهِ وَلِكِتَابِهِ وَلِرَسُولِهِ وَلأَئِمَّةِ الْمُسْلِمِينَ وَعَامَّتِهِمْ " .


১০২। মুহাম্মাদ ইবনে আব্বাদ আল মক্কী (রাহঃ) ......... তামীম আদ-দারী (রাযিঃ) থেকে বর্ণনা করেন যে, নবী (ﷺ) বলেছেনঃ কল্যাণ কামনাই দ্বীন। আমরা আরয করলাম, কার জন্য কল্যাণ কামনা? তিনি বললেনঃ আল্লাহর, তাঁর কিতাবের, তাঁর রাসুলের, মুসলিম শাসক এবং মুসলিম জনগণের।

It is narrated on the authority of Tamim ad-Dari that the Messenger of Allah (may peace and blessings be upon him) observed:

Al-Din is a name of sincerity and well wishing. Upon this we said: For whom? He replied: For Allah, His Book, His Messenger and for the leaders and the general Muslims.

—সহীহ মুসলিম, হাদীস নং ১০২ (আন্তর্জাতিক নং ৫৫-১)


হাদিস নং-০৩

حَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ، حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ سُفْيَانَ، ح وَحَدَّثَنَا مُحَمَّدُ بْنُ الْمُثَنَّى، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ جَعْفَرٍ، حَدَّثَنَا شُعْبَةُ، كِلاَهُمَا عَنْ قَيْسِ بْنِ مُسْلِمٍ، عَنْ طَارِقِ بْنِ شِهَابٍ، - وَهَذَا حَدِيثُ أَبِي بَكْرٍ - قَالَ أَوَّلُ مَنْ بَدَأَ بِالْخُطْبَةِ يَوْمَ الْعِيدِ قَبْلَ الصَّلاَةِ مَرْوَانُ فَقَامَ إِلَيْهِ رَجُلٌ فَقَالَ الصَّلاَةُ قَبْلَ الْخُطْبَةِ . فَقَالَ قَدْ تُرِكَ مَا هُنَالِكَ . فَقَالَ أَبُو سَعِيدٍ أَمَّا هَذَا فَقَدْ قَضَى مَا عَلَيْهِ سَمِعْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ " مَنْ رَأَى مِنْكُمْ مُنْكَرًا فَلْيُغَيِّرْهُ بِيَدِهِ فَإِنْ لَمْ يَسْتَطِعْ فَبِلِسَانِهِ فَإِنْ لَمْ يَسْتَطِعْ فَبِقَلْبِهِ وَذَلِكَ أَضْعَفُ الإِيمَانِ " .


৮৩। আবু বকর ইবনে আবি শাঈবা ও মুহাম্মাদ ইবনে মুসান্না (রাহঃ) ......... তারিক ইবনে শিহাব (রাযিঃ) থেকে বর্ণনা করেন। তিনি বলেন, ঈদের নামাযের পূর্বে মারওয়ান ইবনে হাকাম সর্বপ্রথম খুতবা প্রদান আরম্ভ করেন। তখন এক ব্যক্তি দাঁড়িয়ে বললেন, খুতবার আগে হবে নামায। মারওয়ান বললেন, এ নিয়ম রহিত করা হয়েছে। এতে আবু সাঈদ (রাযিঃ) বললেন, ‘এ ব্যক্তি তো কর্তব্য পালন করেছে’। আমি রাসূলুল্লাহ (ﷺ) -কে বলতে শুনেছি, তোমাদের কেউ যদি অন্যায় কাজ দেখে, তাহলে সে যেন হাত দ্বারা এর সংশোধন করে দেয়। যদি এর ক্ষমতা না থাকে, তাহলে মুখের দ্বারা, যদি তাও সম্ভব না হয়, তাহলে অন্তর দ্বারা (উক্ত কাজকে ঘৃণা করবে), আর এটাই ঈমানের নিম্নতম স্তর।

It is narrated on the authority of Tariq b. Shihab:

It was Marwan who initiated (the practice) of delivering khutbah (address) before the prayer on the ’Id day. A man stood up and said: Prayer should precede khutbah. He (Marwan) remarked, This (practice) has been done away with. Upon this Abu Sa’id remarked: This man has performed (his duty) laid on him. I heard the Messenger of Allah as saying: He who amongst you sees something abominable should modify it with the help of his hand; and if he has not strength enough to do it, then he should do it with his tongue, and if he has not strength enough to do it, (even) then he should (abhor it) from his heart, and that is the least of faith. 

তাখরিজ: মুসলিম-৪৯


এ বিষয়ে ইমাম নববি রহ বলেন,

وجاء في شرح النووي على مسلم: وأما نصيحة المسلمين ـ وهم من عدا ولاة الأمر ـ فإرشادهم لمصالحهم في آخرتهم ودنياهم وكف الأذى عنهم، فيعلمهم ما يجهلونه من دينهم ويعينهم عليه بالقول والفعل وستر عوراتهم وسد خلاتهم ودفع المضار عنهم


والنصيحة لازمة على قدر الطاقة إذا علم الناصح أنه يقبل نصحه ويطاع أمره وأمن على نفسه المكروه، فإن خشي على نفسه أذى فهو في سعة. انتهى.

অর্থাৎ, আল্লামা নববী কর্তৃক সংকলিত সহীহ মুসলিমের ব্যাখ্যাগ্রন্থে এসেছে যে, 

"সাধারণ মুসলমানদের প্রতি সদুপদেশ দেওয়ার অর্থ হলো—তাদের দুনিয়া ও আখিরাতের কল্যাণের পথে দিকনির্দেশনা দেওয়া, তাদের কোনো ক্ষতি না করা, তারা দ্বীন সম্পর্কে যা জানে না তা শেখানো, কথায় ও কাজে তাদের সহযোগিতা করা, তাদের গোপন দোষ-ত্রুটি ঢেকে রাখা, প্রয়োজন পূরণে সহায়তা করা এবং তাদের ক্ষতির আশঙ্কা দূর করা।

এ ধরনের সদুপদেশ ক্ষমতা অনুযায়ী প্রত্যেকের জন্য আবশ্যক, তবে শর্ত হলো, উপদেশ দিলে তা গ্রহণ করা হবে, তার কথা শোনা হবে এবং সে নিজে কোনো ক্ষতির আশঙ্কায় থাকবে না। কিন্তু যদি সে উপদেশ দিলে নিজেই বিপদের মুখে পড়ার আশঙ্কা করে, তাহলে তার জন্য ব্যাপারটি সহজ করে দেওয়া হয়েছে (অর্থাৎ তখন সে উপদেশ না দিলেও গুনাহ হবে না)।" সূত্র: শারহু সহিহ মুসলিম, ইমাম নববি - ৪/৩৯


সারকথা হলো,  মাগরিবের আজানের পর নামাজ শুরুর আগে দুই চার মিনিট বিষয়ভিত্তিক আলোচনা করতে কোন অসুবিধা নেই। তবে মুসল্লিদের সময়-সুযোগ ইত্যাদি বিষয়ে লক্ষ্য রাখতে হবে।



  والله اعلم بالصواب