আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা-১২৪৬৭: চাকরি বা অর্থের বিনিময়ে কোন মেয়েকে বিবাহ করা জায়েজ হবে কি?

No Comments

 



জিজ্ঞাসা -১২৪৬৭:

আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহ। বিজ্ঞজনের নিকট জানার বিষয় হলো,  মেয়ের বাবা যদি কোন ছেলেকে টাকাপয়সা দিয়ে  চাকরির ব্যবস্থা করে মেয়েকে বিবাহ দেয় আর ছেলে বিবাহ বন্ধনে আবদ্ধ হয় তাহলে এই চাকরিটা তার জন্য বৈধ হবে কিনা??  

 তারিখ: ১৪/০২/২৩ ঈসায়ি/ইংরেজি                       

 

 মাওলানা মো: শফিউল ইসলাম সিরাজগঞ্জ থেকে।



  জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

 نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم 
 

তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো,  আপনার প্রশ্নের আলোকে দুটি ছুরত/পদ্ধতি হতে পারে, এবং হুকুমও ভিন্ন ভিন্ন।


প্রথম ছুরত/পদ্ধতি: 

বিবাহের পূর্বে ছেলেপক্ষ যদি মেয়ে পক্ষ থেকে আর্থিক যে কোন ধরনের অনুদান দাবি করে, কৌশল অবলম্বন করে, চাপ সৃষ্টি করে, তাহলে এটা যৌতুক হিসেবে গণ্য হবে যা ইসলাম এবং বাংলাদেশে আইনে নিষিদ্ধ। দলিল:


یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا لَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ اِلَّاۤ اَنۡ تَکُوۡنَ تِجَارَۃً عَنۡ تَرَاضٍ مِّنۡکُمۡ ۟

অর্থাৎ হে মুমিনগণ! তোমরা পরস্পরে একে অন্যের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না, তবে পারস্পরিক সন্তুষ্টিক্রমে কোন ব্যবসায় করা হলে (তা জায়েয)।  সূরা নিসা-২৯


দ্বিতীয় ছুরত/পদ্ধতি:

বিয়ের আগেই বিশেষ কোনো কারণে যদি কন্যা পক্ষ বা অভিভাবক স্বেচ্ছায় বিবাহে আগ্রহী ব্যক্তিকে অর্থ কড়ি বা উপহার-সাগ্রহী দেওয়ার প্রস্তাব দেয়, তাহলে উক্ত ব্যক্তির জন্য তা গ্রহণ করা জায়েজ হবে।

উদাহরণ: মেয়ের শারীরিক গঠনে ত্রুটি বা অসুন্দর, কুৎসিত ইত্যাদি কারণে মেয়ে যদি বিয়ে না হয়। বাড়িতে অবিবাহিত থাকার কারণে নানান ফিতনা-ফ্যাসাদ জড়িয়ে পড়ে আশঙ্কা হয় । এই পরিস্থিতিতে মেয়ের পিতা বা অভিভাবক যদি অগ্রিম ঘোষণা করে, যে ব্যক্তি আমার মেয়ে বা কন্যাকে বিবাহ করবে তাকে এত এত টাকা,  এত এত উপহার-উপঢৌকন দেয়া হবে।  এখন কোন ব্যক্তি যদি এই সুযোগ গ্রহণ করে অক্ত মেয়েকে বিবাহ করে তাহলে এটা নাজায়েজ হবে না।

দলিল: 

হাদিস নং-০১

عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ , أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «لَا يَحِلُّ مَالُ امْرِئٍ مُسْلِمٍ إِلَّا بِطِيبِ نَفْسِهِ»

হজরত আনাস বিন মালেক রা. থেকে বর্ণিত। রাসূল (ﷺ) ইরশাদ করেছেন, কোন মুসলমানের সম্পদকে তার সন্তুষ্টি ছাড়া গ্রহণ করা হালাল নয়। তাখরিজ: সুনানে দারা কুতনি-২৮৮৫

ব্যাখ্যা:  হাদিস থেকে প্রমাণিত হয়, খুশি মনে, সম্মতিতে যা প্রদান করা হয় তা বৈধ।


উসূলে ফিকহির একটি কায়দা আছে,

الضرورات تبيح المحظورات

অর্থ: জরুরি/প্রয়োজন নিষিদ্ধ বিষয়কে বৈধ করে দেয়। সূত্র: কিতাবুল কাওয়ায়িদুল ফিকহি ওয়া তাতবিকাতিহা ফিল মাজাহিবিল আরবাআ -২৭৯ পৃষ্ঠা 


সারকথা হলো, মেয়ের বাবা যদি কোন ছেলেকে টাকা পয়সা দিয়ে  চাকরির ব্যবস্থা করে মেয়েকে বিবাহ দেয় আর ছেলে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়, তাহলে এই চাকরিটা তার জন্য বৈধ হবে।

তবে চাকরিটা যেন বৈধ পন্থায় হয়। এ বিষয়ে খেয়াল রাখতে হবে।


و الله اعلم بالصواب