আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা -১২৮৮৭: আহার গ্রহনকারীকে সালাম দেয়া যাবে?

No Comments

 



জিজ্ঞাসা-১২৮৮৭:  

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। আহার গ্রহনকারীকে সালাম দেয়া যাবে?

তারিখ:  ২৩/০১/২৪ ঈসায়ি/ইংরেজি                       

জনৈক মাওলানা বরিশাল  থেকে।


 জবাব

وعليكم السلام ورحمة الله وبركاته حمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم 


তাসলিম ও হামদ-সানার পর  প্রথম কথা হলো, আহারকারী অন্যকে সালাম দিতে পারবে। এ সময়

অন্যকে সালাম দেওয়া নিষিদ্ধ নয়। তদ্রূপ আহারকারীকেও সালাম দেওয়া বৈধ। ফোকাহায়ে কেরাম নিম্নের হাদিস শরিফ দ্বারা দলিল গ্রহণ করছেন,


عَنْ أَبِي سُفْيَانَ، عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم سَأَلَ أَهْلَهُ الأُدُمَ فَقَالُوا مَا عِنْدَنَا إِلاَّ خَلٌّ ‏.‏ فَدَعَا بِهِ فَجَعَلَ يَأْكُلُ بِهِ وَيَقُولُ ‏ "‏ نِعْمَ الأُدُمُ الْخَلُّ نِعْمَ الأُدُمُ الْ

   জাবির ইবনু আবদুল্লাহ (রাযিঃ) হতে বর্ণিত যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার গৃহের লোকদের নিকট সালুন চাইলে তারা বললো, সিরকা ব্যতীত আমাদের নিকট ভিন্ন কিছু নেই। সে সময় তিনি তাই নিয়ে আসতে বললেন এবং খাওয়ার সময় বললেন, সিরকা কত ভাল তরকারি, সিরকা কত চমৎকার তরকারি! তাখরিজ: মুসলিম -২০৫২


قال النووي -رحمه الله- في "الأذكار": ومن ذلك إذا كان يأكل واللقمة في فمه، فإن سلم عليه في هذه الأحوال لم يستحق جوابا.

 أما إذا كان على الأكل وليست اللقمة في فمه، فلا بأس بالسلام، ويجب الجواب. اهـ.

ইমাম নববি রহ - "আল-আজকার"-এ বলেছেন: খাবার গ্রহণের সময় যদি মুখে লুকমা বা খাদ্য থাকে এবং যদি সে এই পরিস্থিতিতে তাকে সালাম দেয় তবে তার জন্য জবাব দেওয়া ওয়াজিব নয়।

কিন্তু যদি সে খেতে থাকে এবং তার মুখে খাবার না থাকে তাহলে তাকে সালাম দিতে দোষ নেই এবং জবাব দেওয়া ওয়াজিব। সূত্র: কিতাবুল আজকার-১/২৫১


সারকথা হলো,  আহারকারীকে স্বাভাবিক অবস্থায় সালাম দেওয়া যাবে, তবে এ সময় সালাম দেওয়া যদি তার কষ্ট বা বিরক্তির কারণ হয় তাহলে সালাম দেওয়া থেকে বিরত থাকবে। কেননা, এমন হলে সে অবস্থায় সালাম দেওয়া মাকরূহ হবে। সূত্র: রদ্দুল মুহতার ১/৬১৭, ৬/৪১৫; আলমাজমূ’ ৪/৪৬৯; 





  والله اعلم بالصواب