আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা-১২৮৮২: ইহরাম ছাড়া মীকাত অতিক্রম করা জায়েয হবে?

No Comments

 


জিজ্ঞাসা-১২৮৮২: 

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। মুহতারাম,মুফতি সাহেবের কাছে জিজ্ঞাসা। একটি পরিবার উমরাহ্ করতে যাবে,উনাদের অসুস্থ বৃদ্ধ পিতামাতাসহ। এমতাবস্তায় উনারা ইহরাম না বেঁধে মক্কার হেরেম এলাকায় প্রথমে গমণ করে পরে নিকটবর্তী মিক্বাতে গিয়ে ইহরাম বেঁধে যথারিতী উমরাহ্ সম্পন্ন করতে চান। এ ব্যাপারে শারয়ী' বিধান জানতে চাই।

তারিখ:  ১৪/০১/২৪ ঈসায়ি/ইংরেজি                       

 মাওলানা আবুল কাশেম, সুনামগঞ্জ থেকে।


 জবাব

وعليكم السلام ورحمة الله وبركاته حمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم 


তাসলিম ও হামদ-সানার পর  প্রথম কথা হলো,  ‘ইয়ালামলাম’ নামক স্থান থেকে বাংলাদেশিরা ইহরাম বাঁধবেন। যারা আকাশ পথে বিমানে উক্ত মিকাতের কাছাকাছি পৌছে তখন বিমানের ক্যাপ্টেনের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, তখনই ইহরাম বাঁধতে হয়। অথবা যারা ঢাকা থেকে সরাসরি পবিত্র নগরী মক্কায় গমন করবে তারা ঢাকা থেকেই ইহরামের কাপড় পড়ে নিয়ত করে যাবেন। আবার ইহরামের কাপড় পরে মিকাতের কাছাকাছি গিয়েও নিয়ত করা যাবে। মনে রাখতে হবে, ইহরাম বাঁধা ছাড়া মিকাত অতিক্রম করা যাবে না।  দলিল -

عن عَبْدَ اللهِ بْنَ عَبَّاسٍ- رضي الله عنهما – أنه قَالَ: {مَنْ نَسِيَ مِنْ نُسُكِهِ شَيْئًا، فَلْيُهْرِقْ دَمًا } . كما أن من تلبس بالنسك بإحرام بعد مجاوزة الميقات؛ قد أدى بعض النسك بإحرام ناقص فيلزمه دم. أخرجه إسحاق في المسند. ينظر: نصب الراية (3/87)، الآثار المسندة عن الصحابة في المناسك (1/156)، وقال فيه: إسناده لا بأس به.

ইবনে আব্বাস রাদিয়াল্লাহু ‘ তিনি বলেন: “যদি সে মীকাত অতিক্রম করে এবং মক্কায় প্রবেশ না করা পর্যন্ত ইহরাম না বাঁধে, তবে সে মীকাতে ফিরে এসে ইহরাম বাঁধে। অতঃপর সে ইহরাম বাঁধে এবং এর জন্য দম দিবে। তাখরিজ: মুসনাদে আহমদ -৩/৮৭


فلا يجوز لمن أراد الحج والعمرة أن يتجاوز الميقات من غير إحرام، ومن جاوز الميقات بغير إحرام يلزمه أن يرجع إليه ليحرم منه، فإن رجع فأحرم فلا شيء عليه، وإن لم يرجع إلى الميقات بل ذهب إلى مكة وأحرم منها فعليه دم شاة يذبحها في مكة لفقراء الحرم، وهذا متفق عليه بين المذاهب، ومنها المذهب الحنفي.

অর্থাৎ যে ব্যক্তি হজ বা ওমরা করতে চায় তার জন্য ইহরাম না বেঁধে মিকাত অতিক্রম করা জায়েয নয় এবং যে ব্যক্তি ইহরাম ব্যতীত মীকাত অতিক্রম করে সে তা থেকে ইহরাম বাঁধার জন্য সেখানে ফিরে যেতে বাধ্য।যদি সে ফিরে আসে এবং তা থেকে ইহরাম বাঁধে, তার উপর কিছুই নেই, এবং যদি সে মীকাতে ফিরে না আসে বরং মক্কায় যায় এবং সেখান থেকে ইহরাম বাঁধে, তবে তাকে অবশ্যই একটি ভেড়া/ছাগল কুরবানী বা দম করতে হবে যা সে মক্কায় গরীব লোকদের জন্য জবাই করে। পবিত্র স্থান, এবং এটি হানাফী মাযহাবসহ সকল মাযহাবের মধ্যে একমত। সূত্র: ফিকহুল ইবাদাত, আলহাজ্জু ওয়াল ওমরাহ -১২৩৭২৭ (ফতোয়া নং)


সারকথা হলো,  ইহরাম ছাড়া মীকাত অতিক্রম করা জায়েয নেই, অতিক্রম করলে একটি দম ওয়াজিব হবে।



  والله اعلم بالصواب