আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা-১২৪২৪: তাবলীগ জামাতের ভাই দের কাছে থেকে শোনা, খেদমতে খোদা মেলে আর ইবাদতে জান্নাত মিলে। কথাটি কি কুরআন-হাদিস সমর্থিত?

No Comments

 



জিজ্ঞাসা-১২৪২৪:

তাবলীগ জামাতের ভাই দের কাছে থেকে শোনাখেদমতে খোদা মেলে আর ইবাদতে জান্নাত মিলে। কথাটি কি কুরআন-হাদিস সমর্থিত? তারিখ: ১৩/০১/২৩ ঈসায়ি/ইংরেজি

 

জনৈক মাওলানা ঢাকা না প্রকাশে অনিচ্ছুক  থেকে।

 

জবাব:  وعليكم السلام ورحمة الله وبركاته

 نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم 

 

তাসলিম ও হামদ-সানার পর  প্রথম কথা হলো,হ্যাঁকথাটি পবিত্র কুরআন-হাদিসের সমর্থিত। আপনার প্রশ্নকে দুইভাগে ভাগ করছি। ونسأل الله التوفيق وهو الموفق والمعين

 

প্রশ্ন:   ক।  খেদমতে খোদা মেলে

 

উত্তর খেদমত শব্দটি আরবি বাংলা অর্থ হলোসেবা করাপরিচর্চা করা, সাহায্য করা ইত্যাদি,  হাকিমুল উম্মত শাহ আশরাফ আলি থানভি রহ. এর মুজাজ মহিউস সুন্নাহ  শাহ আবরারুল হক রহ. বলেন,   খেদমতের অর্থ হলো রাহাত তথা আরাম পৌঁছানো  খোদা বা আল্লাহ মেলে অর্থ আল্লাহর সন্তুষ্টি পাওয়া যায় এমন কিছু কাজ।

মানুষের খেদমত করলে আল্লাহকে পাওয়া যায় এ মর্মে নিম্নের হাদিস শুরফ দ্বারা পরিষ্কার বুঝা যায়। দলিল:

 

« إِنَّ اللَّهَ عَزَّ وَجَلَّ يَقُولُ يَوْمَ الْقِيَامَةِ يَا ابْنَ آدَمَ مَرِضْتُ فَلَمْ تَعُدْنِى. قَالَ يَا رَبِّ كَيْفَ أَعُودُكَ وَأَنْتَ رَبُّ الْعَالَمِينَ. قَالَ أَمَا عَلِمْتَ أَنَّ عَبْدِى فُلاَنًا مَرِضَ فَلَمْ تَعُدْهُ أَمَا عَلِمْتَ أَنَّكَ لَوْ عُدْتَهُ لَوَجَدْتَنِى عِنْدَهُ يَا ابْنَ آدَمَ اسْتَطْعَمْتُكَ فَلَمْ تُطْعِمْنِى. قَالَ يَا رَبِّ وَكَيْفَ أُطْعِمُكَ وَأَنْتَ رَبُّ الْعَالَمِينَ. قَالَ أَمَا عَلِمْتَ أَنَّهُ اسْتَطْعَمَكَ عَبْدِى فُلاَنٌ فَلَمْ تُطْعِمْهُ أَمَا عَلِمْتَ أَنَّكَ لَوْ أَطْعَمْتَهُ لَوَجَدْتَ ذَلِكَ عِنْدِى يَا ابْنَ آدَمَ اسْتَسْقَيْتُكَ فَلَمْ تَسْقِنِى. قَالَ يَا رَبِّ كَيْفَ أَسْقِيكَ وَأَنْتَ رَبُّ الْعَالَمِينَ قَالَ اسْتَسْقَاكَ عَبْدِى فُلاَنٌ فَلَمْ تَسْقِهِ أَمَا إِنَّكَ لَوْ سَقَيْتَهُ وَجَدْتَ ذَلِكَ عِنْدِى ».

অর্থ: বু  হুরায়রা (رضى الله عنه) হতে বর্ণিততিনি বলেনরাসূলুল্লাহ () ইরশাদ করেন, ‘কেয়ামত দিবসে নিশ্চয় আল্লাহ তাআলা বলবেনহে আদম সন্তানআমি অসুস্থ হয়েছিলামকিন্তু তুমি আমার শুশ্রূষা করো নি। বান্দা বলবেহে আমার প্রতিপালক। আপনিতো বিশ্বপালনকর্তা কিভাবে আমি আপনার শুশ্রূষা করব? তিনি বলবেনতুমি কি জানতে না যেআমার অমুক বান্দা অসুস্থ হয়েছিলঅথচ তাকে তুমি দেখতে যাও নি। তুমি কি জান নাযদি তুমি তার শুশ্রূষা করতে তবে তুমি তার কাছেই আমাকে পেতে? হে আদম সন্তানআমি তোমার কাছে আহার চেয়েছিলামকিন্তু তুমি আমাকে আহার করাও নি। বান্দা বলবেহে আমার রবতুমি হলে বিশ্ব পালনকর্তাতোমাকে আমি কীভাবে আহার করাব? তিনি বলবেনতুমি কি জান না যেআমার অমুক বান্দা তোমার কাছে খাদ্য চেয়েছিলকিন্তু তাকে তুমি খাদ্য দাও নি। তুমি কি জান না যেতুমি যদি তাকে আহার করাতে বে আজ তা প্রাপ্ত হতে।? হে আদম সন্তানতোমার কাছে আমি পানীয় চেয়েছিলামঅথচ তুমি আমাকে পানীয় দাও নি। বান্দা বলবেহে আমার প্রভুতুমি তো রাব্বুল আলামীন তোমাকে আমি কীভাবে পান করাব? তিনি বলবেনতোমার কাছে আমার অমুক বান্দা পানি চেয়েছিল কিন্তু তাকে তুমি পান করাও নি। তাকে যদি পান করাতে তবে নিশ্চয় আজ তা প্রাপ্ত হতে। তাখরিজ: মুসলিম : ৬৭২১সহীহ ইবন হিব্বান : ৭৩৬

 

প্রশ্ন:     ইবাদতে জান্নাত মিলে।

উত্তর: খ। পবিত্র কুরআন মাজিদে অসংখ্য জায়গায় ঈমান ও আমল বা ইবাদতের বিনিময়ে জান্নাতের কথা বলা হয়েছে। যেমন,


আয়াত নং-০১

إِنَّ الَّذِينَ آمَنُوا وَعَمِلُوا الصَّالِحَاتِ كَانَتْ لَهُمْ جَنَّاتُ الْفِرْدَوْسِ نُزُلًا

যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম সম্পাদন করেতাদের অভ্যর্থনার জন্যে আছে জান্নাতুল ফেরদাউস। সূরা কাহাফ-১০৭

 

আয়াত নং-০২

جَزَاؤُهُمْ عِندَ رَبِّهِمْ جَنَّاتُ عَدْنٍ تَجْرِي مِن تَحْتِهَا الْأَنْهَارُ خَالِدِينَ فِيهَا أَبَدًا رَّضِيَ اللَّهُ عَنْهُمْ وَرَضُوا عَنْهُ ذَٰلِكَ لِمَنْ خَشِيَ رَبَّهُ

তাদের পালনকর্তার কাছে রয়েছে তাদের প্রতিদান চিরকাল বসবাসের জান্নাতযার তলদেশে নির্ঝরিণী প্রবাহিত। তারা সেখানে থাকবে অনন্তকাল। আল্লাহ তাদের প্রতি সন্তুষ্ট এবং তারা আল্লাহর প্রতি সন্তুষ্ট। এটা তার জন্যেযে তার পালনকর্তাকে ভয় কর। সূরা বাইয়্যিনাহ--৮


 প্রশ্ন: গ। উপরোক্ত আয়াতে তো শুধু আমলের কথা বলা হয়নি, পূর্বে ঈমানের কথা বলা হয়েছে?


উত্তর: গ। কোন বিষয়কে গুরুত্ব বুঝানোর জন্য কিছু উৎসাহ দেওয়া হয়, এর অর্থ এই নয় যে, বাকি আমলকে ছেড়ে দিতে হবে, লাগবে না। নিম্নের হাদিস শরিফ দ্বারা বিষয়টি পরিষ্কার হবে ইনশাল্লাহ।  রাসূলুল্লাহ () ইরশাদ করেন,

- إذا صلَّت المرأةُ خمسَها وصامت شهرَها وحفِظت فرجَها وأطاعت زوجَها قيل لها ادخُلي الجنَّةَ من أيِّ أبوابِ الجنَّةِ شئتِ

الراوي : عبدالرحمن بن عوف | المحدث : السخاوي | المصدر : البلدانيات | الصفحة أو الرقم : 161 | خلاصة حكم المحدث : حسن | التخريج : أخرجه أحمد (1661) واللفظ له، والطبراني في ((المعجم الأوسط)) (8805)

  

إذا صلَّتِ المرأةُ خَمْسَها ، و صامَت شهرَها ، و حصَّنَتْ فرجَها ، وأطاعَت زوجَها ، قيلَ لها : ادخُلي الجنَّةَ مِن أيِّ أبوابِ الجنَّةِ شِئتِ

الراوي : أبو هريرة | المحدث : الألباني | المصدر : صحيح الجامع

الصفحة أو الرقم: 660 | خلاصة حكم المحدث : صحيح

التخريج : أخرجه ابن حبان (4163)، والطبراني في ((المعجم الأوسط)) (4715) واللفظ له


للمرأةِ الصَّالحةِ -الَّتي تُؤَدِّي فُروضَها وتُطيعُ زوجَها- مَكانةٌ كبيرةٌ عندَ ربِّها، فيَرْضَى عنها، ويُخيِّرُها يومَ القِيامَةِ للدُّخولِ من أَيِّ أبْوابِ الجنَّةِ شاءَتْ.

وفي هذا الحديثِ يقولُ النَّبيُّ صلَّى اللهُ عليه وسلَّم: "إذا صَلَّتِ المَرْأةُ خَمسَها" يعني: إذا أدَّتِ الصَّلواتِ الخَمْسَ المكتوباتِ كما يَنبغي وحافَظتْ على أوقاتِها، "وصامَتْ شَهْرَها"، أي: شهْرَ رَمَضانَ وأتمَّت ما فاتَها منه لعُذرٍ، "وحَصَّنَتْ فَرْجَها" بأنْ حَفِظتْه عن الحَرامِ، كالزِّنا والسِّحاقِ وغيْرِهِ، والفَرْجُ يُطلَقُ على القُبُلِ والدُّبُرِ، وأكْثَرُ اسْتِعْمالِهِ عُرْفًا في القُبُلِ، "وأطاعَتْ زَوْجَها"، أي: في كُلِّ ما يَتعلَّقُ بحُقوقِهِ المَشْروعَةِ، وفي غيْرِ مَعْصيَةٍ، "قِيلَ لها: اُدْخُلي الجنَّةَ من أَيِّ أبْوابِ الجنَّةِ شِئْتِ" يعني: يُنادَى عليها من أبوابِ الجنَّةِ الثَّمانِيَةِ، تَكريًما وتَشريفًا؛ لأنَّ هذه الخِلالَ هي أُمَّهاتُ أفْعالِ الخيرِ، وأسْبابُ دُخولِ الجنَّةِ، فإذا وَفَّتْ بها المرأةُ وُقِيَتْ شَرَّ ما عَداها( ).

 যে মহিলা পাঁচ ওয়াক্ত নামায পড়বেরমযানের রোযা রাখবেলজ্জাস্থানের হেফাজত করবে এবং স্বামীর আনুগত্য করবে তাকে বলা হবেতুমি জান্নাতের যে কোনো দরজা দিয়ে ইচ্ছা  প্রবেশ কর। -মুসনাদে আহমাদহাদীস ১৬৬১মুসনাদে বায্যারহাদীস ৭৪৮০সহীহ ইবনে হিব্বানহাদীস ৪১৬

 

এ দ্বারা হাদিস কি ইসলামের বাকি আমল লাগবে না। এ কথা বুঝানো হয়েছে? 

আসলে ব্যাপারটা হলো কোন বিষয়কে গুরুত্ব আরোপ করার জন্য এ রকম বলা হয়। বাকি আমলকে বাদ দিয়ে নয়।

 

সুতরাং প্রমাণিত হলো, খেদমতে খোদা মেলে আর ইবাদতে জান্নাত মিলে,  কথাটি শরিয়ত সমর্থিত। 


والله اعلم بالصواب

উত্তর প্রদানে মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক