আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা-১৩২১৩: জানাজার সলাত ফরজে কিফায়া হওয়ার দলিল কি?

No Comments

 



জিজ্ঞাসা-১৩২১৩: 

আসসালামু আলাইকুম। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

নিম্নোক্ত   মাসয়ালার ফতোয়া দরকারঃ 

 জানাজার সলাত ফরজে কিফায়া হওয়ার দলিল কি?

তারিখ:২১/০৩/২৫ ঈসায়ি/ইংরেজি                       

 মাওলানা আল আমিন বরিশাল  থেকে।


 জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ। নাহমাদুহু ওয়া নুসল্লি আলা রসূলিল কারিম। আম্মাবাদ -

তাসলিম ও হামদ-সানার পর  প্রথম কথা হলো, ফরযে কেফায়ার অর্থ হলো- একটি জাতি বা কোন দলের কিছু লোক যদি এই ফরযটি আদায় করে নেয়, তবে অন্যান্য মুসলমানরা এর দায় থেকে মুক্ত হয়ে যায় আর যদি কেউ তা না করে তবে তারা সকলেই দোষী বা গুনাহগার হয়। সূত্র: তাফসিরে মাআরিফুল কুরআন-১২, মুফতি শফি রহ.


দ্বিতীয় কথা হলো, আলেমদের সর্বসম্মত সিদ্ধান্ত হলো জানাজা নামাজ ফরজে কিফায়া। যেমন,


قال الإمام الكاساني الحنفي في "بدائع الصنائع في ترتيب الشرائع" (1 / 311، ط. دار الكتب العلمية): [الإجماع منعقد على فرضيتها.. إلا أنَّها فرض كفاية] اهـ.

ইমাম কাসানি হানাফি রহ বলেন, এ বিষয়ে ইজমা যে  মাইয়াতের জন্য জানাজা নামাজ পড়া ফরজ তবে ফরজে কেফায়া। সূত্র: বাদাউস সানাইয়া-১/৩১১


وقال العلامة العدوي المالكي في "حاشيته على شرح مختصر خليل" (2 / 13، ط. دار الفكر): [صلاة الجنازة فرض كفاية] اه

আল্লামা আদি মালিকি রহ. বলেন, জানাজা নামাজ ফরজে কিফায়া। সূত্র: শারহুল মুখতাসার খলিল -২/১৩


وقال الإمام النووي الشافعي في "المجموع شرح المهذب" (5 / 212، ط. دار الفكر): [الصلاة على الميت فرض كفاية بلا خلاف عندنا وهو إجماع] اهـ.

ইমাম নববি শাফিয়ি রহ বলেন, মাইয়্যাতের জন্য জানাযা নামাজ আদায় করা ফরজে কিফায়া। এ বিষয়ে আমাদের মধ্যে কোনো মতভেদ নেই আর এ বিষয়ে ইজমা প্রতিষ্ঠিত। সূত্র: আলমাজমু শারহুল মাজহাব-৫/২১২


وقال الإمام ابن قدامة الحنبلي في "الشرح الكبير على متن المقنع" (2 / 344، ط. دار الكتاب العربي): [والصلاة على الميت فرض كفاية

ইমাম ইবনে কুদামা হাম্বলি রহ বলেন,  মাইয়্যাতের জন্য জানাযা নামাজ আদায় করা ফরজে কিফায়া। সূত্র: আশশারহুল কাবির-২/৩৪৪


দলিল 

হাদিস নং-০১ 

حَدَّثَنَا الْحَسَنُ بْنُ عِيسَى، حَدَّثَنَا ابْنُ الْمُبَارَكِ، أَخْبَرَنَا سَلاَّمُ بْنُ أَبِي مُطِيعٍ، عَنْ أَيُّوبَ، عَنْ أَبِي قِلاَبَةَ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ يَزِيدَ، - رَضِيعِ عَائِشَةَ - عَنْ عَائِشَةَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " مَا مِنْ مَيِّتٍ يُصَلِّي عَلَيْهِ أُمَّةٌ مِنَ الْمُسْلِمِينَ يَبْلُغُونَ مِائَةً كُلُّهُمْ يَشْفَعُونَ لَهُ إِلاَّ شُفِّعُوا فِيهِ " . قَالَ فَحَدَّثْتُ بِهِ شُعَيْبَ بْنَ الْحَبْحَابِ فَقَالَ حَدَّثَنِي بِهِ أَنَسُ بْنُ مَالِكٍ عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم .

২০৬৯। হাসান ইবনে ঈসা (রাহঃ) ......... আয়িশা (রাযিঃ) সূত্রে নবী (ﷺ) থেকে বর্ণিত। কোন মৃত ব্যক্তি যার উপর মুসলমানের এক দল জানাযার নামায আদায় করবে, যাদের সংখ্যা একশতে পৌছে এবং তাদের প্রত্যেক তার জন্য সুপারিশ করে তবে তাদের সুপারিশ গ্রহণীয় হবে। আব্দুল্লাহ (রাহঃ) বলেন, আমি এ হাদীস শু’আয়ব ইবনে হাবহাবকে জানালাম। তিনি বললেন, আনাস ইবনে মালিক (রাযিঃ)-ও আমার নিকট রাসূলুল্লাহ (ﷺ) থেকে এই হাদীস শুনেছেন বলে বর্ণনা করেছেন।


’A’isha reported Allah’s Apostle (ﷺ) saying:

If a company of Muslims numbering one hundred pray over a dead person, all of them interceding for him, their intercession for him will be accepted. সহীহ মুসলিম, হাদীস নং ২০৬৯ (আন্তর্জাতিক নং ৯৪৭)


হাদিস নং-০২

حَدَّثَنَا هَارُونُ بْنُ مَعْرُوفٍ، وَهَارُونُ بْنُ سَعِيدٍ الأَيْلِيُّ، وَالْوَلِيدُ بْنُ شُجَاعٍ السَّكُونِيُّ، قَالَ الْوَلِيدُ حَدَّثَنِي وَقَالَ الآخَرَانِ، حَدَّثَنَا ابْنُ وَهْبٍ، أَخْبَرَنِي أَبُو صَخْرٍ، عَنْ شَرِيكِ بْنِ عَبْدِ، اللَّهِ بْنِ أَبِي نَمِرٍ عَنْ كُرَيْبٍ، مَوْلَى ابْنِ عَبَّاسٍ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عَبَّاسٍ، أَنَّهُ مَاتَ ابْنٌ لَهُ بِقُدَيْدٍ أَوْ بِعُسْفَانَ فَقَالَ يَا كُرَيْبُ انْظُرْ مَا اجْتَمَعَ لَهُ مِنَ النَّاسِ . قَالَ فَخَرَجْتُ فَإِذَا نَاسٌ قَدِ اجْتَمَعُوا لَهُ فَأَخْبَرْتُهُ فَقَالَ تَقُولُ هُمْ أَرْبَعُونَ قَالَ نَعَمْ . قَالَ أَخْرِجُوهُ فَإِنِّي سَمِعْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ " مَا مِنْ رَجُلٍ مُسْلِمٍ يَمُوتُ فَيَقُومُ عَلَى جَنَازَتِهِ أَرْبَعُونَ رَجُلاً لاَ يُشْرِكُونَ بِاللَّهِ شَيْئًا إِلاَّ شَفَّعَهُمُ اللَّهُ فِيهِ " . وَفِي رِوَايَةِ ابْنِ مَعْرُوفٍ عَنْ شَرِيكِ بْنِ أَبِي نَمِرٍ عَنْ كُرَيْبٍ عَنِ ابْنِ عَبَّاسٍ .


২০৭০। হারুন ইবনে মারুফ, হারুন ইবনে সাঈদ আল আয়লী ও ওয়ালীদ ইবনে শুজা সাকুনী (রাহঃ) ......... আব্দুল্লাহ ইবনে আব্বাস (রাযিঃ) থেকে বর্ণিত যে, তার এক ছেলে কুদায়দ অথবা উলফান নামক স্থানে ইন্‌তিকাল করলেন। তখন তিনি বললেন, হে কুরায়ব! দেখো তো, তার জানাযার জন্য কি পরিমাণ মানুষ সমবেত হয়েছে। আমি বেরিয়ে দেখলাম, কিছু লোক সমবেত হয়েছে। আমি তাঁকে এ খবর দিলাম। তিনি বললেন, তাদের সংখ্যা কি চল্লিশ হবে? আমি বললাম হ্যাঁ। তিনি বললেন, শবদেহ বের কর। কেননা আমি রাসূলুল্লাহ (ﷺ) কে বলতে শুনেছি যে, যখন কোন মুসলমানের ইন্‌তিকাল হয় এবং তার জানাযায় এমন চল্লিশজন লোক অংশ নেয় যারা আল্লাহ পাকের সাথে কোন কিছুকে শরীক করে না, তখন তার ব্যাপারে তাদের সুপারিশ গ্রহণযোগ্য হয়।


’Abdullah b. ’Abbas reported that his son died in Qudaid or ’Usfan. He said to Kuraib to see as to how many people had gathered there for his (funeral). He (Kuraib) said:

So I went out and I informed him about the people who had gathered there. He (Ibn ’Abbas) said: Do you think they are forty? He (Kuraib) said: Yes. Ibn ’Abbas then said to them: Bring him (the dead body) out for I have heard Allah’s Messenger (ﷺ) as saying: If any Muslim dies and forty men who associate nothing with Allah stand over his prayer (they offer prayer over him), Allah will accept them as intercessors for him.

সহীহ মুসলিম, হাদীস নং ২০৭০ (আন্তর্জাতিক নং ৯৪৮)

ব্যাখ্যা: উপরোক্ত হাদিসদ্বয়কে ফোকাহায়ে কেরাম দলিল হিসেবে গ্রহণ করেছেন। কেননা জানাজা নামাজে মুসলমানদের সংখ্যা উল্লেখ করা হয়েছে। ফরজে আইন হলে সংখ্যা উল্লেখ থাকতো না।



  والله اعلم بالصواب