জিজ্ঞাসা-১৩২২১:
আসসালামু আলাইকুম। পাঁচ বছর আগে বন্ধুকে ২ লাখ টাকা ধার দিলাম। যখন স্বর্ণ পাওয়া যেত চার ভরি।
এখন যদি সে দুই লাখ ফেরত দেয় স্বর্ণ পাওয়া যাবে ধরেন দুই ভরি। তার মানে আমার টাকার ভ্যালু অর্ধেক কমে গেছে।
ইনসাফ হচ্ছে সে আমাকে ৪ লাখ টাকা ফেরত দেয়া। তাহলে ২ লাখ কি সুদ হবে?
আর বরাবর দিলে আমার পারচেজ ভ্যালু কমে ২ লাখ টাকার দাম ১ লাখ হয়ে যায়।
ইসলাম এই সমস্যার সমাধান কিভাবে করে?
তারিখ:২৯/০৩/২৫ ঈসায়ি/ইংরেজি
মাওলানা জিয়াউল হক নোয়াখালী থেকে।
জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ। নাহমাদুহু ওয়া নুসল্লি আলা রসূলিল কারিম। আম্মাবাদ -
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, স্বর্ণের দাম কম-বেশির সাথে কর্জের কোন সম্পর্ক নেই। উপরোক্ত যুক্তি সঠিক নয়। যেমন, ধরুন! স্বর্ণের দাম কমে গেলে তিনি কি টাকা কম দিতেন। কর্জ দিয়ে বেশি টাকা আদায় করা বা শর্ত/চুক্তি করা হারাম। দলিল-
عن علي بن أبي طالب أن رسول الله صلى الله عليه وسلم قال: كل قرض جر منفعة، فهو رب
যে ঋণ ঋণদাতার জন্য কোনো ধরনের মুনাফা বয়ে আনে সেটাই রিবা। তাখরিজ: বুলুগুল মারাম-৮১
দ্বিতীয় কথা হলো, ঋণদাতা যদি অতিরিক্ত টাকা পাওয়ার চুক্তিতে এমনটি করে থাকে, তাহলে এটি সুদ হবে। কিন্তু যদি এমন কোন চুক্তি ছিল না, তাহলে ঋণগ্রহীতা যদি স্বেচ্ছায় ঋণ থেকে অতিরিক্ত টাকা প্রদান করে, তাহলে তা গ্রহণ করা জায়েজে আছে। এটি সুদের অন্তর্ভূক্ত হবে না।
2390 - حَدَّثَنَا أَبُو الوَلِيدِ، حَدَّثَنَا شُعْبَةُ، أَخْبَرَنَا سَلَمَةُ بْنُ كُهَيْلٍ، قَالَ: سَمِعْتُ أَبَا سَلَمَةَ، بِمِنًى يُحَدِّثُ عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ: أَنَّ رَجُلًا تَقَاضَى رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، فَأَغْلَظَ لَهُ فَهَمَّ بِهِ أَصْحَابُهُ، فَقَالَ: «دَعُوهُ، فَإِنَّ لِصَاحِبِ الحَقِّ مَقَالًا، وَاشْتَرُوا لَهُ بَعِيرًا فَأَعْطُوهُ إِيَّاهُ» وَقَالُوا: لاَ نَجِدُ إِلَّا أَفْضَلَ مِنْ سِنِّهِ، قَالَ: «اشْتَرُوهُ، فَأَعْطُوهُ إِيَّاهُ، فَإِنَّ خَيْرَكُمْ أَحْسَنُكُمْ قَضَاءً»
২২৩২। আবু ওয়ালীদ (রাহঃ) ....আবু হুরায়রা (রাযিঃ) থেকে বর্ণিত, জনৈক ব্যক্তি রাসূলুল্লাহ (ﷺ)- এর কাছে তার পাওনা আদায়ের কড়া তাগাদা দিল। সাহাবায়ে কিরাম তাকে শায়েস্তা করতে উদ্যত হলেন। তিনি বললেনঃ তাকে ছেড়ে দাও। কেননা, পাওনাদারের কথা বলার অধিকার রয়েছে। তার জন্য একটি উট কিনে আন এবং তাকে তা দিয়ে দাও। তাঁরা বললেন, তার উটের চাইতে বেশী বয়সের উট ছাড়া আমরা পাচ্ছি না। তিনি বললেন, সেটিই কিনে তাকে দিয়ে দাও। কারণ, তোমাদের উত্তম লোক সেই, যে উত্তমরূপে ঋণ পরিশোধ করে।
Narrated Abu Huraira:
A man demanded his debts from Allah’s Messenger (ﷺ) in such a rude manner that the companions of the Prophet intended to harm him, but the Prophet (ﷺ) said, "Leave him, no doubt, for he (the creditor) has the right to demand it (harshly). Buy a camel and give it to him." They said, "The camel that is available is older than the camel he demands. "The Prophet (ﷺ) said, "Buy it and give it to him, for the best among you are those who repay their debts handsomely. "
—সহীহ বুখারী, হাদীস নং ২২৩২ (আন্তর্জাতিক নং ২৩৯০)
সারকথা হলো, ঋণদাতা বেশি নিতে পারবে, যখন ঋণের চেয়ে বেশি দেওয়া-নেওয়ার কোনো শর্ত অথবা প্রচলন না থাকে। যদি এ দুটির কোনো একটি উপস্থিত থাকে তাহলে অতিরিক্ত গ্রহণ করা জায়েয হবে না।
والله اعلم بالصواب