আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা-১৩২১৪: মহিলাদের বাসায় ইতিকাফ করার বিধান কি

No Comments

 



জিজ্ঞাসা-১৩২১৪: 

আসসালামু আলাইকুম।

মুহতারাম আমার জানার বিষয় হলো মহিলাদের বাসায় ইতিকাফ করার ব্যাপারে হাদিস আছে কিনা? জানালে উপকৃত হবো

তারিখ:২২/০৩/২৫ ঈসায়ি/ইংরেজি                       

 মাওলানা মাহমুদুল হাসান চাঁদপুর থেকে।


 জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ। নাহমাদুহু ওয়া নুসল্লি আলা রসূলিল কারিম। আম্মাবাদ -

তাসলিম ও হামদ-সানার পর  প্রথম কথা হলো, মসজিদ ব্যতীত বাসায় মহিলাদের এতেকাফের বিষয়ে ইমামদের মধ্যে রয়েছে। যেমন,

ইমাম মালেক, ইমাম শাফি, ইমাম হাম্বল রহ. মসজিদ ব্যতীত অন্য কোন জায়গায় এতেকাফ শুদ্ধ হবে না।

অপরপক্ষে ইমাম আবু হানিফা রহ এর মতে, মহিলাদের জন্য বাসায় ইতেকাফ শুদ্ধ হবে। দলিল-

على أنه يصحُّ اعتكاف المرأة في مسجد بيتها، استدلُّوا من السُّنَّة بما روي عن قتادة عن مُورق عن أبي الأحوص، عن عبدالله، عن النبي صلى الله عليه وسلم قال: «صلاةُ المرأة في بيتها أفضلُ من صلاتها في حُجرتها، وصلاتُها في مخدعها أفضلُ من صلاتها في بيتها»؛ رواه أبو داود، باب: خروج النساء إلى المسجد، حديث رقم (570)، (1/ 223)، ط الكتاب العربي، بيروت، وصححه الحاكم في المستدرك، باب: صلاة المرأة في بيتها أفضل، حديث رقم (760) (1/ 315).

একজন মহিলার জন্য তার ঘরের মসজিদে (বা নামাজের জন্য নির্ধারিত স্থানে) ইতিকাফ করা বৈধ। এ মতামতের পক্ষগণ সুন্নাহ থেকে প্রমাণ পেশ করে থাকেন, যেটি কাতাদা, .......... আবদুল্লাহ (রাঃ) নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) থেকে বর্ণিত, তিনি (সাঃ) বলেন- "একজন মহিলার জন্য ঘরে (নামাজের জন্য নির্ধারিত স্থানে) নামাজ আদায় করা নিজ কক্ষে নামাজ আদায় করার চেয়ে উত্তম আর বিছানা- শোবার রুমে নামাজ আদায় করা ঘরে (নামাজের নির্ধারিত স্থানে) নামাজ আদায় করা থেকে উত্তম।" আবু দাউদ, অধ্যায়: মহিলাদের মসজিদে গমন, হাদিস নং (৫৭০), (১/২২৩), আল-কিতাব আল-আরাবী সংস্করণ, বৈরুত, এবং আল মুসতাদরাক-এ আল হাকিম কর্তৃক শুদ্ধাশুদ্ধি নির্ণীত, অধ্যায়: একজন মহিলার ঘরে নামাজ পড়া উত্তম, হাদিস নং (৭৬০) (১/৩১৫)।


وجه الدلالة:

إذا كان لبيتها حكم المسجد في حقها في حق الصلاة، فكذلك في حق الاعتكاف؛ لأن كل واحد منهما في اختصاصه بالمسجد سواء، وليس لها أن تعتكف في بيتها في غير مسجد، وهو الموضع المُعدُّ للصلاة؛ لأنه ليس لغير ذلك الموضع من بيتها حكم المسجد؛ (بدائع الصنائع: 2/ 113).

প্রমাণক:

যদি একজন মহিলার জন্য নামাজ আদায়ের ক্ষেত্রে মসজিদের মতো তার ঘরের একই বিধান হয়ে থাকে, তাহলে ইতিকাফের ক্ষেত্রেও একই বিধান প্রযোজ্য হবে। কারণ, এ দু'টোর (নামাজ এবং ইতিকাফ) প্রত্যেকটার বিধান মসজিদের সাথে সমানভাবে সম্পৃক্ত। (এটা শরীয়ত নির্দেশিত যে) মসজিদ ছাড়া অন্য কোথাও বাড়িতে ইতিকাফ করা বৈধ নয়। আর এটাই (ঘরের এ নির্দিষ্ট স্থানটি) হচ্ছে তার নামাজের জন্য প্রস্তুতকৃত স্থান- মসজিদ। কারণ, তার বাড়িতে মসজিদ হিসেবে এই স্থান ছাড়া আর কোনো জায়গা নেই; (বাদাই আল সানাই: ২/১১৩)।

الرأي الراجح:

بعد عرض آراء الفقهاء وأدلتهم يتبيَّن أن الراجح قول الحنفية بأنه يصح اعتكاف المرأة في مسجد بيتها؛ لقول عبدالله بن مسعود رضي الله عنه: "ما للمرأة أفضل من صلاتها في بيتها، إلا في المسجد الحرام"؛ [أخبار مكة في قديم الدهر وحديثه، أبو عبدالله محمد بن إسحاق بن العباس المكي الفاكهي (المتوفى: 272هـ) (2/ 90)، المحقق: د. عبدالملك عبدالله دهيش، الناشر: دار خضر -بيروت، الطبعة: الثانية، 1414].

প্রণিধানযোগ্য মতামত:

 ফকীহদের মতামত এবং তাদের প্রমাণ উপস্থাপনের পর এটি স্পষ্ট হয়ে ওঠে যে, সবচেয়ে সঠিক মতামত হলো হানাফী মতামত। সেটি হচ্ছে একজন মহিলার জন্য তার বাড়ির মসজিদে ইতিকাফ করা বৈধ। আবদুল্লাহ ইবনে মাসউদ (রাঃ) বলেন, "নারীর জন্য তার ঘরে নামাজ পড়ার চেয়ে উত্তম আর কিছু নেই, কেবল মসজিদুল হারাম ছাড়া।" [আখবারু মাক্কাহ ফী ক্বাদীমিদ্দাহর ওয়া হাদীসিহ, আবু আব্দুল্লাহ মুহাম্মদ বিন ইসহাক বিন আব্বাস আল মাক্কি আল ফাকিহি (মৃত্যু: ২৭২ হিজরি) (২/৯০), যাচাইকারী: ড. আব্দুল মালিক আবদুল্লাহ দাহিশ, প্রকাশক: দার খাদের - বৈরুত, সংস্করণ: দ্বিতীয়, ১৪১৪]


সারকথা হলো,  নারীদের ঘরে নামাজ আদায় করা উত্তম এ হাদীস শরীফ থেকে ফিকহি হানাফি দলিল গ্রহণ করেছেন, নারীদের বাসায় ইতেকাফ শুদ্ধ হবে। তবে কিছু শর্ত জুড়ে দিয়েছে।

রমযানের শেষ দশকের ইতিকাফের বিধানটি মূলত পুরুষদের জন্য, যা মসজিদের সাথে সম্পৃক্ত। এ জন্য ফকীহগণ নারীদের ইতিকাফ করা সুন্নাতে মুআক্কাদাহ বলেন না। তবে কোনো নারী ইতিকাফ করতে চাইলে তার নিয়ম হল, সে তার ‘ঘরের মসজিদে’ (অর্থাৎ নিজ নামাযের জন্য নির্ধারিত কক্ষ বা জায়গায়) ইতিকাফ করবে। যদি আগ থেকে নামাযের জন্য জায়গা নির্ধারিত না থাকে তবে একটি জায়গা নির্ধারণ করে নিবে এবং সেখানে ইতিকাফে বসবে। এক্ষেত্রে সে সুন্নত ইতিকাফের নিয়ত করলে সুন্নাত ইতিকাফের বিধিবিধান তার জন্যও প্রযোজ্য হবে। সেক্ষেত্রে অযু-ইস্তেঞ্জার প্রয়োজন ছাড়া ঐ কক্ষ থেকে বের হতে পারবে না।



  والله اعلم بالصواب