✅নবজাতককে কেন্দ্র করে যে সব ভুলভ্রান্তি ঘটে থাকে: পর্ব ৭ (সর্বশেষ পর্ব)
🔴নবজাতকের চুল কাটা নিয়ে ভ্রান্তি
মনে করা হয় জন্ম দিনে আকিকা না করলে চুলও কাটা যাবে না। কিন্তু বাস্তবতা হল আকিকার সাথে চুল কাটার কোনোই সম্পর্ক নেই। দুটি ভিন্ন ভিন্ন হুকুম। সুতরাং কারও আকিকা করার সামর্থ্য না হলে ৭ম দিনে চুল কাটতে বিলম্ব করবে না। লক্ষণীয় যে, হাদীসে দিন-তারিখ নির্ধারিত করে এ হুকুমটি করা হয়েছে। এতদসত্ত্বেও এ সুন্নতের উপর আমল করা হচ্ছে না। পক্ষান্তরে শরীয়ত যে ক্ষেত্রে দিন তারিখ নির্দিষ্ট করেনি সেখানে আমরা নিজ থেকে দিন-তারিখ নির্ধারিত করে থাকি খুব কঠোরভাবে। যেমন ঈসালে সওয়াবের কোনো দিন তারিখ শরীয়তে নির্দিষ্ট নেই। অথচ সমাজের অনেকেই মৃত্যুর ৩য় দিন, ৭ম দিন ও ৪০তম দিনে তা করাকে জরুরি মনে করে। তদ্রূপ যিয়ারতের জন্য দিন তারিখ নির্দিষ্ট নেই। কিন্তু অনেকে ঈদের দিন, শবে-বরাতে কবর যিয়ারত জরুরি মনে করে। এসব কিছুই বাড়াবাড়ি। আল্লাহ তাআলা সকলকে হেফাজত করুন।
অনেকে ৭ম দিনের আগে আকিকা করবে না আগে মাথা কামাবে এ নিয়ে দ্বিধায় ভুগেন। অনেককে বলতে শুনি, আকিকার আগে মাথা কামানো যাবেই না। এটি ঠিক নয়। যে কোনোটি আগে বা পরে করা যেতে পারে। এ দুয়ের মধ্যে ধারাবাহিকতা জরুরি নয়। অবশ্য কোনটি আগে করা উত্তম এনিয়ে ফিকহবিদদের মধ্যে মতানৈক্য থাকলেও অধিকাংশের মত হল আগে আকিকা করা পরে চুল কাটা উত্তম। -ইলাউস সুনান ১৭/১২৬
🔴চুল সমপরিমাণ চাঁদি বা তার মূল্য সদকা না করা
চুল সমপরিমাণ চাঁদি বা তার মূল্য সদকা করা সুন্নত। অনেকে এই সুন্নতটির প্রতি গুরুত্ব দেয় না। অথচ এটি সহীহ হাদীস দ্বারা প্রমাণিত। সাহাবা তাবেয়ীনের যুগেও এর উপর আমল ছিল। এটি ভিন্ন একটি সুন্নত। -মুআত্তা মালেক ২/৫০১; তুহফা ৮৯-৯০; আততালখীসুল হাবীর ৪/১৪৮
🔴মাথার কিছু অংশে অল্প চুল রেখে দেওয়া
কোথাও কোথাও এমন প্রচলন দেখা যায় যে, মাথা কামানোর সময় মধ্যখানে কিছু চুল রেখে দেয়। এভাবে কিছু চুল কেটে কিছু রেখে দিতে হাদীস শরীফে নিষেধ করা হয়েছে। -সহীহ বুখারী, হাদীস ৫৯২; সহীহ মুসলিম, হাদীস ২১২; তুহফা ৯১