আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা-১২৪২৩: মাছের রক্ত পাক না নাপাক। মাছ কাটার সময় যদি কাপড়ে লাগে, তাহলে নামাজ আদায় হবে?

No Comments

 



জিজ্ঞাসা-১২৪২৩:

আসসালামু আলাইকুম। শায়খ! 

আমার জানার বিষয় হচ্ছেঃ মাছের রক্ত পাক না নাপাক। মাছ কাটার সময়  যদি কাপড়ে লাগে, তাহলে নামাজ আদায় হবে কি না? তারিখ: ১২/০১/ ঈসায়ি/ইংরেজি

মাওলানা মুজাম্মিল খাগড়াছড়ি  থেকে।

 

জবাব:  وعليكم السلام ورحمة الله وبركاته

 نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم 

 

তাসলিম ও হামদ-সানার পর  প্রথম কথা হলোএ বিষয়ে ইমামের মতভেদ রয়েছে।

 دم السمك طاهر لا يجب غسله إذا أصاب الأرض أو الثوب ، وذلك لأن طهارة ميتة السمك تدل على طهارة دمه ، لأنه لو كان نجسا لأمر الله بذبح السمك حتى يخرج دمه ، كما أمر بذبح سائر الحيوانات .

وهذا مذهب أبي حنيفة وأحمد ، وأحد الوجهين للشافعية ، واختاره بعض المالكية ، كابن العربي.

قال الكاساني في "بدائع الصنائع" (1/61) :

অর্থাৎ ইমাম আবু হানিফা এবং শাফিয়ি রহ এর মতে মাছের রক্ত পাকআর ইমাম আহমদ রহ. এর এক মতে পাক এবং মালিকি মাজহাবের কিছু ইমামের মতে পাক। সূত্র: বাদাউস সানায়িআ-১/৬১

 

وقال أبو حنيفة: طاهر] اهـ. وقال العلامة ابن عابدين الحنفي في "حاشية رد المحتار" (1/ 322): [والمذهب أن دم السمك طاهرٌ؛ لأنه دم صورة لا حقيقة] اهـ. واختتمت الأمانة العامة فتواها بقولها فيجوز الأخذ بمذهب الحنفية، وهو مقابل الأصح عند الشافعية أنه طاهر،

 অর্থ: আল্লামা ইবনে আবেদীন হানাফি রহ হাশিয়ায়ে রদ্দুল মুহতারে বলেছেন, মাছের রক্ত পাক। সূত্র: রদ্দুল মুহতার-১/৩২২


دم السمك طاهر وليس بنجس لقوله صلى الله عليه وسلم : (( هو الطهور ماءه ، الحل ميتته )) يقصد ماء البحر ، فالسمك وحيوان البحر ليس بنجس ؛ لأنه إذا حلت ميتته حل الدم منه من باب أولى لأنه جزء منه .

 

وإن أصابه من دم السمك أو لعاب البغل أو الحمار أكثر من قدر الدرهم أجزأت الصلاة فيه، أما دم السمك فليس بدم على التحقيق. فلا يكون نجسا. وعن أبي يوسف - رَحِمَهُ اللَّهُ - أنه اعتبر فيه الكثير الفاحش فاعتبره نجسا.

وأما لعاب البغل والحمار فلأنه

 

ইমামদ্বয়ের দলিল: 

حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ مَسْلَمَةَ، عَنْ مَالِكٍ، عَنْ صَفْوَانَ بْنِ سُلَيْمٍ، عَنْ سَعِيدِ بْنِ سَلَمَةَ، - مِنْ آلِ ابْنِ الأَزْرَقِ - أَنَّ الْمُغِيرَةَ بْنَ أَبِي بُرْدَةَ، - وَهُوَ مِنْ بَنِي عَبْدِ الدَّارِ - أَخْبَرَهُ أَنَّهُ، سَمِعَ أَبَا هُرَيْرَةَ، يَقُولُ سَأَلَ رَجُلٌ النَّبِيَّ صلى الله عليه وسلم فَقَالَ يَا رَسُولَ اللَّهِ إِنَّا نَرْكَبُ الْبَحْرَ وَنَحْمِلُ مَعَنَا الْقَلِيلَ مِنَ الْمَاءِ فَإِنْ تَوَضَّأْنَا بِهِ عَطِشْنَا أَفَنَتَوَضَّأُ بِمَاءِ الْبَحْرِ فَقَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " هُوَ الطَّهُورُ مَاؤُهُ الْحِلُّ مَيْتَتُهُ " .

التخريج : أخرجه أبو داود (83)، وابن ماجه (386)، وأحمد (8720) باختلاف يسير، والترمذي (69)، والنسائي (59) واللفظ لهما

অর্থ: আব্দুল্লাহ্ ইবনে মাসলামা .... আবু হুরায়রা (রাযিঃ) হতে বর্ণিত। তিনি বলেছেনএকদা এক ব্যক্তি রাসূলুল্লাহ্ ()কে প্রশ্ন করেছিলেনইয়া রাসূলাল্লাহ্আমরা সাগরে সফর করে থাকি এবং আমাদের সাথে (পানির) সামান্য (মিঠা) পানি রাখি। যদি আমরা তা দ্বারা উযু করি তবে আমরা পিপাসিত থাকবো এমতাবস্থায় আমরা সাগরের (লবণাক্ত) পানি দ্বারা উযু করতে পারি কিজবাবে রাসূলুল্লাহ্ () বলেনঃ সাগরের পানি পবিত্র এবং এর মৃত প্রাণী (মাছ ইত্যাদি) খাওয়া হালাল। তাখরিজ: আবু দাউদ-৮৩ইবনে মাজাহ-৩৮৬আহমদ-৮৭২০তিরমিজি-৬৯নাসায়ি-৫৯


ব্যাখ্যা:  এ হাদিসে مَاؤُهُ الْحِلُّ مَيْتَتُه অর্থাৎ এর মৃত প্রাণী তথা মাছ খাওয়া হালাল) শব্দ দ্বারা মাছের রক্ত পাক মাসয়ালা ইসতেমবাত করেছেন।

নোট: ইমাম আবু হানীফা (রহঃ)-এর মতেসাগরের মৃত মাছই কেবল ভক্ষণ করা আমাদের জন্য হালাল। ইমাম শাফিঈইমাম মালিক ও ইমাম আহমাদ ইব্‌ন হাম্বল (রহঃ)-এর মতানুযায়ী সাগরের যাবতীয় প্রাণী ভক্ষণ করা জায়েয। 

 

সারকথা হলো,  মাছের রক্ত অপবিত্র নয় সুতরাং কাপড়ে মাছের রক্ত লাগলে কাপড় নাপাক হবে নাতা পরিধান করে নামায পড়া যাবে। তবে এমন ময়লা কাপড় নিয়ে নামায না পড়াই ভাল। তাই সম্ভব হলে ধুয়ে  কিংবা কাপড় বদলে নিবেন ( ময়লা আর নাপাক এক জিনিস নয়) সূত্র: মুসান্নাফে ইবনে আবী শাইবাবর্ণনা ২০৩৬কিতাবুল আছল ১/৫৫;আলমাবসূতসারাখসী ১/৮৭খুলাসাতুল ফাতাওয়া ১/৪৩আলবাহরুর রায়েক ১/২৩৫রদ্দুল মুহতার ১/৩২২


والله اعلم بالصواب

উত্তর প্রদানে মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক