জিজ্ঞাসা-১৩০১৬:
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
আমার প্রশ্ন খাসির যেহেতু অঙ্গ বিকৃত করা হয়। তাই খাসি দিয়ে কুরবানী করা জায়েজ নাকি না জায়েজ
তারিখ: ০৯/০৬/২৪ ঈসায়ি/ইংরেজি
মাওলানা মোঃ মিজানুর রহমান, গাজীপুর থেকে।
জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ। নাহমাদুহু ওয়া নুসল্লি আলা রসূলিল কারিম। আম্মাবাদ -
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, হজরত ফোকাহায়ে কেরাম, মুহাদ্দিসগণ, খাসীকৃত প্রাণী ত্রুটিপূর্ণ হিসেবে গণ্য করেনি। কারণ এটি ছাগলের কোন রোগ নয়। বরং খাসীর গোশত তুলনামূলক পবিত্র, দুর্গন্ধমুক্ত ও সুস্বাদু হয়।
খাসি দ্বারা কোরবানির শুধু জায়েজ নয়; বরং উত্তম। যেমন,
ইমাম আজম রাহমাতুল্লাহ বলেন,
ويضحى بالجماء والخصى، وعن أبى حنيفية رح هو أولى: لأن لحمه أطيب، (البحر الرائق-8/323، 8/176
অর্থাৎ তিনি উট এবং খাসি কুরবানী করেন এবং আবু হানিফিয়ার মতে এটি উত্তম: কারণ তার গোশত উত্তম, সূত্র:আল-বাহর আল-রাইক - 8/323, 8/176
দলিল-
হাদিস নং -০১
عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ، قَالَ: ذَبَحَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَوْمَ الذَّبْحِ كَبْشَيْنِ أَقْرَنَيْنِ أَمْلَحَيْنِ مُوجَأَيْنِ،
হযরত জাবির বিন আব্দুল্লাহ রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কুরবানীর দিন দু’টি শিংওয়ালা, সাদা কালো রংওয়ালা খাসি করা বকরী জবাই করেন। তাখরিজ:সুনানে আবু দাউদ, হাদীস নং-২৭৯৫
হাদিস নং -০২
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى، حَدَّثَنَا عَبْدُ الرَّزَّاقِ، أَنْبَأَنَا سُفْيَانُ الثَّوْرِيُّ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ مُحَمَّدِ بْنِ عَقِيلٍ، عَنْ أَبِي سَلَمَةَ، عَنْ عَائِشَةَ، وَعَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ كَانَ إِذَا أَرَادَ أَنْ يُضَحِّيَ اشْتَرَى كَبْشَيْنِ عَظِيمَيْنِ سَمِينَيْنِ أَقْرَنَيْنِ أَمْلَحَيْنِ مَوْجُوءَيْنِ فَذَبَحَ أَحَدَهُمَا عَنْ أُمَّتِهِ لِمَنْ شَهِدَ لِلَّهِ بِالتَّوْحِيدِ وَشَهِدَ لَهُ بِالْبَلاَغِ وَذَبَحَ الآخَرَ عَنْ مُحَمَّدٍ وَعَنْ آلِ مُحَمَّدٍ ـ صلى الله عليه وسلم ـ .
৩১২২। মুহাম্মাদ ইব্ন ইয়াহইয়া...... আয়েশা ও আবু হুরায়রা (রাযিঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (ﷺ) কুরবানীর ইচ্ছা করলে দু'টি মোটাতাজা, মাংসল, শিংযুক্ত, ধূসর বর্ণের ও খাসীকৃত মেষ ক্রয় করতেন। অতঃপর এর একটি আপন উম্মাতের যারা আল্লাহর তাওহীদের সাক্ষী দেয় এবং তাঁর নবুওয়াত প্রচারের সাক্ষী দেয়, তাদের পক্ষ থেকে এবং অপরটি মুহাম্মাদ (ﷺ) ও তাঁর পরিবার বর্গের পক্ষ থেকে কুরবানী করতেন।
It was narrated from ’Aishah and Abu Hurairah that when the Messenger of Allah (ﷺ) wanted to offer a sacrifice, he brought two large, fat, horned, black-and-white, castrated rams. He slaughtered one on behalf of his nation, for whoever testified to Allah with monotheism and that he had conveyed (the Message), and he slaughtered the other on behalf of Muhammad and the family of Muhammad (ﷺ).
—সুনানে ইবনে মাজা', হাদীস নং ৩১২২ (আন্তর্জাতিক নং ৩১২২)
সারকথা হলো, খাসির গোশত খাওয়া হালাল এবং এর দ্বারা কুরবানী উত্তম, এ বিষয়ে সন্দেহ পোষণকারীদের এই আয়াত মনে রাখা দরকার -
আয়াত নং -০১
يَا أَيُّهَا النَّبِيُّ لِمَ تُحَرِّمُ مَا أَحَلَّ اللَّهُ لَكَ تَبْتَغِي مَرْضَاتَ أَزْوَاجِكَ وَاللَّهُ غَفُورٌ رَّحِيمٌ
হে নবী, আল্লাহ আপনার জন্যে যা হালাল করছেন, আপনি আপনার স্ত্রীদেরকে খুশী করার জন্যে তা নিজের জন্যে হারাম করেছেন কেন? আল্লাহ ক্ষমাশীল, দয়াময়। সূরা তাহরিম -০১
আয়াত নং -০২
قُلْ أَرَأَيْتُمْ مَّا أَنْزَلَ اللهُ لَكُم مِّن رِّزْقٍ فَجَعَلْتُمْ مِّنْهُ حَرَاماً وَحَلاَلاً قُلْ اللهُ أَذِنَ لَكُمْ أَمْ عَلَى اللهِ تَفْتَرُونَ-
‘আপনি বলুন, আল্লাহ তা‘আলা তোমাদেরকে যে রূযী দান করেছেন, তন্মধ্যে তোমরা যে সেগুলির কতক হারাম ও কতক হালাল করে নিয়েছ, তা কি তোমরা ভেবে দেখেছ? আপনি বলুন, আল্লাহ কি তোমাদেরকে এতদ্বিষয়ে অনুমতি দিয়েছেন, নাকি তোমরা আল্লাহর নামে মনগড়া কথা বলছ’ । ইউনুস- ৫৯
والله اعلم بالصواب