আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা-১৩০৪০: আহলে সুন্নাত ওয়াল জামাআতের পরিচয় ও বৈশিষ্ট্য

No Comments

 




জিজ্ঞাসা-১৩০৪০: 

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।  ৭৩ দলের ভিতরে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন। একটি দল হবে নাজাত প্রাপ্ত সেই দলটি সরাসরি জান্নাতে যাবে। আর ৭২ দলই জাহান্নামে যাবে। এই নাজাত প্রাপ্ত দলের বৈশিষ্ট্য কি কি হবে, দলীয় বৈশিষ্ট্য কি কি হবে এবং ব্যক্তির বৈশিষ্ট্য কি কি হবে এইগুলো জানার জন্য আমি ইচ্ছা পোষণ করছি ।

তারিখ: ৩০/০৬/২৪ ঈসায়ি/ইংরেজি                       

 মাওলানা  মাহবুব আলম সিলেট থেকে।


 জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ। নাহমাদুহু ওয়া নুসল্লি আলা রসূলিল কারিম। আম্মাবাদ -

তাসলিম ও হামদ-সানার পর  প্রথম কথা হলো, তাওহিদে বিশ্বাসী সকল মুমিন পরিশেষে জান্নাতে যাবে। আর ভেজাল ছাড়া সরাসরি যারা জান্নাতে প্রবেশ করবে, তাদেরকে আহলে সুন্নাত ওয়াল জামাআত বলে। প্রথমে তাদের পরিচয় তারপর বৈশিষ্ট্য তুলে ধরা হবে ইনশাআল্লাহ।


সুন্নাহ ও জামাআর আনুসারী যারা তারাই ‘আহলুস সুন্নাহ ওয়াল জামাআহ’। তাই ‘সুন্নাহ’ ও ‘জামাআহ’ কী, বিষয়টি স্পষ্ট হওয়া দরকার। এখানে সংক্ষেপে উক্ত দু’টি বিষয়ে আলোকপাত করা হলো।


সুন্নাহ:

আমাদেরকে নির্দেশ দেয়া হয়েছে ‘অনুসৃত দলীল’ আকড়ে ধরার জন্য। তাই ‘অনুসৃত দলীল’ অনসন্ধান করা আমাদের জন্য জরুরি। আল্লাহ তাআলা মানবজীবনের উন্নতি ও সফলতার জন্য পবিত্র গ্রন্থ ‘আল কুরআন’ নাযিল করেছেন। আর এর ব্যাখ্যা করে তাকে সমাজ্জীবনে প্রতিষ্ঠার জন্য প্রেরণ করেছেন রাসূল মুহাম্মদ সা.কে। আর রাসূল সা. যেসময় যে সমাজে আগমন করেন, তখন সে সমাজে বিরাজ করছিল মানবেতিহাসের সব চেয়ে খারাপ অবস্থা। সমাজের এই খারাপ ও অস্থিতিশীল অবস্থা মুহূর্তেই বদলে যায়নি। রাসূল মুহাম্মদ সা. এর প্রতি ধাপে ধাপে ওহী প্রেরণ করে আল্লাহ তাআলা সমাজকে পরিশুদ্ধ করেন। নবুওয়াতের দীর্ঘ ২৩ বছরে এই প্রক্রিয়া সম্পন্ন হয়। পরবর্তীতে যা একটি পরিপূর্ণ ইসলামী জীবন-ব্যবস্থা তথা ‘শরীয়াহ’র রূপ লাভ করে।


এখানে একটি লক্ষণীয়। আর তা হলো, ওহীর মাধ্যমে রাসূল সা. বিভিন্ন প্রেক্ষাপটে পর্যায়ক্রমে যেসব বিধান প্রবর্তন করেছেন, তার কোনোটা ছিলো সাময়িক, কোনোটা স্থায়ী। আর তা ছিলো সামাজিক প্রয়োজনেই। পরবর্তীতে রাসুল সা. সাময়িক বিধানগুলোর কোনোটা রহিত ঘোষণা করেছেন, কোনোটা আংশিক পরিবর্তিত আকারে রেখেছেন, আবার কোনোটা অপরিবর্তিত অবস্থায়ই রেখে দিয়েছেন। তাই একথা বলাই বাহুল্য যে, কিছু হাদীসের উপর সাহাবায়ে কেরামের আমল আছে আর কিছু হাদীসের উপর নেই। কিছু হাদীস অনুসৃত আর কিছু হাদীস অনুসৃত নয়। তাই প্রশ্ন হলো, ‘হাদীস’ এর বিশাল ভান্ডার থেকে ‘অনুসৃত দলীল’ হিসাবে কোন্ ধরনের ‘হাদীস’ গৃহীত হবে?


এব্যাপারে গভীর অধ্যয়নের পর জানা যায়, ‘হাদীসে’র দু’টি অবস্থা আমাদের সামনে বিদ্যমান। যার একটি ‘হাদীস’ নামেই প্রসিদ্ধ। অপরটি ‘সুন্নাহ’ হিসাবে পরিচিত। ‘হাদীসে’র বিশাল ভান্ডারের যেসবের উপর উম্মতের ‘আমল’ বিদ্যমান, তাকেই ‘সুন্নাহ’ বলে। অর্থাৎ ‘সুন্নাহ’র উপর উম্মতের ‘আমল’ রয়েছে, তাই ‘অনুসৃত দলীল’ হিসাবে এই ‘সুন্নাহ’-ই নির্ধারিত, ‘হাদীস’ নয়।


বিষয়টি দলীল-প্রমাণের সাহায্যে স্পষ্ট করার প্রয়াস পাবো।


‘সুন্নাহ’কে ‘অনুসৃত দলীল’ বলার কারণ দু’টি। যথা-


ইসলাম মুসলমানদের একমাত্র জীবনাদর্শ। তাই ইসলামী শরীয়তকে জীবনের সর্বোত্র বাসত্মবায়নের তাগিদ দেয়া হয়েছে অসংখ্য হাদীসে। আর হাদীসে যেখানেই এই তাগিদ দেয়া হয়েছে, সেখানেই ‘সুন্নাহ’র কথা বলা হয়েছে, হাদীস নয়।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম. ইরশাদ করেন,

من رغب عن سنتى فليس منى ـ رواه البخارى عن أنس بن مالك : ২/৭৫৭

অর্থ: যে ব্যক্তি আমার সুন্নত থেকে মুখ ফিরিয়ে নিলো, সে আমার দলভূক্ত নয়। (বুখারী: ২/৭৫৭)


 عليكم بسنتى وسنة الخلفاء الراشدين المهديين تمسكوا بها وعضوا عليها بالنواجذ ـ رواه ابوداؤد عن العرباض بن ساريةصـ ২/৬৩৫, والترمذى وابن ماجه واحمد

অর্থ: তোমরা আমার সুন্নাহের এবং হেদায়াত ও সুপথপ্রাপ্ত খলীফাদের সুন্নাহের অনুসরণ করো এবং তা সুদৃঢ়ভাবে আকড়ে ধরো এবং মাড়ির দাঁত দিয়ে কামড়ে ধরো। (আবু দাউদ: ২/৬৩৫, তিরমিযী, ইবনে মাজাহ, মুসনাদে আহমদ)


أن رسول الله صلى الله عليه وسلم قال: تركت فيكم أمرين لن تضلوا ماتمسكتم بهما– كتاب الله وسنة نبيه ـ رواه مالك صـ ৩৬৩

অর্থ: নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন- আমি তোমাদের কাছে দুটি জিনিস রেখে যাচ্ছি, যতক্ষণ পর্যন্ত এদুটিকে দৃঢ়ভাবে আকড়ে ধরবে, ততক্ষণ পর্যন্ত তোমরা কখনো পথভ্রষ্ট হবে না; – আল্লাহর কিতাব ও তাঁর নবীর সুন্নাহ।- মুয়াত্তা ইমাম মালিক: ৩৬৩


أن رسول الله صلى الله عليه وسلم قال العلم ثلاثة أية محكمة، وسنة قائمة ، وفريضة عادلة.أخرجه إبن ماجه فى سننه عن عبد الله بن عمرو صـ৬

অর্থ: রাসূলুল্লাহ সা. ইরশাদ করেছেন, ইলম তিন প্রকার- আয়াতে মুহকামা, সুন্নাতে কায়েমা ও ফারিযায়ে আদেলা।


উপরে চারটি ‘হাদীস’ পেশ করা হয়েছে। প্রতিটি ‘হাদীসে’ ‘শরীয়তে ইসলাম’ অনুযায়ী জীবন পরিচালনার প্রতি ‘উম্মত’কে জোর তাগিদ দেয়া হয়েছে। লক্ষণীয় বিষয়, প্রতিটি ‘হাদীসে’ ‘‘সুন্নাহ’’ শব্দটির উল্লেখ রয়েছে, ‘হাদীস’ নয়। তাই কোনো বিষয়ে কোনো ‘হাদীস’ পাওয়া গেলেই তা নির্দ্বিধায় আমলযোগ্য বিবেচনা করার সুযোগ নেই।


২. সহজের জন্য দ্বিতীয় কারণটি আলোচনার পূর্বে জানা দরকার ‘হাদীস’ কী?


হাদীসবিদগণ বিভিন্নভাবে হাদীসের সংজ্ঞা দিয়েছেন। তন্মধ্যে এখানে কয়েকটি উল্লেখ করা হলো।

الحديث هو أقوال النبى صلى الله عليه وسلم وأفعاله وسهوه وتقاريره وتروكه وماهمّ به ففعله أو لم يفعله وأحواله وشمائله وصفاته الخِلقية و الخُلُقية حتى الحركات والسكنات فى اليقظة والمنام سواء كان قبل البعثة أو بعدها ـ أنظر توجيه النظر ولمحات من تاريخ السنة و علوم الحديث صـ১১

অর্থ: হাদীস হল, নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কথা, কাজ, সাহু, সমর্থন, বর্জন এবং যা ইচ্ছা করেছেন বাস্তবে রূপান্তর করে থাকুন বা না থাকুন। তার অবস্থা, শামায়েল এবং তাঁর অবয়বগত ও চরিত্রগত গুণাবলী। এমনকি ঘুমন্ত বা জাগ্রত অবস্থায় নড়াচড়া এবং তা নবুওয়াতের পূর্বে হোক বা পরে।


শায়েখ তাহের জাযায়েরী হাদীসের সংজ্ঞায় বলেন,

الحديث ما أضيف إلى النبى صلى الله عليه وسلم من قول أو فعل أو تقرير أو ترك أو هَمٍّ أو سيرة أو حالة أو صفة خِلقية أو خُلُقية سواء كان قبل البعثة أو بعدها ـ أنظر توجيه النظر إلى أصول الآثر صـ ১/৩৭ للشيخ طاهر الجزائرى ومجموع الفتوى صـ ১৮/২-১০

অর্থ: নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দিকে সম্পৃক্ত কৃত কাজ, তার সমর্থন, বর্জন, ইচ্ছা, সীরাত, অবস্থা, অবয়ব ও চরিত্রগত গুণাবলী- তা নবুওয়াতের পূর্বে হোক বা পরে- তার সবই ‘হাদীস’। বিস্তারিত দ্রষ্টব্য: তাওযীহুন নজর ও মাজমুআতুল ফতওয়া ইবনে তাইমিয়্যা।


হাদীসের পরিচয় সংক্রান্ত হাদীস-বিশারদদের উপরোক্ত আলোচনার দ্বারা স্পষ্ট হয় যে, হাদীসের একটি বড় ভান্ডার দখল করে আছে যেসব জিনিস তার মধ্যে রয়েছে-


ক. মানসূখ হাদীস,

খ. নবী কারীম সা. এর জন্য নির্ধারিত বিষয়াদি (যেমন, চারের অধিক বিবাহ),

গ. নবী কারীম সা. এর অবয়বগত গুণাবলী,

ঘ. নবুওয়াতের পূর্বের বিষয়াদি,

ঙ. জাল হাদীস … ইত্যাদি।


সচেতন পাঠক লক্ষ করলে দেখতে পাবেন, হাদীসের সংজ্ঞানুযায়ী যেসব বিষয় হাদীসের অন্তর্ভূক্ত হতে পারে বা হয়ে থাকে, তার সবই ‘অনুসৃত’ নয়। তাই তা আমাদের দলীলও নয় এবং এসবের উপর আমল করাও জরুরি নয়। পক্ষান্তরে হাদীসে ইরশাদকৃত ‘সুন্নাহ’ হল, নবী কারীম সা. এর ঐসকল বিষয়াদি, যেগুলো আমাদের জন্য অনুসরণযোগ্য। এবং এটাই দীন ও শরীয়তের অনুসৃত পথ।


শায়েখ অব্দুল ফাত্তাহ আবু গুদ্দাহ র. বলেন,


قال الشيخ عبد الفتّاح أبو غدّه فى هامش لمحات من تاريخ السنة وعلوم الحديث ولفظ السنة إذا ورد فى كلام النبى صلى الله عليه وسلم وكلام الصحابة والتابعين رضى الله تعالى عنهم فالمرادبهالطريقةالمشروعةالمتبعةفىالدينوالمنهجالنبوىالحنيفوذلك فيما جاء منه في سياق الإستحسان و الثناء والطلب والإقتضاء والإيراد والسنة الفقهية التى تقابل الواجب ولايراد به ايضا المعنى الذى اصطلح عليه الأصوليون او المحدثون صـ১৪

অর্থ: ‘সুন্নাহ’ শব্দটি যখন নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, সাহাবায়ে কেরাম রা. ও তাবেঈনে কেরাম র. এর ভাষায় উল্লেখ করা হয় তখন এর উদ্দেশ্য হয়, দীনের বিধিবদ্ধ অনুসরনযোগ্য ও নবী কারীম সা. এর মধ্যপন্থী জীবন ব্যবস্থা। এবং তা পছন্দনীয়, প্রসংশিত কাম্য ও কাঙ্খিত বিষয়াদীর ক্ষেত্রে প্রযোজ্য। এর দ্বারা ফিকহী ‘সুন্নাত’ উদ্দেশ্য নয়, যা ওয়াজিবের বিপরীতে ব্যবহৃত হয়। এবং সেই অর্থও উদ্দেশ্য নয়, যা উসূল ও হাদীস-বিশারদদের পরিভাষায় ব্যবহার হয়। (টীকা: লমহাত মিন তারীখিস সুন্নাহ: ১৪)


হাদীসের এই পরিচয় থেকে ‘সুন্নাহ’ ‘অনুসৃত দলীল’ হওয়ার দ্বিতীয় কারণও স্পষ্ট হলো। অর্থাৎ হাদীসে ‘সুন্নাহ’ দ্বারা উদ্দেশ্য হচ্ছে, ঐসকল বিষয়, যা অনুসরণযোগ্য এবং দীন ও শরীয়ত হিসেবে গৃহীত হয়েছে।

উপরের সংক্ষিপ্ত আলোচনার দ্বারা একথা বুঝে আসে যে, মুসলমানদের জন্য ইসলামের শেষ নবী মুহাম্মদ সা. এর রেখে যাওয়া আদর্শ হচ্ছে ‘সুন্নাহ’। তাই আদর্শ হিসাবে গ্র্হণ করতে হবে সুন্নাহকে, হাদীসকে নয়।


জামাআহ:

جماعةএর পূর্ণরূপ হচ্ছে جماعة الصحابة। অর্থাৎ মুসলিমজীবনের সর্বোত্র সাহাবায়ে কেরামের জামাআতকে অনুসরণ করা হবে। কারণ, কুরআন নাযিল হয়েছে রাসূল মুহাম্মদ সা. এর উপর। আর এই কুরআনের আমল প্রত্যক্ষ করেছেন কেবল তারাই, যারা রাসূল সা. এর প্রতি ঈমান এনে তার একান্ত সান্নিধ্যে সময় কাটিয়েছেন। তাই ‘সুন্নাহ’ এর সঠিক মর্ম তারাই ভালোভাবে বুঝে আত্মস্থ করতে সক্ষম হয়েছেন। সুতরাং ‘সুন্নাহ’কে তার প্রকৃত ও সঠিক ব্যাখ্যা মোতাবেক নিজের জীবনে প্রয়োগ করতে হলে তা অবশ্যই সাহাবায়ে কেরামের জামাতের আমলের নমূনায় করতে হবে; নতুবা সে ‘আমল’ ‘সুন্নাহ’ অনুযায়ী হবে না। আর কোনো ‘আমল’ ‘সুন্নাহ’ অনুযায়ী না হলে তা কখনোই আল্লাহ তাআলার নিকট গৃহীত হবে না।


আল্লাহ তাআলা ইরশাদ করছেন,

آمنوا كما آمن الناس قالوا أنؤمن كما آمن السفهاء ـ سورة البقرة: ১৩

অর্থ: তোমরা ঈমান আনো, যেমন লোকেরা ঈমান এনেছে। তখন (মুনাফিকরা) বলল, আমরা কি সেভাবে ঈমান আনবো যেভাবে নির্বোধরা ঈমান এনেছে? -সূরা বাকারা: ১৩


এই আয়াতে الناس ও السفهاء দ্বারা সাহাবায়ে কেরাম উদ্দেশ্য। তাফসীরে ইবনে কাসীর গ্রন্থে এ আয়াতের ব্যাখ্যায় বলা হয়েছে,

يعنون اصحاب رسول الله صلى الله عليه وسلم رضى الله عنهم قال ابو العالية والسدى بسنده عن أبن عباس وإبن مسعود وغير واحد من الصحابة صـ১/৭২

অর্থাৎ, তারা এদ্বারা রাসূল সা. এর সাহাবাগণকে উদ্দেশ্য করেছে। এটা আবুল আলিয়া ও সুদ্দী নিজ সনদে হযরত ইবনে আববাস ও ইবনে মাসউদ এবং একাধিক সাহাবা থেকে বলেছেন। ১/৭২


বিখ্যাত হাদীস গ্রন্থ তিরমিযী শরীফে এসেছে,

২. عن عبد الله بن عمرو قال قال رسول الله صلى الله عليه وسلم إن بنى إسرائيل تفرقت على ثنتين وسبعين ملة وتفترق أمتى على ثلاث وسبعين ملة كلهم فى النار إلا ملة واحدة قالوا من هى يارسول الله! قال ماأنا عليه وأصحابى ـ رواه الترمذى فى أبواب العلم صـ ২/৯৩

অর্থাৎ, হযরত আবদুল্লাহ ইবনে আমর রা. থেকে বর্ণিত নবী কারীম সা. ইরশাদ করেন, নিশ্চয় বনী ইসরাঈল বাহাত্তরটি দলে বিভক্ত হয়েছে। আমার উম্মত তিহাত্তরটি দলে বিভক্ত হবে সকলেই জাহান্নামে যাবে শুধু মাত্র একটি দল ছাড়া। সাহাবাগণ জিজ্ঞেস করলেন, তারা কারা? নবী কারীম সা. ইরশাদ করলেন, আমি ও আমার সাহাবারা যার উপর আছে।-তিরমিযী: ২/৯৩


উপরোক্ত আয়াত ও হাদীস স্পষ্টভাবেই প্রমাণ করছে, আমল ও ঈমান তখনই নাজাতের মাধ্যম হবে, যখন তা জামা‘আতে সাহাবায়ে কেরামের আমলের নমূনায় হবে। তাই দ্ব্যার্থহীন ভাষায় বলা যায়, আদর্শের প্রশ্নে মুসলিম জাতির নাম হলো, আহলুস সুন্নাহ ওয়া জামা‘আতিস্ সাহাবা, আহলুল হাদীস নয়।


আহলুস সুন্নাহ ওয়াল জামায়াতের গুণাবলি ও বৈশিষ্ট্য :


আললুস সুন্নাহ ওয়াল জামায়াত হকপন্থি, সত্যবাদী, সুন্নাতের অনুসারী। তাঁদের ভিন্ন কোনো পরিচয়োর প্রয়োজন পড়ে না। তবে সালফে সালেহীন তাদের কিছু বৈশিষ্ট্য বর্ণনা করেছে, যা নিম্নরূপ


১. তারা আল্লাহর রজ্জুকে মযবুতভাবে আঁকড়ে ধরে। আবু বকর (রা) বলেন,


সুন্নাত হলো আল্লাহ্ তায়ালার মযবুত রশি। যে সুন্নাত বর্জন করল সে আল্লাহর সাথে তার রশি (সর্ম্পক) ছিন্ন করল।’

২. তাঁরা হকের উপর থাকেন এবং মানুষদেরকে সিরাতে মুস্তাকিম দেখান। যারা তাদের অনুসরণ করবে তারা দীন সর্ম্পকে বুঝতে পারবে, হেদায়াতপ্রাপ্ত হবে। ফুদাইল ইবনে আয়াজ বলেন,


‘আল্লাহর এমন অনেক বান্দাহ রয়েছেন, যাদের দ্বারা তিনি জনপদকে জীবিত করেন আর তারা সুন্নাতের অনুসারী।


ইবনে আব্বাস (রা) হতে বর্ণিত, তিনি আল্লাহ্ তাআলার বাণী-

‘যেদিন কিছুসংখ্যাক চেহারা উজ্জ্বল এবং কিছু চেহারা কালো হবে। এর তাফরীসের বলেন,


‘যাদের চেহারা উজ্জ্বল হবে তারা আহলুস সুন্নাত ওয়াল জামায়াত এবং যাদের চেহারা কালো হবে তারা বিদয়াতী এবং গোমরাহ।


৩. তারা আহলুস সুন্নাহ ওয়াল জামায়াত ব্যতীত অন্য নামে পরিচয় দেয় না। ইবনে আব্বাস (রা) বলেন, যারা নতুন (ফির্কা) নামে নিজেদেরকে নামকরণ করল (যেমন রাফেযী, খারেজী, মু’তাজীল, কাদিয়ানী, রেজভী, কাদরী ইত্যাদি) সে ইসলামের রজ্জুকে নিজের গলদেশ হতে সরিয়ে দিল।


ইমাম মালেক (র)-কে এক ব্যক্তি প্রশ্ন করল, জনাব! আহলুস সুন্নাহ কে? তিনি বললেন, যাদের পরিচয়ের জন্য কোনো লকব নেই (যেমন জাহমী, রাফেযী বা কাদরী) তারাই আহলুস সুন্নাহ।

৪. তারা বিদয়াত ও বিদয়াতকারী হতে লোকদেরকে বারণ করবে। ফুদাইল ইবনে আয়াজ বলেন, আমি উত্তম লোকদেরকে পেয়েছি তারা সবাই সুন্নাতের অনুসারী ছিলেন। লোকদেরকে বেদয়াতীদের কাছ থেকে বিরত রাখতেন। আবু বকর ইবনে আইয়্যাশকে জিজ্ঞাসা করা হলো, সুন্নী কে? তিনি বললেন,

যিদি গোমরাহগণের আকীদাকে গ্রহণ করেন না।


আইউব আস্ সাখতিয়ারী আমারাহ ইবনে জাসানকে বলেন, হে আমারাহ! কেউ যখন সুন্নাত এবং জামায়াতের অনুসারী হয় তখন তার অবস্থা সর্ম্পকে প্রশ্ন করবে না।



৫. তারা সংখ্যায় স্বল্প হবেন। মানুষের আকীদা-বিশ্বাস বিনষ্ট হয়ে গেলে আহলুস সুন্নাহ ওয়াল জামায়ের অনুসারীগণ সংখ্যা নগণ্য হবেন। বেদয়াতী এবং গোমরাহ আকীদার লোকজনের সংখ্যা বেড়ে যাবে। হাসান বসরী (র) বলেন,


‘আহলুস সুন্নাগণের যাঁরা ইন্তিকাল করেছেন তাঁরা সংখ্যায় কম ছিলেন এবং যাঁরা রয়েছেন তাঁরাও সংখ্যায় কম। যারা গোমরাহ ও বেদয়াতী লোকদের দলভূক্ত হননি। বরং মৃত্যু পর্যন্ত সুন্নাতের উপর ধৈর্যধারণ করেছিলেন।'


সুফিয়ান ছাওরী বলেন, তুমি যদি জানতে পার যে, পৃথিবীর পূর্ব প্রান্তে একজন এবং পশ্চিম প্রান্তে একজন সুন্নাতের অনুসারী রয়েছে তাহলে তাদের উভয়কে সালাম পৌঁছিও এবং তাদের জন্য দু’আ করো, কেননা আহলুস সুন্নাহ ওয়াল জামায়াতের (লোকজনের) সংখ্যা কতই না কম।

৬. কোনো মুসলমানকে কাফির সম্বোধন করবে না। গালি দেবে না, দীন ইসলাম নিয়ে বাড়াবাড়ি ও ঝগড়া করবে না।

৭. গুনাহগার ও নেককার মুমিনের পেছনে নামায আদায় করবে।


৮. আকীদা ও আমলের ক্ষেত্রে মধ্যম পন্থা অবলম্বন করবে; বাড়াবাড়ি কিংবা কমতি করা হতে বিরত থাকবে।

৯. কুরআন মুখস্থ করবে, বোঝার চেষ্টা করবে, সর্বোপরি তা বাস্তবায়নে প্রাণান্তকর চেষ্টা করবে। হাদীসের যথাযথ গুরুত্ব দেবে।

১০. সাহল ইবনে আবদুল্লাহ্ তসতরীকে প্রশ্ন করা হয়েছিল, একজন লোক কখন বুঝতে পারবেন যে তিনি আহলুস সুন্নাহ ওয়াল জামায়াতের অর্ন্তভূক্ত? তিনি বললেন, যখন নিজের মধ্যে দশটি বৈশিষ্ট্য খুঁজে পাবে। জামায়াত পরিত্যাগ করবে না। নবী কারীম (স)-এর সাহাবীদের গালি দেবে না। উম্মতে মুহাম্মাদীর বিরুদ্ধে তরবারী নিয়ে বের হবে না। কদর বা ভাগ্যকে অস্বীকার করবে না। ঈমানের বিষয়ে সন্দিহান হবে না। দীনকে নিয়ে ঝগড়া ও বড়াই করবে না। গুনাহ নিয়ে কোনো আহলে কিবলা ইন্তেকাল করলেও তারা জানাযা হতে বিরত থাকবে না। মোজার উপর মাসেহ করা বর্জন করবে না। ওয়ালী প্রশাসক চাই জালিম হোক বা ন্যায়পরায়ণ তার পেছনে নামায পড়া হতে বিরত থাকবে না।


১১। সুফিয়ান ইবনে উমাইনা বলেন, সুন্নাত হলো দশটি যার মধ্যে এই দশটি পাওয়া গেল সে সুন্নাতকে পূর্ণ করল। আর যে ব্যক্তি তা হতে কিছু বর্জন করল সে সুন্নাতকে পরিত্যাগ করল। তাকদীরে বিশ্বাস করা, (সাহাবাদের মধ্যে) আবু বকর ও ওমর (রা.)-কে প্রাধান্য দেওয়া, হাউজ, শাফায়াত, মীযান, সীরাত বিশ্বাস করা, ঈমান বলা ও আমল করার নাম, কুরআন আল্লাহর কালাম, আযাবুল কবর, কিয়ামতে পুনরুত্থান ইত্যাদি বিষয়ই হলো সুন্নাত।


১২। কুরআন ও হাদীসের মনগড়া অপব্যাখ্যা করবে না যেমন পূর্বে কাদারিয়া, মু’তাজিলা, শিয়া এবং বর্তমানে কাদিয়ানী, বাহায়ী, ইসমাঈলী ও আহমদ রেজা খানের অনুসারীগণ করে থাকে।


রাসুল (স)-এর সুন্নাত, সাহাবী ও তাবেয়ীগণের পথ, পদ্ধতি ও আকীদা-বিশ্বাস যারা পোষণ করে এবং বিদআতকে পূর্ণাঙ্গরূপে বর্জন করে তারা সবাই আহলুস সুন্নাহ ওয়াল জামায়াতের অর্ন্তভূক্ত।


আকাঈদের নতুন উদ্ভূত মাসয়ালায় যাদের ফায়সালা কুরআন ও সুন্নাহর স্পষ্ট ব্যাখ্যায় অতি নিকটবর্তী এবং সালফে সালেহীন সাহাবী ও তাবেয়ীগণের ব্যাখ্যা ও ফতোয়ার সাথে অধিক সামাঞ্জস্যশীল বা অনুরূপ তারা সবাই আহলুস সুন্নাহ ওয়াল জামায়ত হিসেবে গণ্য হবেন।


কাজেই যে ব্যক্তি যত বেশি নিখুঁতভাবে কুরআন-সুন্নাহ ও সাহাবীগণের পথ-পদ্ধতি অনুযায়ী আমল করবে, আকীদা পোষণ করবে সে ব্যক্তি তত মানসম্পন্ন সুন্নী হিসেবে গণ্য হবেন। অন্যথায় নামস্বর্বস্ব ও পোশাকী সুন্নী মুল্যহীন।

তথ্য সহায়তায়: মাওলানা মু.  তাউহীদুল ইসলাম হাফিজাহুল্লাহু এর প্রবন্ধ থেকে 



  والله اعلم بالصواب