আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা-১৩১৫৮: গায়ে পা লাগলে তার গা ছুয়ে চুমু খাওয়া/সালাম করা এই বিধান টা কি শরিয়ত সম্মত?

No Comments

 


জিজ্ঞাসা-১৩১৫৮: 

আসসালামু আলাইকুম। আমার একটা প্রশ্ন ছিল: কারো গায়ে পা লাগলে তার গা ছুয়ে চুমু খাওয়া এই বিধান টা কি শরিয়ত সম্মত?

তারিখ: ৩০/১২/২৪ ঈসায়ি/ইংরেজি                       

 মাওলানা  আব্দুর রহমান সাভার থেকে।


 জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ। নাহমাদুহু ওয়া নুসল্লি আলা রসূলিল কারিম। আম্মাবাদ -

তাসলিম ও হামদ-সানার পর  প্রথম কথা হলো, মানুষ হিসেবে প্রতিটি মানুষের সামাজিক মর্যাদা রয়েছে। তাই তাদের সম্মানহানি হয়, এমন কাজ-কর্ম জায়েজ নেই।  যেমন আল্লাহ বলেন, 

وَلَقَدْ كَرَّمْنَا بَنِي آدَمَ وَحَمَلْنَاهُمْ فِي 

নিশ্চয় আমি আদম সন্তানকে মর্যাদা দান করেছি। সূরা বানী ইসরাঈল-৭০


দ্বিতীয় কথা হলো, শরীরে পা লাগলে অপমানের বিষয়, এটা সামাজিক উরফ বা প্রথা। ফিকহে ইসলামীর প্রধান চার মাজহাবের ইমামরা উরফ ও আদতকে আইনের উৎস হিসেবে গ্রহণ করেছেন। হানাফি মাজহাবে কোরআন, হাদিস, ইজমা, কিয়াস ও ইস্তেহসানের পর উরফের স্থান। উরফের দলিল-


Surah Al-Baqara, Verse 236:

لَّا جُنَاحَ عَلَيْكُمْ إِن طَلَّقْتُمُ النِّسَاءَ مَا لَمْ تَمَسُّوهُنَّ أَوْ تَفْرِضُوا لَهُنَّ فَرِيضَةً وَمَتِّعُوهُنَّ عَلَى الْمُوسِعِ قَدَرُهُ وَعَلَى الْمُقْتِرِ قَدَرُهُ مَتَاعًا بِالْمَعْرُوفِ حَقًّا عَلَى الْمُحْسِنِينَ

স্ত্রীদেরকে স্পর্শ করার আগে এবং কোন মোহর সাব্যস্ত করার পূর্বেও যদি তালাক দিয়ে দাও, তবে তাতেও তোমাদের কোন পাপ নেই। তবে তাদেরকে কিছু খরচ দেবে। আর সামর্থ্যবানদের জন্য তাদের সামর্থ্য অনুযায়ী এবং কম সামর্থ্যবানদের জন্য তাদের সাধ্য অনুযায়ী। যে খরচ প্রচলিত (সামাজিক মানদণ্ড অনুপাতে) রয়েছে তা সৎকর্মশীলদের উপর দায়িত্ব। সূরা বাকারা-২৩৬


5364 - حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ المُثَنَّى، حَدَّثَنَا يَحْيَى، عَنْ هِشَامٍ، قَالَ: أَخْبَرَنِي أَبِي، عَنْ عَائِشَةَ، أَنَّ هِنْدَ بِنْتَ عُتْبَةَ، قَالَتْ: يَا رَسُولَ اللَّهِ إِنَّ أَبَا سُفْيَانَ رَجُلٌ شَحِيحٌ وَلَيْسَ يُعْطِينِي مَا يَكْفِينِي وَوَلَدِي، إِلَّا مَا أَخَذْتُ مِنْهُ وَهُوَ لاَ يَعْلَمُ، فَقَالَ: «خُذِي مَا يَكْفِيكِ [ص:66] وَوَلَدَكِ، بِالْمَعْرُوفِ»

৪৯৭৩। মুহাম্মাদ ইবনে মুসান্না (রাহঃ) ......... ‘আয়েশা (রাযিঃ) থেকে বর্ণিত যে, হিনদা বিনতে ‘উতবা বললঃ ইয়া রাসুলাল্লাহ! আবু সুফিয়ান একজন কৃপন লোক। আমাকে এ পরিমাণ খরচ দেন না, যা আমার ও আমার সন্তানদের জন্য যথেষ্ট; তবে তার অজান্তে যা আমি (চাই) নিতে পারি। তখন তিনি বললেনঃ তোমার ও তোমার সন্তানের জন্য নিয়মানুসারে (প্রথামাফিক) যা যথেষ্ট হয়, তা তুমি নিতে পার।

Narrated `Aisha:

Hind bint `Utba said, "O Allah’s Messenger (ﷺ)! Abu Sufyan is a miser and he does not give me what is sufficient for me and my children. Can I take of his property without his knowledge?" The Prophet (ﷺ) said, "Take what is sufficient for you and your children, and the amount should be just and reasonable.

—সহীহ বুখারী, হাদীস নং ৪৯৭৩ (আন্তর্জাতিক নং ৫৩৬৪)


তৃতীয় কথা হলো, শরীরে পা লাগলে সালাম বা চুমু খাওয়া, এটা সামাজিক উরফ বা প্রথা। আর সামাজিক  প্রথা মানতে অসুবিধা নেই।

- ألا يخالف القرآن والسنة ومبادئه. وأي عادات وممارسات تتعارض مع الكتاب والسنة تعتبر باطلة ولاغية. (المدخل الفقه عم ص 897)

 যদি কোরআন-সুন্নাহ ও তার মূলনীতির বিরোধী না হওয়া। কোরআন-সুন্নাহবিরোধী যেকোনো প্রথা ও রীতি বাতিল ও বর্জনীয়। (আল-মাদখালুল ফিকহিল আম, পৃষ্ঠা ৮৯৭)


সারকথা হলো,  কারও গায়ে পা লাগলে তার গা ছুয়ে চুমু খাওয়া বা সালাম করা জরুরি নয়।  কাজটি অনিচ্ছায় ঘটেছে, আপনি এ কারণে লজ্জিত সেটায় বুঝানো উদ্দেশ্য।

মোখিকভাবে এইভাবে বলা উত্তম হবে। যেমন,  'আমি আন্তরিকভাবে দুঃখিত' , 'খেয়াল করতে পারিনি' বা 'মাফ করবেন' , ক্ষমার দৃষ্টিতে দেখবেন এজাতীয় শব্দ বলাই শ্রেয়।

আর কেউ যদি সামাজিক উরফ বা প্রথা হিসেবে (ইবাদত হিসেবে নয়) গা ছুঁয়ে চুমু বা সালাম করে, এতে কোনো অসুবিধা নেই।


  والله اعلم بالصواب