জিজ্ঞাসা-১২৩৫৫:
আসসালামু আলাইকুম, মারার জন্য বাজারে এখন বিভিন্ন ধরনের ইলেক্ট্রিক ব্যাট/র্যাকেট ও যন্ত্রপাতি পাওয়া যায়। এখন আমার জানার বিষয় হলো- ইলেক্ট্রিক ব্যাট দিয়ে মশা মারা যাবে কি? তারিখ: ২৮/১১/২২ ঈসায়ি/ইংরেজি
মাওলানা মাহবুবুর রহমান গোপালগঞ্জ থেকে।
জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, এ বিষয়ে ওলামায়ে কেরামের দুটি মত পাওয়া যায়। যেমন,
প্রথম মত: অধিকাংশ আলেমদের মতে, কোনো প্রাণীকে আগুনে পুড়ে মারা/হত্যা করা একমাত্র আল্লাহ তাআলার নির্ধারিত শাস্তি কোন বান্দার প্রয়োগ করা জায়েজ নয় এবং কোনো প্রাণীকে পুড়ে হত্যা করা হারাম। দলিল:
عَنْ عِكْرِمَةَ أَنَّ عَلِيًّا عَلَيْهِ السَّلاَمُ أَحْرَقَ نَاسًا ارْتَدُّوا عَنِ الإِسْلاَمِ فَبَلَغَ ذَلِكَ ابْنَ عَبَّاسٍ فَقَالَ لَمْ أَكُنْ لأَحْرِقَهُمْ بِالنَّارِ إِنَّ رَسُولَ اللَّهِ -صلى الله عليه وسلم- قَالَ « لاَ تُعَذِّبُوا بِعَذَابِ اللَّهِ »
হযরত ইকরিমা রা. থেকে বর্ণিত। হযরত আলী রা. একদল মুরতাদকে আগুন দিয়ে পুড়িয়ে দিলেন। এ সংবাদ ইবনে আব্বাস রাঃ এর কাছে পৌঁছলে তিনি বলেনঃ আমি হলে তাদের আগুন দিয়ে পুড়াতাম না। কারণ, রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ “তোমরা আল্লাহর শাস্তি দিয়ে কাউকে শাস্তি দিও না। তাখরিজ: সুনানে আবু দাউদ-৪৩৫৩, সুনানে বায়হাকী কুবরা-১৬৬৩৫, সুনানে তিরমিজি-১৪৫৮, সুনানে দারা কুতনি-৯০
দ্বিতীয় মত: কতিপয় আলেমদের মতে, মতে বৈধ। তাদর যুক্তি হলো, কারণ ইলেক্ট্রিক ব্যাট দিয়ে সরাসরি মশাকে পুড়িয়ে মারা হয় না। বরং প্রথমে কারেন্টের শক দিয়ে মারা হয়। তারপর আগুনে পুড়ে।
আর তবে যদি কখনও পরিস্থিতি এমন হয় যে, কোন কষ্টদায়ক প্রাণীকে আগুন ছাড়া মারার উপায় নাই তাহলে তাকে আগুন দিয়ে মারাও জায়েজ আছে। তাদের দলিল:
عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنْ رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، أَنَّ نَمْلَةً قَرَصَتْ نَبِيًّا مِنَ الْأَنْبِيَاءِ، فَأَمَرَ بِقَرْيَةِ النَّمْلِ فَأُحْرِقَتْ، فَأَوْحَى اللَّهُ إِلَيْهِ أَفِي أَنْ قَرَصَتْكَ نَمْلَةٌ، أَهْلَكْتَ أُمَّةً مِنَ الْأُمَمِ تُسَبِّحُ
আবু হুরাইরা (রাঃ) থেকে বর্ণিত: “কোন এক নবীকে একটি পিঁপড়া কামড়ায়। তখন তার নির্দেশে আগুন দ্বারা পুরো পিঁপড়ার বস্তিকে জ্বালিয়ে দেয়া হয়। তখন আল্লাহ তার প্রতি প্রত্যাদেশ করলেন: ”তোমাকে তো মাত্র একটা পিঁপড়া কামড়েছিল, অথচ তুমি এমন একটা জাতীকে ধ্বংস করে দিলে- যারা (আমার) তাসবীহ পাঠ করতো!” তাখরিজ: বুখারি-৩০১৯ কিতাবুল জিহাদ ওয়াস সায়র; আবু দাউদ-৫২৬৬
এ হাদিস শরিফ থেকে বুঝা যায়, যে প্রাণী মানুষকে কষ্ট দেয় তাকে শাস্তি দেয়া জায়েয রয়েছে এবং বিশেষ প্রয়োজনে আগুন দিয়ে মারাও জায়েয আছে-যদি তাকে অন্যভাবে হত্যা করা কঠিন হয়। অন্যথায় আগুন দিয়ে প্রাণী হত্যা করা হারাম।
সারকথা হলো, ইলেক্ট্রিক ব্যাট/র্যাকেট দিয়ে মশা মারার ক্ষেত্রে সতর্কতা প্রথম মতের উপর রয়েছে। এ কারণে অধিকাংশ উলামায়ে কেরাম একে অবৈধ বলেছেন। তাছাড়া যারা আগুন/ইলেক্ট্রিক ব্যাট দিয়ে মারার কথা বৈধ বলেছেন, তারাও শর্ত করেছে যে, যদি অন্য উপায়ে মারা/হত্যা করা না যায়। উল্লেখ্য যে, এয়ারসল এবং কয়েলের দ্বারা মশা মারলে তাকে আগুনে পুড়ানো বুঝায় না। অতএব এভাবে মারতে কোন বাধা নেই। সূত্র: ফাতাওয়া লাজনা দায়েমা, ফতওয়া নং-৫১৭৬, উসায়মীন, লিকাউল বাবিল মাফতূহ ৫৯/১২
والله اعلم بالصواب