জিজ্ঞাসা-১২৩৮০:
আসসালামুয়ালাইকুম। আজকে আমি আসরের নামাজ পাঁচ রাকাত আদায় করেছি। উল্লেখ্য যে, সাহু সিজদাও করিনি। সুতরাং এমতাবস্থায় নামাজ কি সহিহ হয়েছে? তারিখ-১৭/১২/২২ ইংরেজি
জনৈক সম্মানিত মাওলানা নাম প্রকাশে অনিচ্ছুক
জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহ। نحمده و نصلي على رسوله الكريم
তাসলিম ও হামদ-সানার পর, প্রথম কথা হলো, হানাফি মাযহাবসহ অন্যান্য ইমামের মতেও আখেরি বৈঠক ফরজ। দলিল:
إن الجلوس مقدار التشهد فرض، وليس التشهد ولا السلام بواجب فرضا. قاله أبو حنيفة وأصحابه وجماعة من الكوفيين. واحتجوا بحديث ابن المبارك عن الإفريقي عبد الرحمن بن زياد وهو ، وفيه أن النبي ﷺ قال: "إذا جلس أحدكم في آخر صلاته فأحدث قبل أن يسلم فقد تمت صلاته". قال ابن العربي: وكان شيخنا فخر الإسلام ينشدنا في الدرس:
দ্বিতীয় কথা হলো, যদি আরেখি বৈঠক করে, ৫ /৬ রাকাতে সাহু সিজদা দিয়ে সালাম ফিরালে নামাজ সহিহ হতো।
তৃতীয় কথা হলো, যদি আপনি আরেখি বৈঠক না করে থাকেন, তাহলে নামাজ শুদ্ধ হয়নি। এ এক্ষেত্রে সাহু সিজদা দিলেও নামাজ শুদ্ধ হতো না, আখেরি বৈঠক ব্যতীত নামাজ হয় না। দলিল:
الجلوسُ للتشهُّدِ الأخيرِ ركنٌ مِن أركانِ الصَّلاةِ.
الأدلَّة:
أوَّلًا: من السُّنَّة
عن أبي حُمَيدٍ السَّاعديِّ رضيَ اللهُ عنه، قال: ((أنا أعلَمُكم بصلاةِ رسولِ اللهِ صلَّى اللهُ عليه وسلَّم - وفيه - حتَّى إذا كانتِ الرَّكعةُ التي تنقضي فيها الصَّلاةُ، أخَّرَ رِجْلَه اليُسرى، وقعَد على شِقِّه متورِّكًا ثم سلَّمَ ))
أخرجه أبو داود (730)، والترمذي (304)، والنسائي (1262)، وابن ماجه (1061)، وأحمد (23647) باختلاف يسير. قال الترمذيُّ: حسنٌ صحيح. وصحَّحه البيهقي في ((السنن الصغير)) (1/160)، وابن العربي في ((عارضة الأحوذي)) (1/339)، وابن القيِّم في ((تهذيب السنن)) (2/416) وقال: صحيح متلقًّى بالقَبول لا عِلَّةَ له. وصحَّحه الألباني في ((صحيح سنن أبي داود)) (730).
অর্থাৎ অতঃপর তিনি সর্বশেষ রাকআতে স্বীয় বাম পা ডান দিকে বের করে দিয়ে বাম পাশের পাছার উপর ভর করে বসতেন। তখন তারা সকলে বলেন, হ্যাঁ, আপনি ঠিক বলেছেন। রাসূলুল্লাহ্ (ﷺ) এই রূপেই নামায আদায় করতেন।*
তাখরিজ: সুনানে আবু দাউদ- ৭৩০, তিরমিজি-৩০৪;নাসায়ি-১২৬২; ইবনে মাজাহ-১০৬১
নোট: হাদিসটির শেষাংশ উল্লেখ করা হয়েছে।
هذا النصِّ على الإجماع إلَّا أنَّ ابن عبد البرِّ ذكَر خلافًا ضعيفًا في المسألة. قال ابن عبد البرِّ: (وكذلك الجلسة الآخِرة عند جمهور العلماء فرضٌ واجب (أيضًا)، وما أعلم أحدًا خالف فيها إلَّا بعض البصريِّين بحديث ضعيف انفرد به من لا حُجَّة في نقله). ((التمهيد)) (10/190). وقال أيضًا: (واختلفوا في الجلسة الأخيرة؛ هل هي فرض أيضًا أم لا؟ فذهب جمهورُ أهل العلم وجماعةُ فقهاء الأمصار إلى أنَّها فرض واجب، تفسد صلاةُ مَن لم يأتِ بها ساهيًا كان أو عامدًا، إلَّا فرقة صغيرة منهم ابن عُليَّة؛ فإنَّه ذهب إلى أنَّ الجلسة الآخرة ليست بفرض واجب قياسًا على الجلسة الوسطى) ((الاستذكار)) (1/524).
অর্থাৎ জমহুর আহলে এলেম ও ফোকাহায়ে কেরামের জামাতের নিকট শেষ জলসা ফরজ। সুতরাং যে ছেড়ে তার নামাজ বাতিল হবে। সূত্র: আলইসতিসকার-১/৫২৪, ইমাম নববি রহ.;তামহিদ-১০/১৯০
সারকথা হলো, আপনার আজকের আসরের নামাজটি সহিহ হয়নি। তাই নামাজে অংশগ্রহণকারী মুসল্লীকে যদি চিনে থাকেন, তাহলে তাদেরকে পুনরায় নামাজটি পড়ার জন্য বলতে হবে অথবা মসজিদে ঘোষণা করতে হবে যেন নামাজটি পুনরায় পড়ে নেয়। সূত্র: আলবাহরুর রায়েক ২/১০২; আলমুহীতুল বুরহানী
و الله اعلم بالصواب