জিজ্ঞাসা-১২৩৮৪:
জনাব আসসালামু আলাইকুম। সত্তর হাজার ফেরেস্তাসহ জানাজা হয়েছে এমন সাহবা কে? দয়া করে জানাবেন। তারিখ: ২০/১২/২২ ঈসায়ি/ইংরেজি
মাওলানা রফিকুল ইসলাম সাভার থেকে।
জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর আপনার প্রশ্নের আলোকে উক্ত সাহাবির সম্পর্কে হাদিস উল্লেখ করা হলো,
أَخْبَرَنَا إِسْحَاقُ بْنُ إِبْرَاهِيمَ، قَالَ حَدَّثَنَا عَمْرُو بْنُ مُحَمَّدٍ الْعَنْقَزِيُّ، قَالَ حَدَّثَنَا ابْنُ إِدْرِيسَ، عَنْ عُبَيْدِ اللَّهِ، عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنْ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " هَذَا الَّذِي تَحَرَّكَ لَهُ الْعَرْشُ وَفُتِحَتْ لَهُ أَبْوَابُ السَّمَاءِ وَشَهِدَهُ سَبْعُونَ أَلْفًا مِنَ الْمَلاَئِكَةِ لَقَدْ ضُمَّ ضَمَّةً ثُمَّ فُرِّجَ عَنْهُ " .
أخبرنا إسحاق بن إبراهيم، قال حدثنا عمرو بن محمد العنقزي، قال حدثنا ابن إدريس، عن عبيد الله، عن نافع، عن ابن عمر، عن رسول الله صلى الله عليه وسلم قال " هذا الذي تحرك له العرش وفتحت له أبواب السماء وشهده سبعون ألفا من الملائكة لقد ضم ضمة ثم فرج عنه " .
অর্থ: ইসহাক ইবনে ইবরাহীম (রাহঃ) ... ইবনে উমর (রা.) সূত্রে রাসূলুল্লাহ (ﷺ) থেকে বর্ণিত। তিনি বলেন, সেই ব্যক্তি যার জন্য আরশ কেঁপে উঠেছিল এবং যার জন্য আকাশের দ্বারসমুহ খূলে গিয়েছিল এবং যার জানাযার সত্তর হাজার ফেরেশতা উপস্থিত হয়েছিল তার কবরও সংকীর্ণ হয়ে গিয়েছিল। অতঃপর তা প্রশস্ত হয়ে গিয়েছিল। তাখরিজ: সুনানে নাসায়ী, হাদীস নং ২০৫৫
তাহকীক: হাদিসটির সনদ ছহিহ/বিশুদ্ধ
ব্যাখ্যা:
قَوْله ( هَذَا الَّذِي تَحَرَّكَ لَهُ الْعَرْشُ ) زَادَ الْبَيْهَقِيُّ فِي كِتَاب عَذَاب الْقَبْر يَعْنِي سَعْد بْن مَعَاذ وَزَادَ فِي دَلَائِل النُّبُوَّة قَالَ الْحَسَن تَحَرَّكَ لَهُ الْعَرْشُ فَرَحًا بِرُوحِهِ وَرَوَى أَحْمَد وَالْبَيْهَقِيُّ مِنْ حَدِيث عَائِشَة عَنْ النَّبِيّ صَلَّى اللَّه تَعَالَى عَلَيْهِ وَسَلَّمَ قَالَ إِنَّ لِلْقَبْرِ ضَغْطَةً لَوْ كَانَ أَحَدٌ نَاجِيًا مَا نَجَا مِنْهَا سَعْد بْن مَعَاذ.
حاشية السندي على سنن النسائي: أبو الحسن، محمد بن عبد الهادي نور الدين السندي (المتوفى: 1138هـ)
অর্থাৎ ঐ ব্যক্তি/ সাহাবির নাম হলো সাদ বিন মুয়াজ (রা.) । সূত্র; হাশিয়াতুল সানাদি আলা সুনানিন নাসায়ি
শেষ কথা হলো, কবরের সংকীর্ণ হয়ে যাওয়া এটা আযাবের আলামত মোটেই নয়, এটা মুমিন-কাফির নির্বিশেষে সকলের সাথে কবরের প্রাথমিক আচরণ, এজন্যেই কবর থেকে এতো বেশী আশ্রয় চাইতে বলা হয়েছে। অর্থাৎ সাদ বিন মুয়াজ (রা.) কে কববের চাপ দিয়েছে, এটা সত্য নয়।
والله اعلم بالصواب
উত্তর প্রদানে, মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক