আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা-১৩১২৫: জুমাআর ইমাম মেহরাবের ভেতরে নামাজ আদায় করেন কেন

No Comments

 



জিজ্ঞাসা-১৩১২৫: 

আসসালামু আলাইকুম। হযরত জুমা মসজিদে ইমাম সাহেব জুমার নামাজ ছাড়া বাকি দিন গুলো মসজিদের মেম্বার ছেড়ে জামাতে নামাজ পড়া শরীয়াতের কোন পর্যায় একটু জানাবেন  ইমাম হলে এ গুলো সামনে আসে তাই জানার দরকার শুকরিয়া

তারিখ:১৫/১১/২৪ ঈসায়ি/ইংরেজি                       

 মাওলানা আফতাবুদ্দিন গাজি দক্ষিণ 24 পরগনা 

 ভারত থেকে।


 জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ। নাহমাদুহু ওয়া নুসল্লি আলা রসূলিল কারিম। আম্মাবাদ -

তাসলিম ও হামদ-সানার পর  প্রথম কথা হলো, জামাতে নামায পড়ার সময় ইমাম পুরোপুরি মেহরাবের ভিতর দাঁড়ানো মাকরূহ। 


তবে যদি পায়ের গোড়ালীর কিছু অংশ মেহরাবের বাহিরে তথা মসজিদে থাকে তাহলে মাকরূহ হবে না। দলিল:


: ويكره قيام الإمام وحده فى الطاق وهو المحراب، ولا يكره سجوده فيه إذا كان قائما خارج المحراب (الفتاوى الهندية-1\108، جديد-1\167)

অর্থাৎ ইমামের জন্য মিহরাবের ভেতরে একাকী দাঁড়ানো মাকরুহ এবং মিহরাবের বাইরে দাঁড়িয়ে থাকলে তাতে সিজদা করা তার জন্য মাকরুহ নয়। সূত্র: ফতোয়া হিন্দিয়া-১/১০৮; ফতোয়া জাদিদ-১/১৬৭


দ্বিতীয় কথা হলো, যদি মুসল্লীদের ভীরের কারণে স্থান সংকুলান না হয়, তাহলেও ইমাম পুরোপুরি মেহরাবের ভিতর দাঁড়ালেও মাকরূহ হবে না। দলিল:


لا يكره قيام الإمام فى الطاق عند الضرورة بأن ضاق المسجد على القوم (رد المحتار-2\414)

অর্থাৎ প্রয়োজনের সময় ইমামের জন্য মেহরাবের ভেতরে দাঁড়ানো মাকরুহ নয়, কারণ মসজিদে লোকজনের ভিড় বেশি। সূত্র: রদ্দুল-মুহতার - 2/414



সারকথা হলো,  জুমাআর দিনে সাধারণত মুসল্লি বেশি হয়, তাই ইমাম মেহরবারের ভিতর জুমাআ পড়ান। অন্য সময় মুসল্লি কম হয়, মেহরাব থেকে বাহিরে নামাজ আদায় করে, যা শরিয়ত সম্মত।



  والله اعلم بالصواب