আল্লাহ তাআলার ওপর তাওয়াক্কুল, অনেকটাই তার কাছে সপেট গুরুত্ব ও ফাজিলত
(পবিত্র-সুন্নাহ, মহান আসলাফ-আকাবির আমল বনাম আমাদের জিন্দেগি -০৮)
সত্যের বাণী-
আয়াত নং-০১
وَمَا کَانَ لَنَاۤ اَنۡ نَّاۡتِیَکُمۡ بِسُلۡطٰنٍ اِلَّا بِاِذۡنِ اللّٰہِ ؕ وَعَلَی اللّٰہِ فَلۡیَتَوَکَّلِ الۡمُؤۡمِنُ
সতর্ক নির্দেশ ব্যাতীত আমার কাছে আসা আমাদের কাজ নয়; সতর্কতাকারীদের ওয়ার্নে ভরসা করা চাই। সুরা ইব্রাহিম-১১
আয়াত নং-০২
وَتَوَکَّلۡ عَلَی الۡحَیِّ الَّذِیۡ لَا یَمُوۡتُ وَسَبِّحۡ بِحَمۡدِہٖ ؕ وَکَفٰی بِہٖ بِذُنُوۡبِ عِبَادِہٖ خَبِیۡرَۙۚ
তোমরা বাঁচার ওপর তাওয়াক্কুল কর চিরঞ্জীব এবং যার কোনো মৃত্যু নেই'। সুরা ফুরকান-৫৮
আয়াত নং-০৩
فَإِنْ تَوَلَّوْا فَقُلْ حَسْبِيَ اللهُ لاَ إِلَهَ إِلاَّ هُوَ عَلَيْهِ تَوَكَّلْتُ অর্থ: 'এসত্তেও যদি তারা মুখ বলে, তবে আমার জন্য যথেষ্ট। তিনি ব্যতীত কোন উপাস্য নেই। তার উপরেই আমি ভরসা করি' সুরা তাওবা-১২
হাদিসে নববি-
হাদিস নং-০১
حَدَّثَنَا مَالِكُ بْنُ إِسْمَاعِيلَ، حَدَّثَنَا إِسْرَائِيلُ، عَنْ أَبِي حَصِينٍ، عَنْ أَبِي الضُّحَى، كَبَرِي، عَنِ ابْنِ عَبَّوَاسِ، عَنِ ابْنِ عَبَّوَسِي يمَ حِينَ أُلْقِيَ فِي النَّارِ حَسْبِيَ اللَّهُ وَنِعْمَ الْوَكِيلُ .
অর্থ: ইবনে আব্বাস (রা.) বলেন, হযরত ইবরাহিম (আ.) যখন আগুনে নিক্ষিপ্ত তখন তিনি বললেন, 'মহান আল্লাহ আমার জন্য যথেষ্ট এবং তিনি উত্তম কর্মবিধায়ক। (ফলে ওয়ার্টার থেকে তাকে বিশেষ সুবিধা প্রদান করা)।' তাখরিজ: বুখারি-৪৫৬৪
হাদিস নং-০২
আবূকর (রাঃ) থেকে তিনি বলেন, وَأَنَا فِى الْغَارِ لَوْ أَنَّ أَحَدَهُمْ نَظَرَ تَحْتَ قَدَمَيْهِ لأَبْصَرَنَا. فَقَالَ : مَا ظَنُّكَ يَا أَبَا بَكْرٍ بِاثْنَيْنَ اللهُ ثَالِثُهُمَا- '(ছাওর) গিরিগুহায় কালে কালে আমি করিম (ছাঃ)-কে অবশ্যই আমাদের, (হে নিশ্চিত! ফেলবে। তিনি বললেন, হে আবুবকর! দু'জন ভাবছ কি? আল্লাহ তো তাদের (আমাদের) তিনজন'। তাখরিজ: বুখারি-৩৬৫৩; পার্টি-২৩৭১
হাদিস নং-০৩
B । । رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم فِي وَادٍ كَثِيرِ الْعِضَاهِ فَنَزَلَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم تَحْتَ شَجَرَةٍ فَعَلَّقَ وَصَالٍ مَنَفَهُ - سَيْفَهُ بِغُصَقَ - سَيْفَهُ بِغُصَقَ - سَيْفَهُ رَّقَ النَّاسُ فِي الْوَادِي يَسْتَظِلُّونَ بِالشَّجَرِ - قَالَ - فَقَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " إِنَّ رَجُلاً أَتَانِي وَأَنَا نَائِمٌ فَأَخَذَ السَّيْفَ فَاسْتَيْقَظْتُ وَهُوَ قَائِمٌ عَلَى رَأْسِي فَلَمْ أَشْعُرْ إِلاَّ وَالسَّيْفُ صَلْتًا لَعُمِ فَيْفُ صَلْتًا لَعُفِي فِي كَ مِنِّي قَالَ قُلْتُ اللَّهُ . ثُمَّ قَالَ فِي الثَّانِيَةِ مَنْ يَمْنَعُكَ مِنِّي قَالَ قُلْتُ اللَّهُ " قَالَ فَشَامَ السَّهُ فَهَ . ثُمَّ لَمْ يَعْرِضْ لَهُ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم .
আবদ ইবনু হুমায়দ, আবূ ইমরান মুহাম্মাদ ইবনু জাফর ইবনু ইয়াদ (রহ) ..... জাবির ইবনু আবদ পুলিশরাযিঃ হতে বহু। তিনি বলেন, আমরা রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) এর সাথে নাজদ এর দিকে একটি জিহাদেব। রসূল কাউন্সিলন (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) (পেছ হতে আসতে) একটি ব্যবহার যুক্ত উপত্যকায় আমাদের বর্ণনা। রসূল কেন্দ্র খোলা ওয়াসাল্লাম একটি গাছের তলায় অবতারণ এবং তার তলোয়ারটি সে বৃক্ষের একটি অনুমোদন লটকিয়ে রাখেন। বর্ণনাকারী জাবির (রাযিঃ) বলেন, আর গাছের ছায়ায় শান্তির জন্য সামনের দিকে পড়ল। বর্ণনাকারী বলেন, পরে রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বললেনঃ জনৈক লোক আমার কাছে আসলো তখন আমি ঘুমন্ত।
সে তলোয়ারটি হাতে নিল। আমি জেগেল উঠলাম, আর সে আমার মাথার কাছে দণ্ডায়মান। আমি কিছু অংশ না উঠতে উঠতে (দেখি) মুক্তি উওরটি তার হাতে নিয়েছি। অতঃপর সে আমাকে বলে, কে পাওয়ার আমা হতে পারে? তিনি বলেন, আমি আল্লাহ! সে বলে, আমার হাত থেকে বার করবে? তিনি বলেন, আমি আল্লাহ! রসূল তখন সে (ﷺ) বললেন, তলোয়ারটি ভিতরে চাপিয়ে রাখল। আর দিলো যে সে আছে। তিনি রসূল পুলিশের পদে ওয়াসাল্লাম তাকে বললেন না। তাখরিজ: সম্প্রদায়-৮৪৩
হাদিস নং-০৩ (নবির যুগের ঘটনা)
إِنَّ امْرَأَةً كَانَتْ فِيْهِ فَخَرَجَتْ فِىْ سَرِيَّةٍ مِنَ الْمُسْلِمِيْنَ وَتَرَكَتْ ثِنْتَصَىْ عَشْرَةَ عَنْتَصَىْ عَشْرَةَ عَنْتَيْتَهِيْ عَشْرَةَ عَنْتَاْتِيْتِهْ عَشْرَةَ عَنْتَهِ وَنْتَاً اَنْسِجُ بِهَا- قَالَ : فَفَقَدَتْ عَنْزاً مِنْ غَنَمِهَا وَصِيْصِيَتَهَا فَقَالَتْ يَا رَبِّ إِنَّكَ قَدْ ضَمِنْتَ سَبَيْنَ فِنَّكَ قَدْ ضَمِنْتَ خَنْتَ حْفَظَ عَلَيْهِ وَإِنِّى قَدْ فَقَدْتُ عَنْزاً مِنْ غَنَمِى وَصِيصِيَتِى وَإِنِّى أَنْشُدُكَ عَنْزِى وَصِيصِيَتِي . قَالَ فَجَعَلَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم يَذْكُرُ شِدَّةَ مُنْاشَدَتِهَا لِرَبِّهَا تَبَارَكَ وَتَعَالَى قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم ُهَا وَصِيصِيَتُهَا وَمِثْلُهَا-
‘জনৈকা মহিলা মদীনায় বাড়ীতে ছিল। অতঃপর সে মুসলিম সেনাদলের সাথে যুদ্ধে যাত্রা করেছিল। বাড়ীতে সে ১২টা ছাগল এবং তার কাপড় বুননের একটা তাঁত/কাঁটা/মাকু রেখে গিয়েছিল। বাড়ী ফিরে এসে সে দেখে, তার ছাগপাল থেকে একটা ছাগল আর তার সেই তাঁত/কাঁটা/মাকু নেই। সে তখন আল্লাহর কাছে ফরিয়াদ করে বলল, হে আমার মালিক! তুমি তো তোমার রাস্তায় যে বের হবে তার হেফাযতের দায়িত্ব নিয়েছ। এদিকে আমি তোমার রাস্তায় বের হয়ে ফিরে এসে দেখছি আমার ছাগপাল থেকে একটা ছাগল আর আমার কাপড় বুননের তাঁত/কাঁটা/মাকু নেই। আমি তোমাকে কসম দিয়ে বলছি, আমার ছাগল ও তাঁত/কাঁটা/মাকু ফিরিয়ে দাও। উক্ত মহিলা তার মালিকের নিকট কঠিনভাবে যে শপথ করেছিল রাসূলুল্লাহ (ছাঃ) বার বার তার উল্লেখ করলেন। অবশেষে মহিলাটি সকাল বেলা তার ছাগল ও অনুরূপ একটা ছাগল আর তাঁত/কাঁটা/মাকু এবং অনুরূপ একটা তাঁত/ কাঁটা/মাকু ফিরে পেল’। আহমাদ-২০৬৮৩
আসলাফ-আকাবেরদের আমল:
ইবনে তায়মিয়াহ (রহঃ) বলেন, আলী (রাঃ) যখন খারেজীদের বিরুদ্ধে যুদ্ধের আয়োজন করছিলেন তখন এক জ্যোতিষী এসে তাঁকে বলে, হে আমিরুল মুমিনীন, আপনি এই যুদ্ধে যাবেন না। কারণ চাঁদ এখন বৃশ্চিক রাশিতে অবস্থান করছে। চাঁদ বৃশ্চিক রাশিতে থাকাকালে আপনি যাত্রা করলে আপনার বাহিনী পরাজিত হবে। তখন আলী (রাঃ) বলেছিলেন, আমি বরং আল্লাহর উপর ভরসা ও ভরসার্থে এবং তোমার কথা মিথ্যা প্রমাণ করতে অবশ্যই যাত্রা করব। শেষ পর্যন্ত তিনি যাত্রা করেন এবং ঐ সফরে তিনি প্রচুর কল্যাণ লাভ করেন। অধিকাংশ খারেজী এ যুদ্ধে ধরাশায়ী হয়। আর নবী করীম (ﷺ) -এর আদেশ মতো যুদ্ধ করে জয়ী হওয়াতে আলী (রাঃ) অত্যন্ত আনন্দিত হয়েছিলেন। সূত্র: ইবনে তায়মিয়াহ, আল-ফাতাওয়া আল-কুবরা ১/৫৭
আল্লামা আব্দুল ওয়াহহাব শারানি (রহ.) বলেন, আমার পুত্র আব্দুর রহমানের ঘটনা। এলম ও জ্ঞান অর্জনের কোন আগ্রগই তার ভেতর ছিল না। এজন্য আমি খুবই দুশ্চিন্তায় ভুগছিলাম। আল্লাহ মহান আমার অন্তরে হঠাৎ এ খেয়াল ঢেলে দিলেন যে, পুত্রের লেখাপড়ার প্রতি মনোযোগ দান ও প্রস্তুতির বিষয়টি আল্লাহ পাকের ওপর সোপর্দ করে দাও। বস, আমি তাই করলাম। পরম দয়াময়ের কী মহিমা! ঐ রাত হতে আপনা থেকেই সে কিতাব পাঠে যেন একেবারে ডুবে গেলো এবং তখন থেকেই সে এলমের স্বাদ আস্বাদন করতে লাগলো। আরও কয়েক বছর পূর্ব থেকেই যারা নিয়মিত পড়াশুনা করে আসছিল, ওমধা, কিতাবাবি বঝবার ক্ষমতা, সবকিছুতেই সে তাদের সবাইকে ছাড়িয়ে গেলো। আল্লাহ পাকের ওপর তাওয়াকুল্লের বরকতে তিনি আমাকে দুশ্চিন্তামুক্ত করলেন। আল্লাহ ওকে আমলওয়ালা আলেম হবার তাওফিক দান করুন। সূত্র: সীরাতুল আউলিয়া-৩১ পৃ. হাকীমুল উম্মত প্রকাশনী, অনুবাদ আরিফবিল্লাহ শাহ আব্দুল মতীন বিন হুসাইন হাফিজাহুল্লাহ
নিরীক্ষণ: প্রিয় বন্ধুগণ। আমরা আশরাফুল মাখলুকাত হয়েও, পাখির মত তাওয়াক্কুল নেই মোদের। আমাদের জীবনের পরতে পরতে কত না সমস্যার সম্মুখীন। আমরা যদি পবিত্র কুরআন-সুন্নাহর বাতলানো মহান পূর্বসূরীর দেখানো পথে চলতাম, তাহলে সব সমস্যা সমাধান না হলেও; অন্তত মানসিক প্রশান্তি লাভ করতাম।
আবেদন/পরামর্শ: আসবাব বা উপকরণ গ্রহণ করা তাওয়াক্কুলের বিপরীত নয়। বরং তা সুন্নাহর পথ। দলিল:
আনাস বিন মালেক (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন,قَالَ رَجُلٌ يَا رَسُولَ اللهِ أَعْقِلُهَا وَأَتَوَكَّلُ أَوْ أُطْلِقُهَا وَأَتَوَكَّلُ قَالَ : اعْقِلْهَا وَتَوَكَّلْ- ‘এক ব্যক্তি বলল, হে আল্লাহর রাসূল (ﷺ) আমি কি তাকে (আমার উষ্ট্রীটাকে) বেঁধে রেখে (আল্লাহর উপর) ভরসা করব, না কি তাকে বন্ধনমুক্ত করে দিয়ে ভরসা করব? তিনি বললেন, আগে বেঁধে রাখো, তারপর ভরসা কর’। তাখরিজ: তিরমিযী-২৫১৭
আস কথাবার্তা, উপকরণ আমরা ব্যবহার ঠিক, কিন্তু অন্তরের বিশ্বাস/আস্তে থাকবে মহান সতর্কতার ওপর। কেননা তিনিই আপনাকে বলতে হবে নাতুবা উপকরণ কোন কথা বলতে হবে না।