আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা-১৩০: ডান দিকে সালাম ফিরিয়ে সাহু সিজদার দলিল কী?

No Comments

 




জিজ্ঞাসা: ১৩০:  সিজদা সাহুর সঠিক নিয়ম নিয়ে একটু আলোচনা করুন। ধন্যবাদ।

 

মাওলানা হেলাল কবির বগুড়া থেকে--


জবাব:  

সাহু সিজদার পদধতি: 

ওলামায়ে আহনাফ-এর মতেসিজদায়ে সাহু দেওয়া ওয়াজিব হয় এমন কোনভুল করলেশেষ বৈঠকে  শুধু তাশাহুদ পড়ে ডান দিকে একবার সালাম ফিরিয়ে তাকবীর বলেএরপর দুইটা সিজদা করবে। তারপর আবার যথারীতি আত্তাহিয়্যাতু-দরুদ-দুআ মাসুরা  পড়ে দুই দিকে সালাম ফিরাবে।  কিতাবুন-নাওয়াযিল-৩/৬০৫

 

নোটডান দিকে সালাম সালাম না ফিরিয়ে সিজদায়ে সাহু করলেও আদায় হবে। তবে মাকরুহ তানজিহি হবে।  


আমাদের দেশে প্রচলিত যে সাহু সিজদার পদ্ধতি যা আমরা করে থাকি। এটা অনেকে সহিহ বলে না। যদি বুখারির হাদিস আমাদের আমলের সাথে না মেলে তখনেই বলে এটা সহিহ নাজাল/দুর্বলকোনো দলিল নেইভিত্তি নেই ইত্যাদি। আমরা এখন প্রমাণ করবো যেআমাদের কোন দলিল আছে কিনা ইনশাল্লাহ।  আপনার প্রশ্নকে সহজভাবে বুঝার জন্য কয়েকভাবে ভাগ করছি:

 

প্রশ্ন     ক।   সাহু সিজদার সালাম কি শুধু ডান (এক সালামা) দিকেনা বাম দিকেও (দুই সালামফিরাতে হবে?


উত্তর  ক।  সাহু সিজদার সালাম শুধু ডান দিকে হবে অর্থাৎ সালাম একটি হবে। দলিল:


ما رواه الترمذي والحاكم من حديث عائشة أن رسول الله صلى الله عليه وسلم كان يسلم في الصلاة تسليمة واحدة تلقاء وجهه ، يميل إلى الشق الأيمن شيئاً .
قال الحاكم صحيح على شرط الشيخين ، ووافقه الذهبي .

لتخريج : أخرجه الترمذي (296) واللفظ له، وابن خزيمة (1/360)، والحاكم (1/354) باختلاف يسير.

অর্থাৎ হজরত আয়েশা রাবলেন,  রসূল ( এক সালাম ফিরাতেন। তাখরিজতিরমিজি-২৯৬মুস্তাদরেকে হাকেম-/৩৫৪

 

নোটইমাম হাকেম রহবলেনহাদিসটির সনদ বুখারি ও মুসলিমের শর্তানুযায়ী সহিহ ও ইমাম যাহাবিও  রহঅনুরূপ বলেছেন।


প্রশ্ন   খ।  সিজদায়ে সাহু সালাম ফিরানোর  আগে না পরে?

উত্তর খ।  এ বিষয়েইমাম শাফেয়ি রহএর মতেসালাম ফিরানোর আগে আর  ইমাম আবু হানিফা,  ইমাম মালেক ও ইমাম আহমদ রহএর মতে  সালাম ফিরানোর পর সাহু সিজদা করতে হবে। দলিল: 


হাদিস নং-০১

হজরত আব্দুল্লাহ রাহতে বর্ণিতরসূল () যহোরের সালাত পাঁচ রাকাত আদায় করলেনতাকে জিজ্ঞেস করা হলোসালাত কি কি বৃদ্ধি করা হয়েছেতিনি বললেনএ প্রশ্ন কেন? (প্রশ্ন কারীবললেনআপনি তো পাঁচ রাকাত সালাত আদায় করেছেন্ অত:পর তিনি তিনি সালাম ফিরানোর পর পর দুটি সিজদা করলেন। বুখারি-১২২৬


হাদিস নং-০২

وَإِذَا شَكَّ أَحَدُكُمْ فِي صَلاَتِهِ، فَلْيَتَحَرَّ الصَّوَابَ فَلْيُتِمَّ عَلَيْهِ، ثُمَّ لِيُسَلِّمْ، ثُمَّ يَسْجُدُ سَجْدَتَيْنِ»

হযরত আব্দুল্লাহ বিন মাসঈদ রাঃ থেকে বর্ণিত। রাসূল () ইরশাদ করেছেনঃ তোমাদের মাঝে যখন কারো নামাযের ব্যাপারে সন্দেহ হয়ে যাবেতখন তার জন্য উচিত এ ব্যাপারে চিন্তা ফিকির করাতারপর নামায পূর্ণ করে সালাম ফিরাবে তারপর দুই সিজদা করবে। সহীহ বুখারী-১/৫৮হাদীস নং-৪০১সহীহ মুসলিমহাদীস নং-৫৭২


প্রশ্ন:    গ।  সিজদা সাহুর পর তাশাহুদ দুরদ ও  দুআ মাসুরা পড়া লাগবে কিনা

উত্তর গ।   হ্যাঁসালাম ফিরানো ও সিজদায়ে সাহুর যথারীতি সব পড়তে হবেএটাই পরিপূর্ণ পদ্ধতি। দলিল:

 

হাদিস নং-০১

ইমরান ইবনে হুসাইন রা. থেকে বর্ণিতরাসূলুল্লাহ () আসরের নামায তিন রাকাত পড়ে সালাম ফিরিয়ে দেন। তারপর ঘরে প্রবেশ করেন। এক ব্যক্তি যাকে খিরবাক বলা হয় এবং যার উভয় হাত কিছুটা লম্বা ছিলবললইয়া রাসূলাল্লাহ। এরপর সে তিনি যা করেছেন তা উল্লেখ করল। তখন তিনি রাগান্বিত হয়ে চাদর টানতে টানতে বেরিয়ে লোকদের কাছে গিয়ে জিজ্ঞাসা করলেনএ কি ঠিক বলেছেতারা বললজ্বী। অতপর তিনি এক রাকাত পড়লেন। তারপর সালাম ফিরালেন। তারপর দুটি সেজদা করে সালাম ফিরালেন (অর্থাৎ তাশাহুদ ইত্যাদি পড়ে সালাম ফিরালেন) -সহীহ মুসলিমহাদীস ৫৭৪

 

হাদিস নং-০২

دثنا أبو بكر بن أبي شيبة، وزهير بن حرب، جميعاً عن ابن علية، قال زهيرحدثنا إسماعيل بن إبراهيم، عن خالد، عن أبي قلابة، عن أبي المهلب، عن عمران بن حصينأن رسول الله صلى الله عليه وسلم صلى العصر، فسلم في ثلاث ركعات، ثم دخل منزله، فقام إليه رجل يقال له الخرباق، وكان في يديه طول، فقاليا رسول الله، فذكر له صنيعه، وخرج غضبان يجر رداءه، حتى انتهى إلى الناس، فقالأصدق هذا؟ قالوانعمفصلى ركعة، ثم سلم، ثم سجد سجدتين، ثم سلم.

 যিয়াদ ইবনে ইলাকা থেকে বর্ণিতমুগীরা ইবনে শুবা রা. আমাদের নিয়ে নামায পড়েন। দুই রাকাত পড়ে না বসে দাঁড়িয়ে গেলে মুকতাদীরা সুবহানাল্লাহ বলে। তিনি তাদের দাঁড়াতে ইশারা করলেন। যখন নামায শেষ করলেন তখন সালাম ফিরালেনদুটি সেজদা করলেন। তারপর আবার সালাম ফিরালেন এবং বললেনরাসূলুল্লাহ () এরূপ করেছেন। -জামে তিরমিযীহাদীস ৩৬৫

 

হাদিস নং-০৩

ثنا عبد الله بن عبد الرحمن، قالأخبرنا يزيد بن هارون، عن المسعودي، عن زياد بن علاقة، قالصلى بنا المغيرة بن شعبة، فلما صلى ركعتين قام ولم يجلس، فسبح به من خلفه، فأشار إليهم أن قوموا، فلما فرغ من صلاته سلم وسجد سجدتي السهو وسلم، وقالهكذا صنع رسول الله صلى الله عليه وسلم.

 ইমরান ইবনে হুসাইন রা. থেকে বর্ণিতনবী () তাদের নিয়ে নামায পড়েন এবং এতে তাঁর ভুল হয়। অতপর তিনি দুটি সেজদা করেন। তারপর তাশাহহুদ পড়েন। তারপর সালাম ফিরান। -জামে তিরমিযী-৩৯৭ সুনানে আবু দাউদ-১০৩৯

নোটইমাম তিরমিযী বলেন, هذا حديث حسن صحيح এই হাদীস হাসান সহীহ

 

আসার নং-০১

عَنْ عَبْدِ اللهِ، رَضِيَ اللهُ عَنْهُ قَالَ: «السَّهْوُ أَنْ يَقُومَ فِي قُعُودٍ أَوْ يَقْعُدَ فِي قِيَامٍ أَوْ يُسَلِّمَ فِي الرَّكْعَتَيْنِ فَإِنَّهُ يُسَلِّمُ ثُمَّ يَسْجُدُ سَجْدَتَيِ السَّهْوِ وَيَتَشَهَّدُ وَيُسَلِّمُ»

হযরত আব্দুল্লাহ বিন মাসঈদ রাঃ থেকে বর্ণিত। তিনি বলেনঃ ভুল হল এই যেনামাযী ব্যক্তি বসার বদলে দাঁড়িয়ে যাওয়া। অথবা দাঁড়ানোর বদলে বসে যাওয়াবা [তিন বার চার রাকাতওয়ালা নামাযে] দুই রাকাত পড়ে সালাম ফিরিয়ে দেয়া। তাহলে এমন ব্যক্তি সালাম ফিরানোর পর দুই সেজদা করবে,তারপর তাশাহুদ পড়ে সালাম ফিরাবে। {তাহাবী শরীফহাদীস নং-২৫৬৫}

 

নোট:  ইবরাহীম নাখায়ী পর্যন্ত এর সনদ সহীহ।

 

আসার-০২

حدثنا أبو معاوية، عن الأعمش، عن إبراهيمأنه سجد سجدتي السهو فتشهد فيهما ثم سلم.

মাশ থেকে বর্ণিতইবরাহীম নাখায়ী রাহ. সেজদা সাহু করেছেন এবং তাতে তাশাহহুদ পড়েছেন। তারপর সালাম ফিরিয়েছেন। -মুসান্নাফে ইবনে আবী শাইবাবর্ণনা ৪৪৯৪

 

 

আসার-০৩

عن معمر، عن قتادة، قاليتشهد في سجدتي السهو ويسلم.

মামার থেকে বর্ণিতকাতাদা রাহ. বলেনসেজদা সাহুতে তাশাহহুদ পড়বে এবং সালাম ফিরাবে। -মুসান্নাফে আবদুর রাযযাকবর্ণনা ৩৫০১

 

সাহু সিজদার সঠিক পদ্ধতি হচ্ছে সাহু সিজদা যার ওপর ওয়াজিব হয়েছেসে শেষ বৈঠকে তাশাহহুদ পড়ে ডান দিকে এক সালাম ফেরাবে। এরপর তাকবির বলে নামাজের মতো দুইটি সিজদা করে বসে যাবে এবং তাশাহহুদদরুদদোয়ায়ে মাসুরা পড়ে সালাম ফেরাবে। সালামের আগে সিজদা করলে নামাজ হয়ে যাবে। তবে তা মাকরুহে তানজিহি। মুসনাদে আহমদহাদিস : ১৮১৮৮বুখারিহাদিস : ১১৫০-১১৫৩তিরমিজিহাদিস : ৩৬১

 

بَاب مَنْ لَمْ يَتَشَهَّدْ فِي سَجْدَتَيْ السَّهْوِ‏
حَدَّثَنَا سُلَيْمَانُ بْنُ حَرْبٍ، حَدَّثَنَا حَمَّادٌ، عَنْ سَلَمَةَ بْنِ عَلْقَمَةَ، قَالَ قُلْتُ لِمُحَمَّدٍ فِي سَجْدَتَىِ السَّهْوِ تَشَهُّدٌ قَالَ لَيْسَ فِي حَدِيثِ أَبِي هُرَيْرَةَ‏.

 

 সালামাহ ইবনু আলকামা (রহ.) হতে বর্ণিত। তিনি বলেনআমি মুহাম্মাদ (ইবনু সীরীন) (রহ.)-কে জিজ্ঞেস করলামসিজদা্ সাহ্উর পর তাশাহ্হুদ আছে কিতিনি বললেনআবূ হুরাইরাহ্ (রাযি.)-এর হাদীসে তা নেই।  বুখারি-১১৫৬ ইসলামিক ফাউন্ডেশন

 

একটি সংশয় তার জবাব

 

প্রশ্ন:   ঘ।  যারা সাহু সিজদার পর তাশাহুদ পড়া পক্ষে নয় তাদের একটি দলিল হলো এই হাদিস,

 

সালামা ইবনে আলকামা বলেনআমি মুহাম্মদ (ইবনে সীরীন)কে জিজ্ঞাসা করলামসেজদা সাহুতে কি তাশাহহুদ আছেবললেন,

ليس في حديث أبي هريرة আবু হুরায়রা রা.-এর হাদীসে তা নেই। -সহীহ বুখারীহাদীস ১২২

 

উত্তর:   ঘ।   প্রিয় পাঠকলক্ষ্য করুনইবনে সীরীন রহএ কথা বলেননি যেএ কোনো হাদীসে নেইশুধু আবু হুরায়রা রা.-এর হাদীসে না থাকার কথা বলেছেন।  সুতরাং এক সাহাবির থেকে না থাকলে যে উক্ত বিষয়ে হাদিস নেইএকথা কি যুক্তিযুক্ত?

 

অথচ অন্য হাদিসে ইবনে সীরীন রহসিজদায়ে সাহুর পর তাশাহুদ পড়া পছন্দ করেছেন। দলিল:

 

ইবনে সীরীন বলেন,

وأحب إلي أن يتشهد তাশাহহুদ পড়া আমার কাছে পছন্দনীয়। -সুনানে আবু দাউদহাদীস ১০

 

উপসংহার:  উপরোক্ত বিষয়গুলোতে ইমামদের মধ্যে মতভেদ আছেসুতরাং ইমাম শাফেয়ির মতও সঠিকতাই সেই মাজহারে লোকেরা তার অনুসরণ করবে।

 

   আর হানাফি মাজহাবের মতের পক্ষেও সহিহ হাদিসসাহাবা-তাবেয়িদের আমল রয়েছেনসুতরাং তার অনুসারিরা সেই অনুযায়ী আমল  করবেন। সুবিধাবাদী জিন্দাবাদ হওয়ার সুযোগ নেই।

 

 

والله اعلم بالصواب

আল্লাহপাকই সকল বিষয়ে সঠিক জ্ঞানের অধিকারী।

উত্তর দিচ্ছেন, মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক (বগুড়া)