জিজ্ঞাসা-১২৯৭৪:
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। বয়স্ক অমুসলিম ইসলাম গ্রহণ করলে তার খৎনার বিধান কি ?
তারিখ: ২৭/০৪/২৪ ঈসায়ি/ইংরেজি
মাওলানা নূরে আলম সিদ্দিকী নাটোর থেকে।
জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ। নাহমাদুহু ওয়া নুসল্লি আলা রসূলিল কারিম। আম্মাবাদ -
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, অধিকাংশ আলেমদের মতে খাতনা করা সুন্নাতে মুয়াক্কাদা, কারও নিকট ওয়াজিব।
দ্বিতীয় কথা হলো, নব মুসলিমের জন্য খাতনা করা সুন্নাত। দলিল-
হাদিস/আসার নং-০১
حَدَّثَنَا عَبْدُ الْعَزِيزِ بْنُ عَبْدِ اللهِ الأُوَيْسِيُّ قَالَ: حَدَّثَنِي سُلَيْمَانُ بْنُ بِلاَلٍ، عَنْ يُونُسَ، عَنِ ابْنِ شِهَابٍ قَالَ: وَكَانَ الرَّجُلُ إِذَا أَسْلَمَ أُمِرَ بِالِاخْتِتَانِ وَإِنْ كَانَ كَبِيرًا.
ইবনে শিহাব যুহরী রাহ. বলেন, কোনো ব্যক্তি যখন ইসলাম গ্রহণ করত তখন সে বড় হলেও তাকে খতনা করার আদেশ করা হত। -আলআদাবুল মুফরাদ, হাদীস : ১২৫২
হাদিস নং-০২
5889 - حَدَّثَنَا عَلِيٌّ، حَدَّثَنَا سُفْيَانُ، قَالَ: الزُّهْرِيُّ، حَدَّثَنَا، عَنْ سَعِيدِ بْنِ المُسَيِّبِ، عَنْ أَبِي هُرَيْرَةَ، رِوَايَةً: " الفِطْرَةُ خَمْسٌ، أَوْ خَمْسٌ مِنَ الفِطْرَةِ: الخِتَانُ، وَالِاسْتِحْدَادُ، وَنَتْفُ الإِبْطِ، وَتَقْلِيمُ الأَظْفَارِ، وَقَصُّ الشَّارِبِ "
৫৪৬৯। আলী (রাহঃ) ......... আবু হুরায়রা (রাযিঃ) থেকে বর্ণিত, তিনি বলেছেনঃ ফিতরাত (অর্থাৎ মানুষের সৃষ্টিগত স্বভাব) পাঁচটিঃ খাতনা করা, ক্ষুর ব্যবহার করা (নাভির নীচে), বোগলের পশম উপড়ে ফেলা, নখ কাটা ও গোঁফ ছোট করা।
Narrated Abu Huraira:
Allah’s Messenger (ﷺ) said, "Five practices are characteristics of the Fitra: circumcision, shaving the pubic region, clipping the nails and cutting the moustaches short."
—সহীহ বুখারী, হাদীস নং ৫৪৬৯ (আন্তর্জাতিক নং ৫৮৮৯)
হাদিস নং-০৩
3356 - حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، حَدَّثَنَا مُغِيرَةُ بْنُ عَبْدِ الرَّحْمَنِ القُرَشِيُّ، عَنْ أَبِي الزِّنَادِ، عَنِ الأَعْرَجِ، عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «اخْتَتَنَ إِبْرَاهِيمُ عَلَيْهِ السَّلاَمُ وَهُوَ ابْنُ ثَمَانِينَ سَنَةً بِالقَدُّومِ» ، حَدَّثَنَا أَبُو اليَمَانِ أَخْبَرَنَا شُعَيْبٌ، حَدَّثَنَا أَبُو الزِّنَادِ، وَقَالَ «بِالقَدُومِ مُخَفَّفَةً» ، تَابَعَهُ عَبْدُ الرَّحْمَنِ بْنُ إِسْحَاقَ، عَنْ أَبِي الزِّنَادِ، تَابَعَهُ عَجْلاَنُ، عَنْ أَبِي هُرَيْرَةَ، وَرَوَاهُ مُحَمَّدُ بْنُ عَمْرٍو، عَنْ أَبِي سَلَمَةَ
৩১১৯। কুতায়বা ইবনে সাঈদ (রাহঃ) .... আবু হুরায়রা (রাযিঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন, নবী - ইবরাহীম (আলাইহিস সালাম) সূত্রধরদের অস্ত্র দ্বারা নিজের খাতনা করেছিলেন এবং তখন তাঁর বয়স ছিল আশি বছর।
Narrated Abu Huraira:
Allah’s Messenger (ﷺ) said, "Abraham did his circumcision with an adze at the age of eighty."
—সহীহ বুখারী, হাদীস নং ৩১১৯ (আন্তর্জাতিক নং ৩৩৫৬)
তৃতীয় কথা হলো, যদি নব মুসলিম ভয় পায়, কষ্টের কারণ হয়, তাহলে তার জন্য রুখসত আছে। দলিল-
لكن صرح الفقهاء بأن الكبير إذا خاف على نفسه من الختان سقط عنه،
যাইহোক, ফোকাহায়ে কেরাম বলেছেন যে যদি একজন প্রাপ্তবয়স্ক নিজের জন্য খৎনা করার ভয় পান তবে তা মওকুফ করা হবে। যেমন, আল্লামা ইবনে কুদামা রহ. বলেন,
ابن قدامة: وإن أسلم الرجل، فخاف على نفسه من الختان، سقط عنه؛ لأن الغسل، والوضوء، وغيرهما يسقط إذا خاف على نفسه منه، فهذا أولى، وإن أمن على نفسه، لزمه فعله). انتهى.
যদি কোন ব্যক্তি ইসলাম গ্রহণ করে এবং সুন্নতের কারণে নিজের জন্য ভয় পায়, তাহলে তা মওকুফ হয়; কেননা গোসল, ওযু ও অন্যান্য জিনিস বাতিল হয়ে যায় যদি সে নিজের জন্য ভয় করে, তাই এটিই উত্তম এবং যদি সে নিজের ব্যাপারে নিরাপদ থাকে তবে তার জন্য ওয়াজিব। সূত্র: আলমুগনি-১/১০১
সারকথা হলো, খতনা করাটা শুধু ইসলামী দৃষ্টিকোণ থেকেই সুন্নাত নয়। বরং এর দ্বারা শারিরীকও অনেক উপকার নিহিত রয়েছে। এর দ্বারা অনেক রোগ বালাই থেকেও মুক্ত থাকা যায়।
আর যদি কষ্টের কারণ হয়, তাহলে না করার সুযোগ আছে।
والله اعلم بالصواب