আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা-১২০: কাজের লোকের ফিতরা মালিকের আদায়করা আবশ্যক কিনা জানতে চাই?

No Comments

 



জিজ্ঞাসা-১২০: কাজের লোকের ফিতরা মালিকের আদায়করা আবশ্যক কিনা জানতে চাই?

তারিখ: ১০/০৬/২০২২ ঈসায়ি/ইংরেজি 


হাফেজ মাওলানা মাসুম বিল্লাহ রামু,কক্সবাজার থেকে-


উত্তর: না, কাজের লোকের বা বাড়ির কর্মচারীর জন্য মালিকের ফিতরা দিতে হবে না। হাদীস শরীফে যে গোলাম এর পক্ষ থেকে ফিতরার কথ বলা হয়েছে। তা প্রচলিত কর্মচারী বা কাজের লোক গোলামের অন্তর্ভুক্ত নয়। 


1503 - حَدَّثَنَا يَحْيَى بْنُ مُحَمَّدِ بْنِ السَّكَنِ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ جَهْضَمٍ، حَدَّثَنَا إِسْمَاعِيلُ بْنُ جَعْفَرٍ، عَنْ عُمَرَ بْنِ نَافِعٍ، عَنْ أَبِيهِ، عَنِ ابْنِ عُمَرَ رَضِيَ اللَّهُ عَنْهُمَا، قَالَ: «فَرَضَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ زَكَاةَ الفِطْرِ صَاعًا مِنْ تَمْرٍ، أَوْ صَاعًا مِنْ شَعِيرٍ عَلَى العَبْدِ وَالحُرِّ، وَالذَّكَرِ وَالأُنْثَى، وَالصَّغِيرِ وَالكَبِيرِ مِنَ المُسْلِمِينَ، وَأَمَرَ بِهَا أَنْ تُؤَدَّى قَبْلَ خُرُوجِ النَّاسِ إِلَى الصَّلاَةِ»

১৪১৫। ইয়াহয়া ইবনে মুহাম্মাদ ইবনে সাকান (রাহঃ) ......... ইবনে উমর (রাযিঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, প্রত্যেক গোলাম, আযাদ, পুরুষ, নারী, অপ্রাপ্ত বয়স্ক এবং প্রাপ্ত বয়স্ক মুসলিমের উপর রাসূলুল্লাহ (ﷺ) সাদকাতুল ফিতর হিসাবে খেজুর হোক অথবা যব হোক এক সা’ পরিমাণ আদায় করা ফরয করেছেন এবং লোকজনের ঈদের নামাযে বের হওয়ার পূর্বেই তা আদায় করার নির্দেশ দিয়েছেন।


Narrated Ibn `Umar:


Allah’s Messenger (ﷺ) enjoined the payment of one Sa’ of dates or one Sa’ of barley as Zakat-ul-Fitr on every Muslim slave or free, male or female, young or old, and he ordered that it be paid before the people went out to offer the `Id prayer. (One Sa’ = 3 Kilograms approx.)

সূত্র বুখারী-১৫০৩;মুসলিম-৯৮৬ মিশকাতুল মাসাবিহ-১৮১৫


 সাদাকায়ে ফিতর নিজের পক্ষ থেকে এবং পিতা হলে নাবালেগ সন্তানদের পক্ষ থেকে দেয়া ওয়াজিব। বালেগ সন্তান, স্ত্রী, স্বামী, চাকর-চাকরানী, মাতা পিতা প্রমুখের পক্ষ থেকে দেয়া ওয়াজিব নয়। তবে একান্নভুক্ত পরিবার হলে বালেগ সন্তান, মাতা-পিতা ও স্ত্রীর পক্ষ থেকে ফিতরা দেয়া মুস্তাহাব। সূত্র: তাতারখানিয়া ২/৩১৯, আলমগীরী ১/১৯২, শামী ৩/৩১৪



والله اعلم بالصواب