জিজ্ঞাসা-২০৭: সালাতের মধ্যে সিজদার সময় কি পা মিলিয়ে রাখতে হবে না পা ফাঁক রাখতে হবে, দলিলসহ জানালে উপকৃত হব। (তারিখ- ২৫/০৬/২০২২ ঈসায়ি/ইংরেজি)
মাওলানা মো. ওলিউল্লাহ ঢাকা থেকে--
জবাব:
এই বিষয়ে রাসুলুল্লাহ (ﷺ) থেকে উভয় রকমের আমল পাওয়া যায়।
তাই সেজদায় দুই পায়ের মাঝে ফাকা রাখা বা মিলিয়ে রাখা উভয়টিই জায়েজ আছে কোনো সমস্যা নেই। দলিল-
روته أم المؤمنين عائشة رضي الله عنها قالت : (فقدت رسول الله صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وكان معي على فراشي ، فوجدته ساجداً ، راصّاً عقبيه ، مستقبلاً بأطراف أصابعه القبلة ، فسمعته يقول : أعوذ برضاك من سخطك ، وبعفوك من عقوبتك ، وبك منك ، أثني عليك ، لا أبلغ كل ما فيك) .
أخرجه الطحاوي في "بيان مشكل الآثار" (1/104) ، وابن المنذر في "الأوسط" (رقم/1401) وابن خزيمة في صحيحه (1/328) ، وابن حبان في صحيحه (5/260) ، والحاكم في "المستدرك" (1/352) ، وعنه البيهقي في "السنن الكبرى" (2/167) .
সারমর্মঃ
আয়েশা রাঃ বলেন আমি রাসুলুল্লাহ সাঃ কে অনুপস্থিত মনে করলাম, তিনি ছিলেন আমার বিছানাতে।
তাকে পেলাম পা মিলিয়ে সিজদাহ রত অবস্থায়, সকল আঙ্গুল কিবলার দিক অবস্থায় ,,। তাখরিজ: সহিহ ইবনে হিব্বান-৫/২৬০; হাকেম-১/৩৫২
کان صلی اللہ علیہ وسلم إذا رکع بسط ظھرہ وإذا سجد وجّہ أصابعہ قِبَل القبلة فتفاجّ یعني وسّع بین رجلیہ (وکلا الحدیثین صحیح أو حسن: إعلاء السنن)
অর্থাৎ রাসুলুল্লাহ (ﷺ) যখন সেজদাহ দিতেন,তখন দুই পায়ের মাঝে প্রশস্ততা রাখতেন। তাখরিজ: সহিহ ইবনে হিব্বান-১৯১৭
.
সুতরাং উভয় পদ্ধতিই সুন্নাহ দ্বারা প্রমানীত ।
এর কোনটি অবলম্বন করা মুস্তাহাব, সেই মর্মে ফুকাহায়ে কেরামগণ মতবিরোধ করেছেন।
অনেকেই পা মিলিয়ে রাখার পক্ষে মত দিয়েছেন।
অনেকে পায়ের মাঝে ফাকা রাখার পক্ষে মত দিয়েছেন।
সমন্বয়: অনেকে বলেছেন যে ছেলেরা পায়ের মাঝে ফাকা রাখবে, মেয়েরা পা মিলিয়ে রাখবে।
এই মতটির উপর আমল করলে উভয় হাদীসের উপর আমল হয়।
তথ্যসহযোগিতায়: আহলে হক মিডিয়া; ISLAMIC ONLINE MADRASHA
والله اعلم بالصواب