আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা-১০৮: বাকিতে বেশি মূল্যে ক্রয় করার বিধান?

No Comments

 



জিজ্ঞাসা-১০৮: বাকিতে বেশি মূল্যে ক্রয় করার বিধান?  ধরুন, কোনো বস্তুর বর্তমান মূল্য ধরুন ১০০টাকা কেজি। বাকি কেনায় তার মূল্য যদি বিক্রে তা১২০ টাকা করে ধরেন। তাহলে তা কতটুকু শরীয়ত সম্মতপ্লিজ কারো জানা থাকলে দলীলসহ জানালে উপকৃত হতাম। তারিখ-৭/০৬/২২ ইংরেজি 


হাফেজ মাওলানা রজিব উদ্দিন ঢাকা থেকে-


উত্তর।  হ্যাঁ নগদ মূল্যের তুলনায়  বাকিতে (বা কিস্তিতে) বিক্রির ক্ষেত্রে কিছুটা বেশি দাম নেওয়া জায়েয আছে। তবে এক্ষেত্রে বাকির মেয়াদ এবং পণ্যের মূল্য চুক্তির সময়ই নির্ধারণ করে নিতে হবে। আর পণ্য নগদে হস্তান্তর করতে হবে। উভয়টি বাকি রাখা যাবে না। এছাড়া কিস্তি আদায়ে বিলম্ব হলে চুক্তির সময় যে মূল্য ধার্য করা হয়েছিল তার চেয়ে দাম বাড়িয়ে নেওয়া জায়েয হবে না। দলিল- 

٢١٦٨٣ - حدثنا أبو بكر قال: نا هاشم بن القاسم قال: نا شعبة قال: سألت الحكم وحمادا عن الرجل يشتري من الرجل الشيء فيقول: إن كان بنقد فبكذا، وإن كان إلى أجل فبكذا، قال: لا بأس إذا انصرف على أحدهما.

হযরত শুবা ইবনুল হাজ্জাজ রাহ.  থেকে বর্ণিততিনি বলেনআমি হাকাম ইবনে উতাইবা এবং হাম্মাদ ইবনে আবু সুলাইমকে এক ক্রেতা সম্পর্কে জিজ্ঞাসা করলাম যেসে অন্যের থেকে পণ্য ক্রয় করে আর বিক্রেতা তাকে বলে যেনগদ মূল্যে কিনলে এত টাকা আর বাকিতে কিনলে এত টাকা। (এতে কোনো অসুবিধা আছে কি?) তারা উভয়ে বললেন,  ক্রেতা-বিক্রেতা উভয়ে যদি (মজলিস ত্যাগ করার পূর্বে) কোনো একটি (মূল্য) চূড়ান্ত করে নেয় তাহলে এতে কোনো অসুবিধা নেই।

দেখুন : মুসান্নাফ ইবনে আবী শাইবাহাদীস : ২০৮৩৬জামে তিরমিযী ১/১৪৭মাবসূত ১৩/৮রদ্দুল মুহতার ৫/১৪২বুহুস ফী কাযায়া ফিকহিয়্যাহ মুআসিরা ১/৭-৮



فالبيع بالدين جائز شرعا، كما يجوز أن يتفق البائع والمشتري على أن ثمن السلعة بكذا نقدا، أو بكذا دينا وإن بزيادة على ثمنها نقدا، ويمضيان العقد على أحد الثمنين فيقول المشتري قبلت بكذا نقدا، أو قبلت بكذا دينا، ويمضي البيع بدون جهالة الثمن، أما إن قال البائع للمشتري هو بكذا نقدا وبكذا دينا، ويقع العقد قبل تحديد أي الثمنين يختار فهذا غير جائز لجهالة ال




উত্তর দিচ্ছেন,