জিজ্ঞাসা-১৩০৫৪:
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। মুহতারাম, অজানা অবস্থায় কবরের উপর বসতি স্থাপন করা এবং অন্য জায়গা না থাকায় কি করণীয় অনুগ্রহ পূর্বক জানাবেন।
তারিখ: ২৭/০৭/২৪ ঈসায়ি/ইংরেজি
মাওলানা ওবায়দুর রহমান ফরিদপুর হাফি. থেকে।
জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ। নাহমাদুহু ওয়া নুসল্লি আলা রসূলিল কারিম। আম্মাবাদ -
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, সাধারণত কবরের উপর বসতি বা ঘর বাড়ি নির্মাণ করা জায়েয নেই। দলিল-
حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ بْنُ الأَسْوَدِ أَبُو عَمْرٍو الْبَصْرِيُّ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ رَبِيعَةَ، عَنِ ابْنِ جُرَيْجٍ، عَنْ أَبِي الزُّبَيْرِ، عَنْ جَابِرٍ، قَالَ نَهَى النَّبِيُّ صلى الله عليه وسلم أَنْ تُجَصَّصَ الْقُبُورُ وَأَنْ يُكْتَبَ عَلَيْهَا وَأَنْ يُبْنَى عَلَيْهَا وَأَنْ تُوطَأَ . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ قَدْ رُوِيَ مِنْ غَيْرِ وَجْهٍ عَنْ جَابِرٍ . وَقَدْ رَخَّصَ بَعْضُ أَهْلِ الْعِلْمِ مِنْهُمُ الْحَسَنُ الْبَصْرِيُّ فِي تَطْيِينِ الْقُبُورِ . وَقَالَ الشَّافِعِيُّ لاَ بَأْسَ أَنْ يُطَيَّنَ الْقَبْرُ .
১০৫২. আব্দুর রহমান ইবনুল আসওয়াদ আবু আমর আল বসরী (রাহঃ) ..... জাবির (রাযিঃ) থেকে বর্ণিত যে, তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) কবরে চুনা লাগাতে এবং তাতে লিখতে, এর উপর ঘর নির্মাণ করতে ও তা পদদলিত করতে নিষেধ করেছেন।
ইমাম আবু ঈসা (রাহঃ) বলেন, এই হাদীসটি হাসান-সহীহ। জাবির (রাযিঃ) থেকে একাধিক সূত্রে এটি বর্ণিত আছে। হাসান-বসরী সহ কতক আলিম কবর মাটি দিয়ে লেপার অনুমতি দিয়েছেন। ইমাম শাফিঈ (রাহঃ) বলেন, মাটি দিয়ে কবর লেপায় কোন দোষ নেই।
Jabir narrated:
"The Messenger of Allah prohibited plastering graves, writing on them, building over them, and treading on them."
—জামে' তিরমিযী, হাদীস নং ১০৫২ (আন্তর্জাতিক নং ১০৫২)
দ্বিতীয় কথা হলো,
তবে যদি একান্ত কোনো কারণে বাড়ি-ঘর করতে হয় আর কবর অল্প-পুরোনো বা নতুন হয় তাহলে লাশ উঠিয়ে অন্যত্র কবর স্থানান্তর করতে হবে। পক্ষান্তরে যদি কবর অনেক পুরাতন হয় তাহলে সেখানে মাটির নিচে পুঁতে রেখে সমান করার মাধ্যমে কবর মিটিয়ে দিয়ে উপরে বাড়ি নির্মাণ করতে পারবেন। দলিল-
وَلَوْ بَلَى الْمَيِّتُ وَصَارَ تُرَابًا جَازَ دَفْنُ غَيْرِهِ فِي قَبْرِهِ وَزَرْعُهُ وَالْبِنَاءُ عَلَيْهِ، كَذَا فِي التَّبْيِينِ. (الفتاوى الهندية، كتاب الصلاة، الباب الحادى عشر فى الجنائز، الفصل السادس فى القبر الدفن-1/167
إذا غلب الماء على القبر فقيل يجوز تحويله لما روي أن صالح بن عبيد الله رؤي في المنام وهو يقول حولوني عن قبري فقد آذاني الماء ثلاثا فنظروا فإذا شقه الذي يلي الماء قد أصابه الماء فأفتى ابن عباس رضي الله عنهما بتحويله (حاشية الطحطاوى على مراقى الفلاح، كتاب الصلاة، باب احكام الجنائز، فصل في حملها ودفنها-61
অর্থাৎ যতদিন লাশ একেবারে মাটি না হবে, ততদিন কবরের সম্মান বাকি থাকে। যখন লাশ মাটির সাথে মিশে যাওয়ার প্রবল ধারণা হবে তখন কবর সমতল করে দিয়ে সে জায়গা মসজিদ, রাস্তা বা বাড়ি-ঘর অন্য কোন কাজেও ব্যবহার করা যাবে। এমতাবস্থায় কবর স্থানান্তরিত করা কোন প্রয়োজন নেই। সূত্র: তাতাবয়ীনুল হাকায়েক ১/৫৮৯; ফাতহুল কাদীর ২/১০১; হাশিয়াতুত তাহতাবী আলাল মারাকী পৃ. ৩৩৬; শরহুল মুনয়া পৃ. ৬০৭; আলবাহরুর রায়েক ২/১৯৫; রদ্দুল মুহতার ২/২৩৭; ইমদাদুল আহকাম ৩/২৮৬
সারকথা হলো, আপনার প্রশ্নের বর্ণনা মোতাবেক যদি অন্য কোন জায়গা না থাকে তাহলে নতুন কবর হলে এক পাশে কবর স্থানস্তারিত করতে হবে আর পুরাতন কবর হলে সমতল করে তার উপর ঘর-বাড়ি নির্মাণ করা যাবে।
والله اعلم بالصواب