জিজ্ঞাসা-২২৪: আসসালামু আলাইকুম, একটা বিষয় দলীলসহ বুঝিয়ে বলুন তো, তেলাওয়াতে সাজদাহ শুধু একটি কেন দিতে হয়, দুটি দিলে সমস্যা কোথায়? তারিখ-০৭/০৭/২২ ঈসায়ি/ইংরেজি
হাফেজ মাওলানা মো: আবুল কালাম আজাদ যশোর থেকে---
জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ ও বারাকাতুহ। আল্লাহ তাআলা আপনাকে নিরাপদে ও শান্তিতে রাখুন। প্রিয় ভাই, তেলাওয়াতে সাজদাহ শুধু একটি কেন দিতে হয়, দুটি দিলে সমস্যা কোথায়?
এর জবাব হলো, ইবাদত তখনই ইবাদত হয়; যখন রাসূল(ﷺ) এর দেখানো পথে হয় অথবা অনুমতি ব্যক্তির অনুসরণ (অর্থাৎ খুলাফা-সাহাবা-তাবেয়িদের পথ-মত)। রসূল (ﷺ) যুগ থেকে অদ্যাবধি তেলাওয়াত সিজদা একটি আমল হয়ে আসছে। সুতরাং এর বিপরীত সুয়োগ নেই।
আপনি যেমন প্রশ্ন ছুড়েছেন, দুটি হলে সমস্যা কোথায়?
আপনাকেও প্রশ্ন করি ফজরের ফরজ দুরাকাত কেন, চার রাকাত হলে সমস্যা কোথায়? এর জবাব যেরকম তারও জবাব সেরকম।
হাদিস দ্বারা দলিল:
رواه البيهقي بإسناده عن أم سلمة الأزدية قالت: رأيت عائشة تقرأ في المصحف فإذا مرت بسجدة قامت فسجدت.
হযরত আয়েশা রাঃ মাসহাফ থেকে কুরআন তেলাওয়াত করছিলেন,যখন কোনো সেজদার আয়তে পৌছলেন,তখন দাঁড়িয়ে গেলেন,তারপর (একটি) সেজদাহ করলেন। সুনানে বাইহাকি
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ عُثْمَانَ الدِّمَشْقِيُّ أَبُو الْجُمَاهِرِ، حَدَّثَنَا عَبْدُ الْعَزِيزِ، - يَعْنِي ابْنَ مُحَمَّدٍ عَنْ مُصْعَبِ بْنِ ثَابِتِ بْنِ عَبْدِ اللهِ بْنِ الزُّبَيْرِ، عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ، أَنَّ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم قَرَأَ عَامَ الْفَتْحِ سَجْدَةً فَسَجَدَ النَّاسُ كُلُّهُمْ مِنْهُمُ الرَّاكِبُ وَالسَّاجِدُ فِي الأَرْضِ حَتَّى إِنَّ الرَّاكِبَ لَيَسْجُدُ عَلَى يَدِهِ . -
‘আবদুল্লাহ ইবনু ‘উমার রাযিয়াল্লাহু ‘আনহুমা সূত্রে বর্ণিত। রাসূলুল্লাহ (ﷺ) মাক্কাহ বিজয়ের বছরে (বিজয়ের দিন) সাজদার আয়াত পাঠ করলে উপস্থিত সকলেই সাজদাহ্ করলো। তাদের মধ্যে কেউ আরোহী ছিলো এবং কেউ ছিলো মাটিতে সাজদাহকারী। এমনকি আরোহী নিজ হাতের উপর সাজদাহ্ আদায় করেছে।
আবূ দাঊদ ১৪১১,মিশকাতুল মাসাবিহ ১০৩৩)
عَنْ عَبْدِ اللَّهِ ـ رضى الله عنه ـ قَالَ قَرَأَ النَّبِيُّ صلى الله عليه وسلم النَّجْمَ بِمَكَّةَ فَسَجَدَ فِيهَا، وَسَجَدَ مَنْ مَعَهُ، غَيْرَ شَيْخٍ أَخَذَ كَفًّا مِنْ حَصًى أَوْ تُرَابٍ فَرَفَعَهُ إِلَى جَبْهَتِهِ وَقَالَ يَكْفِينِي هَذَا. فَرَأَيْتُهُ بَعْدَ ذَلِكَ قُتِلَ كَافِرًا.
হাম্মদ ইবনু বাশ্শার (রহঃ) ... আবদুল্লাহ ইবনু মাসউদ) (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন নবী (ﷺ) মক্কায় সূরা আন্-নাজম তিলওয়াত করেন। এরপর তিনি সিজদা করেন এবং একজন বৃদ্ধ লোক ছাড়া তাঁর সঙ্গে সবাই সিজদা করেন। বৃদ্ধ লোকটি এক মুঠো কংকর বা মাটি হাতে নিয়ে কপাল পর্যন্ত উঠিয়ে বলল, আমার জন্য এ যথেষ্ট। আমি পরবর্তী যামানায় দেখেছি যে, সে কাফির অবস্থায় নিহত হয়েছে। বুখারি- ১০৬৭
সিজদা মাত্র একটি হবে। এতে তাশাহহুদ নেই, সালামও নেই। ফিক্বহুস সুন্নাহ ১/১৬৪।
কুরআন মাজীদের সিজদার আয়াত তিলাওয়াত করলে অথবা শুনলে তকবীর দিয়ে একটি সিজদাহ করা। সূত্র: ইবনে আবী শাইবা, আব্দুর রাযযাক, মুসান্নাফ, বায়হাকী, তামামুল মিন্নাহ্, আলবানী ২৬৯পৃ:
নোট: একই বৈঠকে যতগুলো সিজদার আয়াত যতবার তিলাওয়াত করা হয়েছে সবগুলোর জন্য পৃথক পৃথক সিজদা দিতে হবে। শুধু এক বৈঠকে একটি সিজদার আয়াত একাধিকবার পড়লে সেক্ষেত্রে একটি সিজদা ওয়াজিব হবে। সূত্র: শরহুল মুনইয়া ৫০১; ফাতাওয়া হিন্দিয়া ১/১৩৪; ফাতাওয়া খানিয়া ১/১৫৮
والله اعلم بالصواب
উত্তর দিচ্ছেন,