"বুযুর্গদের সোহবত বা সৎলোকের সাহচর্যের কোনো বিকল্প নেই। যদি এর কোনো বিকল্প থাকতো, তাহলে রাসূল সল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লামের সাহাবী রাযিয়াল্লাহু আনহুমের (সাহচর্যপ্রাপ্তদের) সাহাবী বলা হতো না; আউলিয়া, সূফী বা অন্য কোনো পদবীতে ভূষিত করা হতো।
তাবেঈন রহমতুল্লাহি 'আলাইহিমের অনেকে যিকির, তাসবীহ ও নফল ইবাদতে খুব অগ্রগামী হয়েছিলেন, কিন্তু তাঁরা মর্যাদায় সাহাবী রাযিয়াল্লাহু আনহুমের সমতায় পৌঁছাতে পারেননি।
সোহবতের দ্বারা কয়েক মুহূর্তে যে কাজ হয়, তা প্রখর মেধা, একনিষ্ঠ অধ্যয়নেও হয় না। সোহবতে হৃদয়ে আকুলতা-ব্যাকুলতা সৃষ্টি হয়, অন্তর নূরে উদ্ভাসিত হয়, সবকিছুতে ভারসাম্য সৃষ্টি হয়। এ দ্বারা কোনো জিনিসের গুরুত্ব, মর্যাদা ও মূল্য সম্পর্কে অবহিত হওয়া যায়, যা কিতাবপত্রেও পাওয়া যায় না, বিদ্যার্জনের মাধ্যমেও আয়ত্ত্ব করা সম্ভব হয় না। এটি যেন একটি প্রদীপ। প্রদীপ থেকে প্রদীপে যেমন আলো সঞ্চালিত হয়, তেমনি হৃদয় থেকে হৃদয়ে নূর সঞ্চালিত হয়।"
-মুফাক্কিরে ইসলাম সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী রহ.