আমাদের ইউনিটের অধীনে১০টি ক্যাম্প রয়েছে হিলে। প্রতি ক্যাম্পেই জুমার নামাজ হয়। প্রশ্ন হলো ইতেকাফ কি সকল ক্যাম্পের মসজিদেই থাকতে হবে? নাকি রুখসত আছে?
তারিখ: ০৭/০৪/২৩ ঈসায়ি/ইংরেজি
হাফেজ মাওলানা নুরুল ইসলাম দিনাজপুর থেকে।
জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রতি বছর অত্যন্ত গুরুত্বের সাথে রমযানের শেষ দশকে ইতিকাফ করতেন। দলিল:
হাদিস নং-০১
أَنّ النّبِيّ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ كَانَ يَعْتَكِفُ الْعَشْرَ الْأَوَاخِرَ مِنْ رَمَضَانَ، حَتّى تَوَفّاهُ اللهُ عَزّ وَجَلّ، ثُمّ اعْتَكَفَ أَزْوَاجُهُ مِنْ بَعْدِهِ.
আম্মাজান হযরত আয়েশা সিদ্দীকা রা. বলেন, নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইন্তিকালের আগ পর্যন্ত রমযানের শেষ দশকে ইতিকাফ করতেন। নবীজীর পর তাঁর স্ত্রীগণও ইতিকাফ করতেন। সহীহ মুসলিম, হাদীস ১১৭২; সহীহ বুখারী, হাদীস ২০২৬
হাদিস নং-০২
كَانَ يَعْرِضُ عَلَى النّبِيِّ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ القُرْآنَ كُلّ عَامٍ مَرّةً، فَعَرَضَ عَلَيْهِ مَرّتَيْنِ فِي العَامِ الّذِي قُبِضَ فِيهِ، وَكَانَ يَعْتَكِفُ كُلّ عَامٍ عَشْرًا، فَاعْتَكَفَ عِشْرِينَ فِي العَامِ الّذِي قُبِضَ فِيهِ.
হযরত আবু হুরাইরা রা. বলেন, জিবরীল প্রতি বছর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে একবার কুরআন শোনাতেন। কিন্তু যে বছর তাঁর ওফাত হয় সে বছর দুই বার শোনান। নবীজী প্রতি বছর দশ দিন ইতিকাফ করতেন। কিন্তু ইন্তেকালের বছর তিনি বিশ দিন ইতিকাফ করেন। সহীহ বুখারী, হাদীস ৪৯৯৮, ২০৪৪
উপরোক্ত হাদিসগুলো দলিল হিসেবে গ্রহণ করেছেন সম্মানিত তিন ইমাম। যেমন,
الحنابلة قالوا: يكون سنة مؤكدة في شهر رمضان وآكده في العشر الأواخر منه.
الشافعية قالوا: إن الاعتكاف سنة مؤكدة في رمضان وغيره، وهو في العشر الأواخر منه آكد.
الحنفية قالوا: هو سنة كفاية مؤكدة في العشر الأواخر من
অর্থাৎ ইমাম আহমদ ইবনে হাম্বল রহ, ইমাম শাফিয়ি রহ এর মতে রমজানের শেষ দশকে ইতেকাফ করা সুন্নাতে মুয়াক্কাদা এবং ইমাম আবু হানিফা এর মতে রমজানের শেষ দশকে ইতেকাফ করা সুন্নাতে মুয়াক্কাদা কিফায়া। সূত্র: কিতাবুল ফিকহি আলাল মাজাহিবিল আরবাআ-১/৫২৯
দ্বিতীয় কথা হলো, কোনো মসজিদ মহল্লায় কয়েকজন বা কোনো একজন আদায় করলে সবাই দায়মুক্ত হবে। আর কেউই আদায় না করলে সবাই সুন্নাত তরকের দায়ে দায়ী থাকবে।
الاعتكاف على تقدير كونه سُنَّةُ كفاية كما هو الحق، هل هو سُنَّة كفايةٍ على أهلِ البلدة (٣) ، كَصَلاة الجنازة (٤) ، أم سُنَّة كفايةٍ على أهلِ كُلِّ مَحلَّةٍ، كصلاةِ التراويح بالجمَاعة (٥) ؟
অর্থাৎ ইতিকাফ হলো সুন্নাতে কিফায়া, এটি কি শহরের লোকদের জন্য সুন্নাতে কিফায়া। যেমন জানাজার নামাজ বা শহরের লোকদের জন্য সুন্নাতে কিফায়া? প্রতিটি এলাকা, যেমন তারাবীহ নামায জামাআতের সাথে আদায় করা সুন্নাতে মুয়াক্কাদা কিফায়া। সূত্র: কিতাবুল ইনসফি ফি হুকমিল ইতেকাফ -৩৬ পৃষ্ঠা।
সারকথা হলো, রমজানের শেষ দশকে পুরুষের জন্য জামাতে নামায হয় এমন মসজিদে ইতিকাফ করা সুন্নাতে মুআক্কাদা আলা কিফায়া। সুতরাং আপনার প্রশ্নের বর্ণনা মোতাবেক প্রতিটি ক্যাম্পেই ইতেকাফ করতে হবে। সূত্র: কিতাবুল মাসায়েল-২/১৮২
- والله اعلم بالصواب
উত্তর প্রদানে, মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক