আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা-১২৯৩৭: দিন মজুর এর জমানো টাকার উপর যাকাত আদায় করা আবশ্যক কি?

No Comments

 



জিজ্ঞাসা-১২৯৩৭:  

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। ফকির বা মিসকিনের ব্যাখ্যায় নুন্যতম কি পরিমান সম্পদ থাকলে মিসকিন বা ফকির হিসেবে বিবেচিত হবে? যে বস্তিতে থাকে , দিন মুজুর করে ১লক্ষ ১৫/২০ হাজার টাকা জমিয়েছে এবং এক বছর অতিবাহিত হয়েছে ,তার অন্য কোন সম্পদ নেই ,বস বাসের বাড়ী ও বাড়ী করার জমী নেই এমতাবস্থায় সে মিসকীন/ ফকীর হিসেবে বিবেচিত হবে কিনা মেহের বাণী করে জানালে উপকৃত হব


তারিখ:  ২৮/০৩/২৪ ঈসায়ি/ইংরেজি                       

 মাওলানা   আখতার হোসেন লালমনিরহাট থেকে।


 জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ। নাহমাদুহু ওয়া নুসল্লি আলা রসূলিল কারিম। আম্মাবাদ -

তাসলিম ও হামদ-সানার পর  প্রথম কথা হলো, জাকাতের খাতের প্রথম ও দ্বিতীয় শ্রেণী হলো ফকির ও মিসকিন। এর সংজ্ঞা হলো:

وإلى هذه الأقوال يشير القرطبي في تفسيره: اختلف علماء اللغة وأهل الفقه في الفرق بين الفقير والمسكين على تسعة أقوال، فذهب يعقوب بن السكيت والقتبي ويونس بن حبيب إلى أن الفقير أحسن حالا من المسكين. قالوا: الفقير هو الذي له بعض ما يكفيه ويقيمه، والمسكين الذي لا شيء له،

আল-কুরতুবি তার ব্যাখ্যায় এই উক্তিগুলি উল্লেখ করেছেন: ভাষাবিদ এবং আইনবিদরা নয়টি মতের ভিত্তিতে দরিদ্র এবং অভাবীদের মধ্যে পার্থক্য করেছেন। ইয়াকূব ইবনে আল-সাকিত, আল-কুতাবি এবং ইউনুস ইবনে হাবিব মনে করেন যে নিশ্চয়ই ফকিররা মিসকিন হতে উত্তম। তারা বললঃ গরীব সেই যে যার ভরণপোষণের জন্য যথেষ্ট কিছু আছে, আর গরীব সেই যে যার কিছুই নেই। সূত্র: ফিকহুল ইবাদাত, মাসারিফুয যাকাত-৬০৫৫৯ (ফতোয়া নং)


দ্বিতীয় কথা হলো, নিসাব পরিমাণ সম্পদ এক বছর মালিকনায় থাকলে, তার উপর যাকাত আদায় করা ওয়াজিব। দলিল -

أن الزكاة لا تجب في مال إلا إذا حال عليه الحول الهجري بعد بلوغه النصاب، وأما ما حال عليه الحول قبل بلوغ المال المدخر نصابا فلا تجب فيه الزكاة

َدَّثَنَا نَصْرُ بْنُ عَلِيٍّ الْجَهْضَمِيُّ حَدَّثَنَا شُجَاعُ بْنُ الْوَلِيدِ حَدَّثَنَا حَارِثَةُ بْنُ مُحَمَّدٍ عَنْ عَمْرَةَ عَنْ عَائِشَةَ قَالَتْ سَمِعْتُ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم يَقُولُ لَا زَكَاةَ فِي مَالٍ حَتَّى يَحُولَ عَلَيْهِ الْحَوْلُ

১৭৯২। নসর ইবন আলী জাহযামী (রাহঃ).... 'আয়েশা (রাযিঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ (ﷺ) কে বলতে শুনেছিঃ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত কোন মালের যাকাত নেই।

It was narrated that :

Aishah said: “I heard the Messenger of Allah(ﷺ) say: ’There is not Zakat on wealth until Hawl (one year) has passed.’ ”

—সুনানে ইবনে মাজা', হাদীস নং ১৭৯২ (আন্তর্জাতিক নং ১৭৯২)


সারকথা হলো,  প্রয়োজনীয় খরচ বাদ দিয়ে অতিরিক্ত নিসাব পরিমাণ সম্পদ এক বছর অতিক্রান্ত হলে জাকাত আদায় করা ওয়াজিব হয়, এ ক্ষেত্রে উক্ত ব্যক্তি কোথায় থাকে, কি করে, বাড়ি আছে কি না এসব ধর্তব্য নয়।

সুতরাং দিন মুজুর করে ১লক্ষ ১৫/২০ হাজার টাকা জমিয়েছে এবং এক বছর অতিবাহিত হয়েছে, তা অতিরিক্ত হলে জাকাত আদায় করতে হবে।


  والله اعلم بالصواب