দু‘আ-১৬০
اَللّٰهُمَّ عَذِّبِ الْكَفَرَةَ، وَأَلْقِ فِيْ قُلُوْبِهِمُ الرُّعْبَ، وَخَالِفْ بَيْنَ كَلِمَتِهِمْ، وَأَنْزِلْ عَلَيْهِمْ رِجْزَكَ وَعَذَابَكَ. اَللّٰهُمَّ عَذِّبِ الْكَفَرَةَ أَهْلَ الْكِتٰبِ وَالْمُشْرِكِيْنَ الَّذِيْنَ يَجْحَدُوْنَ اٰيٰتِكَ وَيُكَذِّبُوْنَ رُسُلَكَ، وَيَصُدُّوْنَ عَنْ سَبِيْلِكَ، وَيَتَعَدَّوْنَ حُدُوْدَكَ، وَيَدْعُوْنَ مَعَكَ إِلٰهًا اٰخَرَ، لَاۤ إِلٰهَ إِلَّاۤ أَنْتَ، تَبَارَكْتَ وَتَعَالَيْتَ عَمَّا يَقُوْلُ الظَّالِمُوْنَ عُلُوًّا كَبِيْرًا .
ইয়া আল্লাহ! কাফিরদের আযাব দিন, তাদের অন্তরে ভীতি সঞ্চার করুন, তাদের মাঝে মতভেদ সৃষ্টি করুন এবং তাদের উপর আপনার আযাব-গজব নাযিল করুন। ইয়া আল্লাহ! কাফিরদের আযাব দিন তারা আহলে কিতাব হোক বা মুশরিক। (এরা তো তারা) যারা আপনার আয়াতসমূহ অস্বীকার করে, আপনার রাসূলগণকে মিথ্যাবাদী সাব্যস্ত করে, আপনার পথ থেকে (অন্যদের) নিবৃত্ত করে, আপনার নির্ধারিত সীমারেখা লঙ্ঘন করে আর আপনার সাথে অন্য মাবুদকে ডাকে; অথচ আপনি ছাড়া কোনো মাবুদ নেই। আপনি বরকতময় এবং জালিমরা যা কিছু বলে তা থেকে বহু ঊর্ধ্বে!১৫৪
-কানযুল উম্মাল, মুসান্নাফে আব্দির রাজ্জাক -৪৯৬৮
সনদসহ হাদিস:
عبد الرزاق ، عن معمر ، عن علي بن زيد بن جدعان ، عن أبي رافع قال : صليت خلف عمر بن الخطاب الصبح فقنت بعد الركوع قال : فسمعته يقول : " اللهم إنا نستعينك ، ونستغفرك ، ونثني عليك ولا نكفرك ، ونؤمن بك ونخلع ونترك من يفجرك ، اللهم إياك نعبد ، ولك نصلي ونسجد ، وإليك نسعى ونحفد ، ونرجو رحمتك ونخاف عذابك إن عذابك بالكفارين ملحق ، اللهم عذب الكفرة ، وألق في قلوبهم الرعب ، وخالف بين كلمتهم ، وأنزل عليهم رجزك وعذابك ، اللهم عذب الكفرة أهل الكتاب الذين يصدون عن سبيلك ، ويكذبون رسلك ويقاتلون [ ص: 111 ] أولياءك ، اللهم اغفر للمؤمنين والمؤمنات والمسلمين والمسلمات وأصلح ذات بينهم ، وألف بين قلوبهم ، واجعل في قلوبهم الإيمان والحكمة ، وثبتهم على ملة نبيك ، وأوزعهم أن يوفوا بالعهد الذي عاهدتهم عليه ، وانصرهم على عدوك
১৫৪. মাআযাল্লাহ! ঐ সকল কাফির-মুশরিক যে সকল দোষ আপনার সাথে যুক্ত করে সেসবের সাথে আপনার পবিত্র সত্তার কী সম্পর্ক?
اَللّٰهُمَّ عَذِّبِ الْكَفَرَةَ আল্লাহর অবাধ্য নাফরমানদের জন্য বদদু‘আ করা নাজায়েয নয়; বরং ক্ষেত্রবিশেষে কাম্য ও পছন্দনীয়।
اَلْكَفَرَةَ اَهْلَ الْكِتٰبِ وَالْمُشْرِكِيْنَ কাফিরদের দুটি সাধারণ শ্রেণীর উল্লেখ হয়েছে। এদের কতক হচ্ছে আহলে কিতাব, যারা কুফরি আকীদা গ্রহণ করেছে। আর কতক তো একেবারে তাওহীদ অস্বীকারকারী।