জিজ্ঞাসা-১২৩২৬
আসসালামুয়ালাইকুম ওয়া রাহমাতুল্লাহ, আমার কাছে একজন জানতে চেয়েছেন তার বাবার কবর ১২ বছর আগে একস্হানে দেয়া হয়েছে, জনৈক প্রভাবশালী ব্যাক্তির ব্যক্তিগত গাড়ি যাতায়াতের সুবিধার্থে কবরকে সরানোর জন্য চাপ প্রয়োগ করছে, এ মুহূর্তে তার করনীয় কি এবং সাধারণ সময়ে highway 🛣️ অথবা মসজিদ সম্প্রসারনের জন্য কবর স্হানান্তরের বিধান জানিয়ে উপকৃত করবেন! তারিখ: ০১/১১/২২ ঈসায়ি/ইংরেজি
মাওলানা আব্দুর রহমান বগুড়া থেকে-----
জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, জীবিত মুমিন যেমন সম্মানিত তেমনি মৃত্যু মুমিনও সম্মানিত। তাই সাধারণ অবস্থায় কবর স্থানান্তর জায়েজ নেই। যাই আপনার প্রশ্নকে সহজভাবে বুঝার জন্য তিনটি ভাগে ভাগ করছি।
প্রশ্ন: ক। কবর যদি অন্যের জায়গায় হয়, তাহলে স্থানান্তরিত জায়েজ হবে?
উত্তর: ক। কবর যদি নতুন হয়, নতুন কবর বলতে যার লাশ এখন অবশিষ্ট আছে, জায়গার প্রকৃত মালিক সে কবর সরিয়ে নিতে বাধ্য করে, তাহলে শুধু সে ক্ষেত্রে মাইয়েত কিংবা মাইয়েতের দেহাবশেষ অন্যত্র স্থানান্তর করার অবকাশ আছে, অন্যথায় জায়েজ নেই। সূত্র: হাশিয়াতুত তাহতাবি আলাদ্দুর ১/৩৮২, রদ্দুল মুহতার ২/২৩৯, তাতারখানিয়া ৩/৮০
প্রশ্ন: খ। সাধারণ সময়ে highway সম্প্রসারনের জন্য কবর স্হানান্তরের বিধান কি?
উত্তর: খ। যদি কেউ কোনো জায়গাকে কবরস্থানের জন্য ওয়াকফ্ করে থাকে, তাহলে সে জায়গাকে অন্য কোনো কাজে লাগানো জায়েয হবে না। কেননা ওয়াক্বিফের শর্ত শরীয়তের বিধানের মতই কর্যকর হিসেবে ধর্তব্য হবে।হ্যা রেফাহে আম তথা জনস্বার্থে যদি সরকার কোনো সিদ্ধান্ত নেয়, যেমন রাস্তা ইত্যাদি তাহলে এমতাবস্থায় কবররের জন্য ওয়াক্বফের জায়গাকেও জনস্বার্থে ব্যবহার করা যাবে এবং কবরকে স্থানান্তরিত করা যাবে। সূত্র: রদ্দুল মুখতার -৪/৩৬৬
প্রশ্ন: গ। মসজিদ সম্প্রসারনের জন্য কবর স্হানান্তরের বিধান কি?
উত্তর: গ। দলিল:
وَلَوْ بَلَى الْمَيِّتُ وَصَارَ تُرَابًا جَازَ دَفْنُ غَيْرِهِ فِي قَبْرِهِ وَزَرْعُهُ وَالْبِنَاءُ عَلَيْهِ، كَذَا فِي التَّبْيِينِ. (الفتاوى الهندية، كتاب الصلاة، الباب الحادى عشر فى الجنائز، الفصل السادس فى القبر الدفن-1/167
إذا غلب الماء على القبر فقيل يجوز تحويله لما روي أن صالح بن عبيد الله رؤي في المنام وهو يقول حولوني عن قبري فقد آذاني الماء ثلاثا فنظروا فإذا شقه الذي يلي الماء قد أصابه الماء فأفتى ابن عباس رضي الله عنهما بتحويله (حاشية الطحطاوى على مراقى الفلاح، كتاب الصلاة، باب احكام الجنائز، فصل في حملها ودفنها-61
অর্থাৎ যতদিন লাশ একেবারে মাটি না হবে, ততদিন কবরের সম্মান বাকি থাকে। যখন লাশ মাটির সাথে মিশে যাওয়ার প্রবল ধারণা হবে তখন কবর সমতল করে দিয়ে সে জায়গা মসজিদ, রাস্তা বা বাড়ি-ঘর অন্য কোন কাজেও ব্যবহার করা যাবে। এমতাবস্থায় কবর স্থানান্তরিত করা কোন প্রয়োজন নেই। সূত্র: তাতাবয়ীনুল হাকায়েক ১/৫৮৯; ফাতহুল কাদীর ২/১০১; হাশিয়াতুত তাহতাবী আলাল মারাকী পৃ. ৩৩৬; শরহুল মুনয়া পৃ. ৬০৭; আলবাহরুর রায়েক ২/১৯৫; রদ্দুল মুহতার ২/২৩৭; ইমদাদুল আহকাম ৩/২৮৬
সারকথা হলো, আপনার বর্ণনা অনুযায়ী ১২ বছর পূর্বের কবরটি এখন আর দেহ অবশিষ্ট মনে হয় নেই। ( অভিজ্ঞ লোকদের জিজ্ঞেস করে নিলে ভাল হয়)। তাই উক্ত কবরটি স্থানান্তরিত করার প্রয়োজন নেই। জায়গার মালিক প্রয়োজনে ব্যবহার করতে পারবে।
আর যদি কবরটি ওয়াকফকৃত জায়গা না হয়, পুরাতন কবর হয়। যখন লাশ মাটির সাথে মিশে যাওয়ার প্রবল ধারণা হবে, তখন কবর সমতল করে দিয়ে সে জায়গা মসজিদ, রাস্তা বা বাড়ি-ঘর অন্য কোন কাজেও ব্যবহার করা যাবে। এমতাবস্থায় কবর স্থানান্তরিত করা কোন প্রয়োজন নেই।
এ সংক্রান্ত আলোচনা আল-বুরহানে জিজ্ঞাসা-২৬০ শিরোনামে আলোচিত হয়েছে। লিংকটি নিম্নে দেওয়া হলো:
https://al-burhaan.blogspot.com/2022/09/blog-post.html
والله اعلم بالصواب
উত্তর প্রদানে, মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক (বগুড়া)