জিজ্ঞাসা-১২৯৩৪:
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। জনাব এর কাছে আবেদন, কোন ধরনের লোন যাকাত থেকে মাইনাস হবে,?লোন করে গাড়ি কিনলে বা ফ্লাট কিনলে তার উপর যাকাত ফরজ হবে কি?
তারিখ: ২৪/০৩/২৪ ঈসায়ি/ইংরেজি
মাওলানা আখতার হোসেন থেকে।
জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ। নাহমাদুহু ওয়া নুসল্লি আলা রসূলিল কারিম। আম্মাবাদ -
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো,
ঋণ দুই ধরণের হয়ে থাকে।
ক. প্রয়োজনাদি পূরণের জন্য বাধ্য হয়ে যে ঋণ নেওয়া হয়।
খ. ব্যবসা-বাণিজ্যের উদ্দেশ্যে ঋণ নেওয়া হয়।
প্রথম প্রকারের ঋণ থেকে বাদ দিয়ে যাকাতের নিসাব বাকি থাকে, তাহলে যাকাত দিতে হবে । আর নিসাব পরিমাণ না হলে দেওয়া লাগবে না।
নোট: বর্তমান (মার্চ ২০২৪) নিসাব বা বাজারে সাড়ে বায়ান্ন তোলার রূপার দাম (১৭১৪×৫২.৫=) ৮৯,৯৮৫ টাকা
প্রশ্ন: ক। লোন করে গাড়ি বা ফ্ল্যাট কিনলে তার উপর যাকাত দেওয়া লাগবে কি না?
উত্তর: গাড়ি এবং বাড়ি যদি নিজের প্রয়োজনে ক্রয় করে থাকে, তাহলে এই টাকার উপর যাকাত দেওয়া লাগবে না, ঋণ হিসেবে গণ্য হবে।
আর যদি গাড়ি বেচা-কেনার জন্য ক্রয় করে এবং ফ্ল্যাটের ব্যবসার জন্য ক্রয় করে, তাহলে যাকাত দিতে হবে। দলিল -
[٧٣٥٥] عبد الرزاق، عَنْ مَعْمَرٍ، عَنْ حَمَّادٍ، قَالَ: الزَّكَاةُ عَلَى مَنِ الْمَالُ فِي يَدِهِ، قَالَ: وَكَانَ ابْنُ الْمُسَيَّبِ يَقُولُ: إِذَا كَانَ الدَّيْنُ وَالسَّلَفُ عَلَى مَلِيءٍ( أي غَنِيٍّ) فَعَلَى سَيِّدِهِ أَدَاءُ زَكَاتِهِ، فَإِنْ كَانَ عَلَى مُعْدِمٍ فَلَا زَكَاةَ فِيهِ.
অর্থাৎ যার স্বত্বাধিকারে নিসাব পরিমাণ সম্পদ বিদ্যমান রয়েছে, তার উপরই যাকাত আবশ্যক হবে। সাঈদ ইবনুল মুসায়্যিব বলেন, ঋণগ্রহণকারী ব্যক্তি যদি প্রাচুর্যশালী, বিত্তবান ও ধনকুবের হয়ে থাকে, তাহলে তার কর্জকৃত অর্থের উপর যথাযথ নিয়মে যাকাত আবশ্যক হবে। পক্ষান্তরে ঋণগ্রস্ত ব্যক্তি যদি নিঃস্ব, কপর্দকহীন ও সহায়-সম্বলহীন হয়ে থাকে, তাহলে তার গৃহিত ঋণের উপর যাকাত আসবেনা। (মুসন্নাফ আব্দুর রাজ্জাক-৭৩৫৫)
ব্যাখ্যা: উপর্যুক্ত আছার একথারই প্রমাণ বহন করে যে, কোন শিল্পপতি/ বিজনেস ম্যাগনেট/ ধনাঢ্য ব্যক্তি যদি শিল্প কলকারখানা নির্মাণ, বানিজ্যিক বিনিয়োগ সম্প্রসারণ প্রভৃতির উদ্দেশ্যে ঋণ গ্রহণ করে, তাহলে তার কর্জকৃত অর্থের উপরও যাকাত আবশ্যক হবে। কারণ কর্জকৃত অর্থগুলো তার নিজস্ব মালিকানাধীন। আর নিতান্ত অভাবগ্রস্ত হয়ে মৌলিক প্রয়োজন নিবারণের উদ্দেশ্যেও সে দেনা করেনি। বরং তার উন্নত জীবনযাত্রার মানকে আরো বেশী উন্নততর করার জন্য সে ধার গ্রহণ করেছে। সুতরাং তার এজাতীয় ঋণগ্রহণ যাকাত অবধারিত হওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধক হতে পারেনা। বরং স্বাভাবিক নিয়মে যাকাত আবশ্যক হওয়াকেই সমর্থন করে।
উল্লেখ্য যে, সাধারণ মানুষ/আলেম হাদিসের সাধারণ অর্থ বুঝে আর ফুকাহায়ে উম্মত হাদিসটির গভীর অর্থ উপলদ্ধি করে মাসয়ালা ইস্তেমবাত করেন।
যেমন বিখ্যাত মুহাদ্দিস ইমাম তিরমিজি (রহ.) বলেন, الفقهاء و هم اعلم يعني الحديث অর্থাৎ ফুকাহায়ে কেরাম হাদিসের অর্থ বিষয়ে অধিক জ্ঞাত। সূত্রঃ জামে তিরমিজি-৩/৩১৫পৃ.
و نقل ابن حبان في كتاب الثقات له: قال الإمام الأعمش المفسر المحدث لأبى حنيفة : يا نعمان ما تقول في كذا كذا قال كذا وكذا قال من أين قلت قال أنت حدثتنا عن فلان بكذا قال الأعمش أنتم يا معشر الفقهاء الأطباء ونحن الصيادلة. ( كتاب الثقات; ج/ ٨، ص /٤٦٧)
অর্থাৎ বিশিষ্ট মুফাসসির, বরেণ্য হাদীসবেত্তা, প্রখ্যাত তাবেয়ী ইমাম আ'মাশ একবার হানাফী মাযহাব প্রণেতা ইমাম আবু হানিফার প্রজ্ঞানির্ভর বুদ্ধিদীপ্ত মাসআলাগত সমাধান দেখে বিমুগ্ধচিত্তে তাঁকে সম্বোধন করে বলেন, " হে ফিকহশাস্ত্র বিশারদগন! একজন রোগীর কাছে আপনারা হলেন বিশেষজ্ঞ চিকিৎসক সমতুল্য। আর আমাদের অবস্থান হলো, ফার্মেসীর নিছক ঔষধ বিক্রেতার মতো।" ( কিতাবুস সিকাত; ইবনে হিব্বান- খন্ড নং ঃ ৮, পৃষ্ঠা নং ঃ ৪৬৭)
সারকথা হলো,
والله اعلم بالصواب