জিজ্ঞাসা-১২৯৪১:
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
মুহতারাম, ইতিকাফের জন্য যদি কোন ব্যক্তিকে টাকার বিনিময়ে বসানো হয় তবে বৈধ হবে কি না? একটু দ্রুত জানালে উপকৃত হব।
তারিখ: ০২/০৩/২৪ ঈসায়ি/ইংরেজি
মাওলানা থেকে।
জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ। নাহমাদুহু ওয়া নুসল্লি আলা রসূলিল কারিম। আম্মাবাদ -
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, এতেকাফ একটি ইবাদত। আর ইবাদতকে ব্যবসা বানানো বৈধ নয়। যেহেতু ইতিকাফকে বিক্রি করা জায়েজ নয়। তাই এ ইতিকাফের কোন সওয়াব হবে না। এ কারণে এমন ইতিকাফের মাধ্যমে এলাকাবাসী দায়িত্বমুক্ত হবে না। [ফাতাওয়া মাহমূদিয়া-১৫/৩৩৬]
الْأَصْلُ أَنَّ كُلَّ طَاعَةٍ يَخْتَصُّ بِهَا الْمُسْلِمُ لَا يَجُوزُ الِاسْتِئْجَارُ عَلَيْهَا عِنْدَنَا الخ وَلِأَنَّ الْقُرْبَةَ مَتَى حَصَلَتْ وَقَعَتْ عَلَى الْعَامِلِ وَلِهَذَا تَتَعَيَّنُ أَهْلِيَّتُهُ، فَلَا يَجُوزُ لَهُ أَخْذُ الْأُجْرَةِ مِنْ غَيْرِهِ كَمَا فِي الصَّوْمِ وَالصَّلَاةِ هِدَايَةٌ. (رد المحتار، كتاب الاجارة، باب الاجارة الفاسدة- مطلب فى الاستئجار على الطاعات-9/76، مجمع الانهر-3/532-533
তবে যদি টাকার চুক্তি ছাড়াই খুশি মনে কেউ ইতিকাফে বসে। আর এ এলাকায় টাকা দিয়ে ইতিকাফে বসার রেওয়াজও না হয়, তাহলে ইতিকাফ শেষে মুসল্লিদের কেউ যদি তাকে হাদিয়া দেয়, তাহলে তা গ্রহণ করা জায়েজ হবে। তখন সেটিকে বিনিময় সাব্যস্ত করার সুযোগ থাকছে না। [মাসায়েলে ইতিকাফ-১৭-১৮]
তথ্য সূত্র: আহলে হক মিডিয়া
والله اعلم بالصواب