জিজ্ঞাসা-১২৯৩৩:
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
মুহতারাম এর নিকট জানার বিষয় হলো
১) কেউ যদি নিয়ত করে যে তার যদি ভালো চাকরি / ইনকামের ব্যবস্থা হয় তাহলে সে তার ইনকামের অর্ধেক আল্লাহর রাস্তায় খরচ করবে।
এমতাবস্থায় তার চাকরি / ইনকামের ব্যবস্থা হয়েছে,
এখন কি উক্ত নিয়ত অনুযায়ী অর্ধেক ইনকাম আল্লাহর রাস্তায় বাধ্যতামূলক খরচ করতেই হবে?
না করলে কোনো অসুবিধা আছে নাকি?
এখানে ব্যক্তির নিয়ত নাকি মান্নত কোনটা গ্রহণযোগ্য হবে? উল্লেখ্য যে উক্ত ব্যক্তি নিয়ত ও মান্নতের পার্থক্য জানেন না।
স্বাভাবিক নিয়ত করেছেন।
২) উল্লেখিত অর্ধেক ইনকাম আল্লাহর রাস্তায় খরচ করার যে নিয়ত করেছেন সেখান থেকে জাকাত দিলে আদায় হবে কি না?
তারিখ: ২৩/০৩/২৪ ঈসায়ি/ইংরেজি
মাওলানা মোঃ কামরুল হাসান যশোর থেকে।
জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ। নাহমাদুহু ওয়া নুসল্লি আলা রসূলিল কারিম। আম্মাবাদ -
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, প্রথমে বুঝতে হবে নিয়ত ও নজর বা মান্নত এক জিনিস নয়। প্রত্যেকের হুকুম ভিন্ন ভিন্ন।
প্রশ্ন: ক। নিয়ত কাকে বলে?
উত্তর: ক।
معنى النيّة في اللغة على القصد، والإرادة، والعزم، والتحوّل والجهة، أما اصطلاحًا فيرى الأحناف أن النيّة أن يقصد المسلم طاعة الله والتقرب منه في إيجاد الفعل.
অর্থাৎ নিয়ত" বলা হয় অন্তরের সংকল্পকে। কোন কাজ করার ইচ্ছা পোষণ করলেন, মনে মনে "ইরাদাহ" করলেন, এটা কে আরবিতে বলা হয় نيّة "নিয়্যাহ" (নিয়ত)। পরিভাষায়: নেক কাজ করার মাধ্যমে আল্লাহর নৈকট্য অর্জন করার ইচ্ছা পোষণ করাকে নিয়ত বলা হয়। সূত্র: কিতাবুল ওয়াজিযি ফি ইজাহি কাওয়ায়িদুল ফিকহি-১২৫ পৃ.
প্রশ্ন: খ। মান্নত কাকে বলে?
উত্তর: খ।
النذر بمعنى أوجب وألزم، وأمّا في الاصصلاح الشرعيّ فهو إلزام المكلّف نفسه شيئاً لم يوجبه ويلزمه الله -تعالى- به.
"মান্নত" আরবিতে বলা نذر "নযর"। যার অর্থ হলো "আবশ্যক করা", "ওয়াজিব করা"। পরিভাষায়: আল্লাহ তায়ালা যেই আমল আবশ্যক করেননি, এমন কোন নেক আমল নিজের উপর আবশ্যক করে নেওয়া। সূত্র: ফাতহুল কাদীর, লিইবনে হুমাম-১২ পৃ.
প্রশ্ন: গ। নিয়তের হুকুম কি?
উত্তর: গ। মনে মনে কোনো ভালো কাজ করার ইচ্ছা/ নিয়ত করলে সেটি নিজের উপর আবশ্যক হয় না। সেটি শুধু নিয়তের পর্যায়ে থাকে। সেখানে ভালো নিয়ত করার কারণে সওয়াব হয়।
প্রশ্ন: ঘ। মান্নতের হুকুম কি?
উত্তর: ঘ। যখন কোন উদ্দেশ্যের সাথে সংশ্লিষ্ট করে এমনভাবে মুখে উচ্চারণ করে যে, " যদি আমার চাকরি হয়, তাহলে ইনকামের অর্ধেক আল্লাহর রাস্তায় খরচ করবো।" এখন চাকরি হলে, এ কথা বলার কারণে ঐ ইনকামের অর্ধেক টাকা দান করা আবশ্যক হয়ে যায় । এটাকে বলা হয় মান্নত।
প্রশ্ন:ঙ। এখন কি উক্ত নিয়ত অনুযায়ী অর্ধেক ইনকাম আল্লাহর রাস্তায় বাধ্যতামূলক খরচ করতেই হবে?
উত্তর: ঙ। আপনার প্রশ্নে বর্ণিত সুরত অনুসারে ওই ব্যক্তিকে ইনকামে অর্ধেক টাকা আল্লাহর রাস্তায় দান করা আবশ্যক মনে হচ্ছে না।
প্রশ্ন: চ। উল্লেখিত অর্ধেক ইনকাম আল্লাহর রাস্তায় খরচ করার যে নিয়ত করেছেন সেখান থেকে জাকাত দিলে আদায় হবে কি না?
উত্তর: ছ। যদিও পূর্বে বলেছি উক্ত ব্যক্তির উপর ইনকামের অর্ধেক আল্লাহর রাস্তায় দান করা আবশ্যক নয়। যাকাত একটি ফরজ ইবাদত, মান্নত একটি ওয়াজিব ইবাদত। তাই মানত আদায় দ্বারা ফরজ জাকাত আদায় হবে না। আলাদাভাবে দিতে হবে। দলিল -
Surah Al-Hajj, Verse 29:
ثُمَّ لْيَقْضُوا تَفَثَهُمْ وَلْيُوفُوا نُذُورَهُمْ وَلْيَطَّوَّفُوا بِالْبَيْتِ الْعَتِيقِ
এরপর তারা যেন দৈহিক ময়লা দূর করে দেয়, তাদের মানত পূর্ণ করে। সূরা হজ-২৯
সারকথা হলো, আপনার বর্ণনা অনুযায়ী লোকটি যেহেতু সাধারণ নিয়ত করেছে, তাই তার উপর ইনকামের অর্ধেক টাকা সদকা করা আবশ্যক নয়। তবে করলে সওয়াব পাবে।
والله اعلم بالصواب