আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা-২৯৫: দাড়িতে খিজাব, কলপ , মেহেদি লাগানোর ব্যাপারে ইসলামের বিধান কি?

No Comments

 



জিজ্ঞাসা-২৯৫আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। দাড়িতে খিজাবকল মেহেদি লাগানোর ব্যাপারে ইসলামের বিধান কিতারিখ-০৩/১০/২২ ঈসায়ি/ইংরেজি

 

জনৈক হাফেজ মাওলানা নাম প্রকাশে অনিচ্ছুক-----


জবাব:  وعليكم السلام ورحمة الله وبركاته

 نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم 

 

তাসলিম ও হামদ-সানার পর  কথা হলোআপনার প্রশ্নকে সহজভাবে বুঝার জন্য কয়েক ভাগে ভাগ করছি।

 

প্রশ্ন:  ক। পুরুষের দাড়িতে ও চুলে খেজাব (কলপ)/মেহেদি ব্যবহার করার হুকুম কি?

উত্তর: ক।  ফোকাহায়ে আহনাফের মতে, পুরুষের জন্য সাদা দাড়িতে ও চুলে খেজাব (কলপ)/মেহেদি ব্যবহার করা মুস্তাহাব (করলে সওয়াব হবে; না করলে গুনাহ নেই)।  তবে কালো রংয়ের ব্যতিত। দলিল:

 

হাদিস নং-০১

أُتِيَ بِأَبِي قُحَافَةَ يَوْمَ فَتْحِ مَكَّةَ وَرَأْسُهُ وَلِحْيَتُهُ كَالثَّغَامَةِ بَيَاضًا، فَقَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: غَيِّرُوا هَذَا بِشَيْءٍ، وَاجْتَنِبُوا السَّوَادَ، মক্কা বিজয়ের দিন আবু কুহাফাহ (রাঃ)-কে নিয়ে আসা হল। তার চুল-দাড়ি ছিল ছাগামার (কাশফুলের) ন্যায় শুভ্র। সে সময় রাসূল () বললেন, ‘একে একটা কিছু দিয়ে পরিবর্তন করে দাওতবে কালো রং থেকে বিরত থাকবে। তাখরিজ: মুসলিম-২১০২ (আন্তর্জাতিক নাম্বার)

 

হাদিস নং-০২

أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ كَانَ يَلْبَسُ النِّعَالَ السِّبْتِيَّةَ، وَيُصَفِّرُ لِحْيَتَهُ بِالْوَرْسِ، وَالزَّعْفَرَانِ، وَكَانَ ابْنُ عُمَرَ يَفْعَلُ ذَلِكَ- হজরত আব্দুল্লাহ ইবনু ওমর (রা.)বলেন নবী করীম ()সিবতি চামড়ার তৈরি জুতা পরিধান করতেন এবং ওয়ার্স ঘাস ও জাফরান দ্বারা নিজের দাড়িকে হলুদ রঙে রঞ্জিত করতেন। ইবনু ওমরও অনুরূপ করতেন তাখরিজ: নাসায়ি-৫২৪৪বু দাউদ-৪২১০

 

হাদিস/আসার-০৩

ইবনু সীরীন (রহঃ) আরো বলেনআনাস (রাঃ)-কে প্রশ্ন করা হ,هَلْ خَضَبَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم قَالَ إِنَّهُ لَمْ يَكُنْ رَأَى مِنَ الشَّيْبِ إِلاَّ قَالَ ابْنُ إِدْرِيْسَ كَأَنَّهُ يُقَلِّلُهُ وَقَدْ خَضَبَ أَبُو بَكْرٍ وَعُمَرُ بِالْحِنَّاءِ وَالْكَتَمِ- ‘রাসূল () কি খেযাব লাগাতেনতিনি বললেনতিনি তো তেমন বার্ধক্য দেখেননি। তবে ইবনু ইদরীস (রহ.) বলেনতিনি [আনাস (রাঃ)] যেন কম বুঝাচ্ছিলেন। অবশ্য আবুবকর ও ওমর (রা.)মেহেদী এবং কাতাম ঘাস দ্বারা খেযাব লাগিয়েছেন। তাখরিজ: মুসলিম-২৩৪১


 কালো ছাড়া মেহেদি রঙ বা অন্য খেজাব ব্যবহারের উৎসাহ দেয়া হয়েছে এবং কালো খেজাব ব্যবহার করতে নিষেধ করা হয়েছে।

 

প্রশ্ন: খ। কালো রংয়ের খেজাব(কলপ) ব্যবহার করার বিধান বা জায়েজ ছুরত আছে কি?

উত্তর:  সম্মানিত পাঠকবৃন্দ! দাড়িতে  কলব/খেজাব সংক্রান্ত আল বুরহানে জিজ্ঞাসা- ১২৪ শিরোনামে  আলোচনা হয়েছে। মাসয়ালাটি লিংক শেয়ার করা হলো।

 

https://al-burhaan.blogspot.com/2022/06/blog-post_89.html

 

প্রশ্ন:  গ। মেয়েদের মেহেদি ব্যবহার করার বিধান কি?

উত্তর:গ।  নারীদের জন্য হাতে ও পায়ে মেহেদি ব্যবহার করা মুস্তাহাব। সুতরাং নারীরা পায়ে মেহেদি ব্যবহার করতে পারবে না , এটা কুসংস্কার মাত্র। দলিল:


أن امرأة أتت عائشة رضي الله عنها فسألتها عن خضاب الحناء فقالت لا بأس به ولكني أكرهه كان حبيبي [ رسول الله ] صلى الله عليه و سلم يكره ريحه

এক মহিলা হযরত আয়শা রা. এর কাছে মেহেদি লাগানো বিষয়ে জিজ্ঞেস করলে তিনি জবাবে বলেনএতে কোন সমস্যা নেই। কিন্তু রাসূল সা. মেহেদির ঘ্রাণ অপছন্দ করতেন।  তাখরিজ: সুনানে আবু দাউদ-৪১৬৪

 

প্রশ্ন: ঘ। পুরুষের হাতে-পায়ে মেহেদি ব্যবহারের হুকুম কি?

উত্তর: ঘ। এ বিষয়ে বিধান হলো,

وهو حرام على الرجال الا لحاجة التداوى ونحوه (شرح المهذب-1/294

পুরুষের জন্য হাতে-পায়ে মেহেদি লাগানো নিষেধ। তবে চিকিৎসা হিসেবে ব্যবহার জায়েজ আছে। সূত্র: শারহুল মাজহাব-১ খণ্ড;২৯৪ পৃ.

 

সারকথা কথা হলো, কালো খেজাব (কলপ) ব্যতিত যেকোন কালার পুরুষ ব্যবহার করতে পারবে, তবে বিশেষ ক্ষেত্রে  কালো খেজাব ব্যবহার ফুকাহায়ে কিরামগণ জায়েজ বলেছেন। নারীরা পায়ে ও হাতে মেহেদি ব্যবহার করতে পারবে। আর  ‍পুরুষরা দাড়িতে ও চুলে মেহেদি ব্যবহার করতে পারেবে।

 

والله اعلم بالصواب

উত্তর দিচ্ছেন,