জিজ্ঞাসা-২৯৫: আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। দাড়িতে খিজাব, কলপ , মেহেদি লাগানোর ব্যাপারে ইসলামের বিধান কি? তারিখ-০৩/১০/২২ ঈসায়ি/ইংরেজি
জনৈক হাফেজ মাওলানা নাম প্রকাশে অনিচ্ছুক-----
জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর কথা হলো, আপনার প্রশ্নকে সহজভাবে বুঝার জন্য কয়েক ভাগে ভাগ করছি।
প্রশ্ন: ক। পুরুষের দাড়িতে ও চুলে খেজাব (কলপ)/মেহেদি ব্যবহার করার হুকুম কি?
উত্তর: ক। ফোকাহায়ে আহনাফের মতে, পুরুষের জন্য সাদা দাড়িতে ও চুলে খেজাব (কলপ)/মেহেদি ব্যবহার করা মুস্তাহাব (করলে সওয়াব হবে; না করলে গুনাহ নেই)। তবে কালো রংয়ের ব্যতিত। দলিল:
হাদিস নং-০১
أُتِيَ بِأَبِي قُحَافَةَ يَوْمَ فَتْحِ مَكَّةَ وَرَأْسُهُ وَلِحْيَتُهُ كَالثَّغَامَةِ بَيَاضًا، فَقَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: غَيِّرُوا هَذَا بِشَيْءٍ، وَاجْتَنِبُوا السَّوَادَ، ‘মক্কা বিজয়ের দিন আবু কুহাফাহ (রাঃ)-কে নিয়ে আসা হ’ল। তার চুল-দাড়ি ছিল ছাগামার (কাশফুলের) ন্যায় শুভ্র। সে সময় রাসূল (ﷺ) বললেন, ‘একে একটা কিছু দিয়ে পরিবর্তন করে দাও, তবে কালো রং থেকে বিরত থাকবে। তাখরিজ: মুসলিম-২১০২ (আন্তর্জাতিক নাম্বার)
হাদিস নং-০২
أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ كَانَ يَلْبَسُ النِّعَالَ السِّبْتِيَّةَ، وَيُصَفِّرُ لِحْيَتَهُ بِالْوَرْسِ، وَالزَّعْفَرَانِ، وَكَانَ ابْنُ عُمَرَ يَفْعَلُ ذَلِكَ- হজরত আব্দুল্লাহ ইবনু ওমর (রা.)বলেন ‘নবী করীম (ﷺ)সিবতি চামড়ার তৈরি জুতা পরিধান করতেন এবং ওয়ার্স ঘাস ও জা‘ফরান দ্বারা নিজের দাড়িকে হলুদ রঙে রঞ্জিত করতেন। ইবনু ওমরও অনুরূপ করতেন’। তাখরিজ: নাসায়ি-৫২৪৪; আবু দাউদ-৪২১০
হাদিস/আসার-০৩
ইবনু সীরীন (রহঃ) আরো বলেন, আনাস (রাঃ)-কে প্রশ্ন করা হ’ল,هَلْ خَضَبَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم قَالَ إِنَّهُ لَمْ يَكُنْ رَأَى مِنَ الشَّيْبِ إِلاَّ قَالَ ابْنُ إِدْرِيْسَ كَأَنَّهُ يُقَلِّلُهُ وَقَدْ خَضَبَ أَبُو بَكْرٍ وَعُمَرُ بِالْحِنَّاءِ وَالْكَتَمِ- ‘রাসূল (ﷺ) কি খেযাব লাগাতেন? তিনি বললেন, তিনি তো তেমন বার্ধক্য দেখেননি। তবে ইবনু ইদরীস (রহ.) বলেন, তিনি [আনাস (রাঃ)] যেন কম বুঝাচ্ছিলেন। অবশ্য আবুবকর ও ওমর (রা.)মেহেদী এবং কাতাম ঘাস দ্বারা খেযাব লাগিয়েছেন। তাখরিজ: মুসলিম-২৩৪১
কালো ছাড়া মেহেদি রঙ বা অন্য খেজাব ব্যবহারের উৎসাহ দেয়া হয়েছে এবং কালো খেজাব ব্যবহার করতে নিষেধ করা হয়েছে।
প্রশ্ন: খ। কালো রংয়ের খেজাব(কলপ) ব্যবহার করার বিধান বা জায়েজ ছুরত আছে কি?
উত্তর: সম্মানিত পাঠকবৃন্দ! দাড়িতে কলব/খেজাব সংক্রান্ত আল বুরহানে জিজ্ঞাসা- ১২৪ শিরোনামে আলোচনা হয়েছে। মাসয়ালাটি লিংক শেয়ার করা হলো।
https://al-burhaan.blogspot.com/2022/06/blog-post_89.html
প্রশ্ন: গ। মেয়েদের মেহেদি ব্যবহার করার বিধান কি?
উত্তর:গ। নারীদের জন্য হাতে ও পায়ে মেহেদি ব্যবহার করা মুস্তাহাব। সুতরাং নারীরা পায়ে মেহেদি ব্যবহার করতে পারবে না , এটা কুসংস্কার মাত্র। দলিল:
أن امرأة أتت عائشة رضي الله عنها فسألتها عن خضاب الحناء فقالت لا بأس به ولكني أكرهه كان حبيبي [ رسول الله ] صلى الله عليه و سلم يكره ريحه
এক মহিলা হযরত আয়শা রা. এর কাছে মেহেদি লাগানো বিষয়ে জিজ্ঞেস করলে তিনি জবাবে বলেন, এতে কোন সমস্যা নেই। কিন্তু রাসূল সা. মেহেদির ঘ্রাণ অপছন্দ করতেন। তাখরিজ: সুনানে আবু দাউদ-৪১৬৪
প্রশ্ন: ঘ। পুরুষের হাতে-পায়ে মেহেদি ব্যবহারের হুকুম কি?
উত্তর: ঘ। এ বিষয়ে বিধান হলো,
وهو حرام على الرجال الا لحاجة التداوى ونحوه (شرح المهذب-1/294
পুরুষের জন্য হাতে-পায়ে মেহেদি লাগানো নিষেধ। তবে চিকিৎসা হিসেবে ব্যবহার জায়েজ আছে। সূত্র: শারহুল মাজহাব-১ খণ্ড;২৯৪ পৃ.
সারকথা কথা হলো, কালো খেজাব (কলপ) ব্যতিত যেকোন কালার পুরুষ ব্যবহার করতে পারবে, তবে বিশেষ ক্ষেত্রে কালো খেজাব ব্যবহার ফুকাহায়ে কিরামগণ জায়েজ বলেছেন। নারীরা পায়ে ও হাতে মেহেদি ব্যবহার করতে পারবে। আর পুরুষরা দাড়িতে ও চুলে মেহেদি ব্যবহার করতে পারেবে।
والله اعلم بالصواب
উত্তর দিচ্ছেন,