জিজ্ঞাসা-২৮৯:
আসসালামু আলাইকুম, "জানাযার নামাজে ডান দিকে সালাম ফেরানোর সময় তাহরিমার ডান হাত ছেড়ে দিতে হবে এবং বাম দিকে সালাম ফেরানোর বাম হাত ছেড়ে দিতে হবে। " এমন কোন নিয়ম ইসলামী শরীয়তে আছে নাকি? আমার তো জানা আছে নামাজের আরকান গুলোর মধ্যে সালাম ফেরানোর মাধ্যমে নামাজ শেষ করা একটি ফরজ, আর এই ফরজ বাম দিকে সালাম ফেরানোর মাধ্যমেই শেষ করতে হয়ে। তার আগেই যদি ডান হাত ইচ্ছে পূর্বক নামাতে হয় তাহলে কি নামাজ ফাসেদ হবে না? তারিখ-৩০/০৯/২২ ঈসায়ি/ইংরেজি
জনৈক হাফেজ মাওলানা নাম প্রকাশে অনিচ্ছুক --
জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ।
نحمد و نصلي على رسوله الكريم اما بعد
তাসলিম ও হামদ_সানার পর প্রথম কথা হল, জানাযা নামাজে সালাম কয়টি দুটি না একটি, এ বিষয়ে ইমামদের মধ্যে মতভেদ রয়েছেন। যেমন,
اختلَفَ أهلُ العِلمِ في عددِ التَّسليمِ في صلاةِ الجِنازة: هل هو تسليمةٌ أو تسليمتان ؛ على قولين:
القول الأوّل: يُستحَبُّ في صَلاةِ الجِنازة التَّسليمُ تَسليمتَينِ، وهو مذهبُ الحَنفيَّة، والأصحُّ عند الشَّافعيَّة، وهو قولُ ابنِ حزمٍ
الأدلَّة:
أولًا: من السُّنَّة
عن ابنِ مسعودٍ رَضِيَ اللَّهُ عنه، قال: ((ثلاثُ خِلالٍ كان رسولُ اللهِ صلَّى الله عليه وسلَّم يفعلهنَّ، ترَكَهنَّ النَّاسُ؛ إحداهنَّ: التسليمُ على الجِنازة مِثل التَّسليمِ في الصَّلاةِ...))
ثانيًا: قياسًا على سائرِ الصَّلواتِ في كونِها تَسليمتَينِ
القول الثاني: يُستحبُّ في صَلاةِ الجِنازة الاقتصارُ على تسليمةٍ واحدةٍ، وهو مذهبُ المالِكيَّة، والحَنابِلَة،
অর্থাৎ ইমাম আবু হানিফা ও শাফিয়ি রহ. মতে সালাম দুটি আর ইমাম মালেক এবং হাম্বল রহ. এর মতে সালাম একটি। সূত্র: আলমাসবুত-৫/৬৫; আল মাজমু-২/২৪০
দ্বিতীয় কথা হলো, জানাজার নামাজ শেষে কখন হাত ছাড়তে হবে এ বিষয়ে ফকিহদের থেকে দুটো মত পাওয়া যায়।
১. চতুর্থ তাকবিরের পর উভয় হাত ছেড়ে দেওয়া। এরপর সালাম ফেরানো।
২. উভয় দিকে সালাম ফেরানোর পর হাত ছাড়া। দুটি মতই শুদ্ধ। যেকোনোটির ওপর আমল করা যেতে পারে।
আর প্রশ্নে তৃতীয় যে পদ্ধতির কথা উল্লেখ করা হয়েছে, অর্থাৎ ডানদিকে সালাম ফিরিয়ে ডান হাত ছেড়ে দেওয়া এবং বাম দিকে সালাম ফিরিয়ে বাম হাত ছাড়া, তা দলিল-প্রমাণের নিরিখে বিশুদ্ধ নয়।
মুফতী মাহমুদ গঙ্গুহী রহঃ, মুফতী আজীজুর রহমান দেওবন্দী রহঃ, মুফতী আব্দুর রহীম লাজপুরী রহঃ এর মতে উভয় দিকে সালাম ফিরানোর পরই হাত ছাড়াকে আমলযোগ্য এবং আকাবীরদের আমল বলে উল্লেখ করেছেন।
তাদের মতের পক্ষে দলীল হল-
وهو سنة قيام له قرار فيه مسنون فيضع حالة الثناء وفى القنوت وتكبيرات الجنازة (الدر المختار، كتاب الصلاة، فصل اذا اداء الشروع الخ-1/487-488)
যেহেতু জানাযা নামাযে চতুর্থ তাকবীরের পর মাসনুন জিকির হল সালাম। তাই এ সময় হাত বেঁধে রাখাই উচিত।
وفى الهداية: فيعتمد فى حالة القنوت وصلاة الجنازة، (الهداية، كتاب الصلاة، باب صفة الصلاة-1/102)
বাহ্যিকভাবে এটিই বুঝা যায় যে, পূর্ণ নামায শেষে সালাম ফিরানো হবে।
ويسلم بلا دعاء بعد تسليمتين، (الدر المختار، كتاب الصلاة، باب الجنائز-2/212)
সুতরাং বুঝা গেল যে, সালাম পর্যন্ত উভয় হাত বেঁধে রাখা উচিত। এসব দলীল ছাড়াও সমস্ত আকাবীরে উলামাগণের আমলও এটি ছিল যে, তারা সালাম ফিরানো পর্যন্ত উভয় হাত বেঁধে রাখতেন।
বিস্তারিত জানতে হলে পড়ুন-ফাতাওয়া রহীমিয়া-জানাযা অধ্যায়, জানাযার নামায পরিচ্ছেদ-৭/৩৮, ফাতাওয়া দারুল উলুম দেওবন্দ, প্রশ্ন নাম্বার-২৮৭৩, খন্ড-৫, পৃষ্ঠা-২১৮।
ফাতওয়া মাহমুদিয়া-৭/৫৫৭-৫৫৮}
কিন্তু ফক্বীহুন নফছ মুফতী রশীদ আহমাদ লুধিয়ানবী রহঃ এবং আব্দুল হাই লাক্ষ্মৌবী রহঃ এর মতে চতুর্থ তাকবীরের পর হাত ছেড়ে দেয়া উচিত। সালাম ফিরানো পর্যন্ত হাত বেঁধে রাখা জরুরী নয়।
তাদের দলীল
وفى الخلاصة: ولا يعقد بعد الكتبير الرابع، لانه لا يبقى ذكر مسنون حتى يعقد فالصحيح انه يحل اليدين ثم يسلم تسليمتين، (خلاصة الفتاوى، كتاب الصلاة، الفصل الخامس والعشرون فى الجنائز، نوع منه اذا اجتمعت الجنائز-1/225)
ومن ههنا يخرج الجواب عما سئلت فى سنة وثمانين أيضا من أنه هل يضع مصلى الجنازة بعد التكبير الأخير من تكبيراته ثم يسلم أم يرسل، ثم يسلم، وهو أنه ليس بعد التكبير الأخير ذكر مسنون، فيسن فيه الإرسال، (سعاية، كتاب الصلاة، باب صفة الصلاة، بيان ارسال يدين….. بعد التكبير الأخير من تكبيرات صلاة الجنازة-2/159)
বিস্তারিত জানতে দেখুন-আহসানুল ফাতাওয়া-৪/২৩৯}
যাইহোক, আকাবীর মুফতীয়ানে কেরাম যেহেতু এ মাসআলায় একমত নন। তাই আমাদের বক্তব্য হল উভয় হাত ছেড়েও দিতে পারেন চতুর্থ তাকবীরের পর বা উভয় দিকে সালাম ফিরানোর পর হাত ছাড়তে পারেন।
তবে একদিকে সালাম ফিরিয়ে এক হাত অপরদিকে সালাম ফিরিয়ে অপর হাত এটির স্বপক্ষে শক্তিশালী দলীল পাওয়া যায় না। তাই এটি পরিত্যাগ করা উচিত।
সূত্র: খুলাসাতুল ফাতাওয়া : ১/২২৫; ফাতাওয়া শামি : ১/৪৮৭; ইমদাদুল ফাতাওয়া : ১/৫০৩; কেফায়াতুল মুফতি : ৫/৩৫২
তথ্য সহায়তায়, মাসিক আল কাউসার, আহলে হক মিডিয়া
والله اعلم بالصواب