জিজ্ঞাসা-১২৮৬৮:
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। মুহতারাম কুরআন শরীফ যে বিছানায় বসে আছি কোন উচু জিনিসের উপরে না রেখে সে বিছানায় রেখে পড়লে শরীয়তের দৃস্টিতে কুরআনকে অবমাননা করা হবে কি না? কুরআন ও হাদিসের দৃষ্টিতে কুরআনের আদব গুলো কি? জানালে উপকৃত হবো।
তারিখ: ১৯/১২/২৩ ঈসায়ি/ইংরেজি
মাওলানা ইব্রাহীম, যশোর থেকে।
জবাব:
وعليكم السلام ورحمة الله وبركاته حمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো,
وقال النووي أيضاً: أجمع المسلمون على وجوب صيانة المصحف واحترامه،
আল্লামা নববি রহ বলেন, মুসলমানরা সর্বসম্মতভাবে একমত যে, কুরআন সংরক্ষণ ও সম্মান করা ওয়াজিব। সূত্র: আত-তিবইয়ান ফি আদাবি হামলাতিল কুরআন-১/১৯৩
দ্বিতীয় কথা হলো, কুরআন শরীফ তেলাওয়াতকালে উঁচু স্থানে রাখা ওলামায়ে কেরাম আদবের অন্তর্ভুক্ত করেছেন। নিচের হাদিস থেকে দলিল গ্রহণ করেছেন -
حَدَّثَنَا أَحْمَدُ بْنُ سَعِيدٍ الْهَمْدَانِيُّ، حَدَّثَنَا ابْنُ وَهْبٍ، حَدَّثَنِي هِشَامُ بْنُ سَعْدٍ، أَنَّ زَيْدَ بْنَ أَسْلَمَ، حَدَّثَهُ عَنِ ابْنِ عُمَرَ، قَالَ أَتَى نَفَرٌ مِنْ يَهُودَ فَدَعَوْا رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم إِلَى الْقُفِّ فَأَتَاهُمْ فِي بَيْتِ الْمِدْرَاسِ فَقَالُوا يَا أَبَا الْقَاسِمِ إِنَّ رَجُلاً مِنَّا زَنَى بِامْرَأَةٍ فَاحْكُمْ بَيْنَهُمْ فَوَضَعُوا لِرَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم وِسَادَةً فَجَلَسَ عَلَيْهَا ثُمَّ قَالَ " ائْتُونِي بِالتَّوْرَاةِ " . فَأُتِيَ بِهَا فَنَزَعَ الْوِسَادَةَ مِنْ تَحْتِهِ فَوَضَعَ التَّوْرَاةَ عَلَيْهَا ثُمَّ قَالَ " آمَنْتُ بِكِ وَبِمَنْ أَنْزَلَكِ " . ثُمَّ قَالَ " ائْتُونِي بِأَعْلَمِكُمْ " . فَأُتِيَ بِفَتًى شَابٍّ ثُمَّ ذَكَرَ قِصَّةَ الرَّجْمِ نَحْوَ حَدِيثِ مَالِكٍ عَنْ نَافِعٍ
৪৩৯২. আহমদ ইবনে সাঈদ (রাহঃ) .... ইবনে উমর (রাযিঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ একদা ইয়াহুদীদের একটি দল এসে রাসূলুল্লাহ (ﷺ)-কে ’কুফ’ নামক স্থানে ডেকে নিয়ে যায়। তিনি তাদের সাথে সেখানকার এক মাদ্রাসায় গেলে তারা বলেঃ হে আবুল কাসিম! আমাদের এক ব্যক্তি একজন মহিলার সাথে যিনা করেছে, আপনি সে সম্পর্কে তাদের মাঝে ফায়সাল দেন। তারা রাসূলুল্লাহ (ﷺ)-এর জন্য একটি বালিশ রেখে দেয়, তিনি তাঁর উপর বসে বলেনঃ তোমরা আমার কাছে তাওরাত নিয়ে এসো। তাঁর কাছে তাওরাত আনা হলে, তিনি বালিশ নিয়ে তার উপর তাওরাত রাখেন। এরপর তিনি বলেনঃ আমি তোমার উপর এবং তোমার নাযিলকারীর উপর ঈমান রাখি। তারপর তিনি বলেনঃ তোমাদের মাঝে যে ব্যক্তি সব চাইতে জ্ঞানী, তাকে ডাক। তখন একজন যুবক আলিম (আব্দুল্লাহ ইবনে সুরিয়া) কে ডাকা হয়। পরে রজম সম্পর্কে বর্ণিত হয়েছে; যেরূপ রাবী মালিক-নাফি (রাহঃ) থেকে বর্ণনা করেছেন।
Narrated Abdullah Ibn Umar:
A group of Jews came and invited the Messenger of Allah (ﷺ) to Quff. So he visited them in their school.
They said: AbulQasim, one of our men has committed fornication with a woman; so pronounce judgment upon them. They placed a cushion for the Messenger of Allah (ﷺ) who sat on it and said: Bring the Torah. It was then brought. He then withdrew the cushion from beneath him and placed the Torah on it saying: I believed in thee and in Him Who revealed thee.
He then said: Bring me one who is learned among you. Then a young man was brought. The transmitter then mentioned the rest of the tradition of stoning similar to the one transmitted by Malik from Nafi
—সুনানে আবু দাউদ, হাদীস নং ৪৩৯২ (আন্তর্জাতিক নং ৪৪৪৯)
তাহকীক: বিশুদ্ধ (পারিভাষিক সহীহ)
বর্ণনাকারী: হযরত আব্দুল্লাহ ইবনে উমর (রাঃ) (মৃত্যু ৭৩ হিজরী)
সারকথা হলো, উপরোক্ত হাদিসে দেখতে পেলাম রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাওরাত উঁচু স্থানে রেখেছেন, এতে সহজে অনুমান হয় পবিত্র কুরআন তেলাওয়াতকালে উঁচু স্থানে রাখা আদব। তবে উচু জায়গায় সম্ভব না হলে, পবিত্র স্থানে রেখে পাঠ করা যাবে অসুবিধা নেই। এটা আসার দ্বারা প্রমাণিত। দলিল -
عبد الرزاق عن ابن جريج عن عطاء أن رجلا قال لابن عباس: أضع المصحف على فراش أجامع عليه وأحتلم فيه وأعرق عليه؟
قال: نعم.
আব্দুল্লাহ ইবনু আববাস (রাঃ)-কে জনৈক ব্যক্তি বিছানার উপর কুরআন রাখার ব্যাপারে জিজ্ঞেস করলে তিনি তাতে সম্মতি দেন। তাখরিজ : মুছান্নাফে আব্দুর রাযযাক-১৩৩১
والله اعلم بالصواب