আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা-১২৩০৯: ফরজ নামাজে একামত দেওয়ার সময় মুসুল্লিগণ নামাজের জন্য কখন দাড়াবে ?

No Comments

 



জিজ্ঞাসা-১২৩০

আসসালামু আলাই কুমআমার প্রশ্ন: ফরজ নামাজে একামত দেওয়ার সময় মুসুল্লিগণ নামাজের জন্য কখন দাড়াবে ?মেহেরবানী করে দলীল ভিত্তিক জবাব পেলে কৃতজ্ঞ থাকবআল্লাহ সকলকে হেফাজত করুন  আমিন। তারিখ৭/১০/২২ ঈসায়ি/ইংরেজি

 

 মাওলানা  আখতার হোসেন যশোর  থেকে-----

 

জবাব:  وعليكم السلام ورحمة الله وبركاته

 نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم 

 

তাসলিম ও হামদ-সানার পর  প্রথম কথা হলোজামাতের কাতার সোজা করা খুবই গুরুত্বপূর্ণ বিষয়এ ব্যাপারে কারও দ্বিমত নেই। তবে  ফরজ নামাজে একামত দেওয়ার সময় মুসুল্লিগণ নামাজের জন্য কখন দাঁড়াবেএ বিষয়ে ফুকাহায়ে কেরামের কয়েকটি মত পাওয়া যায়। যা  সবকটি করারই সুযোগ রয়েছে।  নিম্নে দুটি ছুরত বর্ণনা করবো ইনশাল্লাহ।  ونسأل الله التوفيق وهو الموفق والمعين

 

 প্রথম ছুরত:

ذهب الجمهور إلى أنه إذا كان الإمام خارج المسجد، فلا يقوم المصلون حتى يروا الإمام وإن لم يروا الإمام، فيقومون عند نهاية الإقامة.

অর্থাৎ জমহুর (অধিকাংশএর মতেইমাম যদি মসজিদের বাহিরে থাকেতাহলে মুসল্লিরা ইমামকে না দেখা পর‌্যন্ত দাঁড়াবে না।  ইমামকে দেখা না গেলে ইকামতের শেষে দাঁড়াবে। দলিল:

عَنْ عَبْدِ اللهِ بْنِ أَبِي قَتَادَةَ عَنْ أَبِيهِ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم : «إِذَا أُقِيمَتْ الصَّلاَةُ فَلاَ تَقُومُوا حَتَّى تَرَوْنِي (صحیح البخاري ۱؍۱۸۸)

অর্থহজরত আনাস (রা.) বলেনরাসূল ( বলেছেন যখন নামাজের ইকামত দেওয়া হবেতখন আমাকে দেখার আগ পর্যন্ত দাড়াবেনা। তাখরিজবুখারি-৬৩৭মুসলিম-৬০৪

 দ্বিতীয় ছুরত:  وأما إذا كان الإمام حاضراً، ففي المسألة أقوالঅর্থাৎ ইমাম যদি উপস্থিত থাকেএ বিষয়ে কয়েকটি মতামত রয়েছে। যেমন,

فقال الحنفية عند قوله: "حَيَّ عَلَى الْفَلَاحِ".

وقال المالكية: إنه ليس في ذلك حد محدود، وإنما على قدر طاقة الناس.

وقال الشافعية: يقومون بعد فراغ المؤذن من الإقامة.

وقال الحنابلة وزفر: يقومون عند قوله: "قد قامت الصلاة".

অর্থাৎ (০১ ইমাম আবু হানিফা (রহ.) এর মতেহাইয়া আলাস সালাহ বলার সময়।

(০২ নামাযের কোন নির্দিষ্ট সময় নেইবরং ইকামতের শুরুতেচলাকালীন বা শেষে উঠা নামাযীর জন্য জায়েয। আর এ কথাই বলেছেন মালেকীগণ।

(০৩মুয়াজ্জিন যদি ইকামাত শেষ করে ফেলে তাহলে এটা বৈধ এবং শাফেঈ (রহ.) এটাই বলেছেন।

(০৪কদ কমাতিস সালাহ বলার সময় দাঁড়াবেএটা ইমাম আহমদ ইবনে হাব্বলির   (রহ.) মতে।

 

আরেক মত আছেমুয়াজ্জিন যখন হাইয়া আলাস সালাহ বললেতখন দাঁড়ানো মুস্তাহাব।  দলিল:

আসার-০১

عن أنس بن مالك أنه إذا قيل : «قد قامت الصلاة وثب فقام»

অর্থাৎহযরত আনাস (রা.) থেকে বর্ণিতযখন 'ক্বাদক্বামাতিস সালাহবলা হততখন তিনি লাফদিয়ে দাঁড়িয়ে যেতেন।  তাখরিজসুনানে বায়হাকি-/২০


আসার-০২

1.     عن عطية قالكنا جلوسا عند ابن عمر فلما أخذ المؤذن في الإقامة قمنا، فقال ابن عمر: «اجلسوا فإذا قالقد قامت الصلاة فقوموا عبدالرزاق (1/506).»

অর্থ হযরত আতিয়্যা রহ. থেকে বর্ণিত। আমরা ইবনে উমর রা. এর কাছে বসা ছিলাম। যখন মুয়ায্যিন ইকামত শুরু করল আমরা দাঁড়িয়ে গেলাম। তখন ইবনে উমর রা. বললেনঃ তোমরা বস। মুয়ায্যিন যখন قد قامت الصلاة বলবে তখন দাঁড়াবে। মুসান্নাফে আব্দুর রাজ্জাক-/৫০৬


প্রশ্ন:   ক। হাইয়া আলাস সালাহ পূর্বে  কি দাঁড়ানো যাবে না?

উত্তরক। হ্যাঁঅবশ্যই দাঁড়ানো যাবে। দলিল:

হাদিস নং-০১

عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ أُقِيمَتْ الصَّلاَةُ فَسَوَّى النَّاسُ صُفُوفَهُمْ فَخَرَجَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم فَتَقَدَّمَ وَهُوَ جُنُبٌ ثُمَّ قَالَ عَلَى مَكَانِكُمْ فَرَجَعَ فَاغْتَسَلَ ثُمَّ خَرَجَ وَرَأْسُهُ يَقْطُرُ مَاءً فَصَلَّى بِهِمْ.

আবূ হুরাইরাহ্ (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেন, (একবার) সালাতের ইক্বামাত(ইকামত/একামত) দেয়া হয়ে গেছেলোকেরা তাদের কাতার সোজা করে নিয়েছেআল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বেরিয়ে আসলেন   --- তাখরিজ: বুখারি-৬৪০; মুসলিম-৬০৫

হাদিস নং০২

بِأَنَّ بِلَالًا كَانَ يُرَاقِبُ خُرُوجَ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَأول مايراه يَشْرَعُ فِي الْإِقَامَةِ قَبْلَ أَنْ يَرَاهُ غَالِبُ النَّاسِ ثُمَّ إِذَا رَأَوْهُ قَامُوا فَلَا يَقُومُ فِي مَقَامِهِ حَتَّى تَعْتَدِلَ صُفُوفُهُمْ

হযরত বেলাল রাঃ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বের হবার জন্য অপেক্ষা করতেন। তিনি অধিকাংশ লোকদের দেখার পূর্বে প্রথমে দেখেই ইকামত শুরু করে দিতেন। তারপর যখন সকলে নবীকে দেখতে পেতেনতখন তারাও দাঁড়িয়ে যেতেন। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কাতার সোজা হবার আগে স্বীয় স্থানে দাঁড়াতেন না। সূত্র: ফাতহুল বারীদারুল ফিকির  বাইরূত-৩/১৪১আশরাফিয়া দেওবন্দ-২/১৫৩নং-৬৩৭উমদাতুল কারীবাইরূত-৫/১৫৩

হাদিস নং০৩

عَنْ أَبِي هُرَيْرَةَ: «أَنَّ الصَّلَاةَ كَانَتْ تُقَامُ لِرَسُولِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، فَيَأْخُذُ النَّاسُ مَصَافَّهُمْ، قَبْلَ أَنَّ يَقُومَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ مَقَامَهُ»

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত যেতিনি বলেনরাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জন্য সালাতের ইকামাত বলা হতো। তিনি আপন জায়গায় দাঁড়াবার পূর্বেই লোকেরা নিজ নিজ কাতারে দাঁড়িয়ে যেত। তাখরিজ: মুসলিম-৬০৪

আসার-০৪

وَعَن سعيد بن الْمسيب وَعمر بن عبد الْعَزِيز: إِذا قَالَ الْمُؤَذّن: الله إكبر، وَجب الْقيام، وَإِذا قَالَ: حَيّ على الصَّلَاة، اعتدلت الصُّفُوف، وَإِذا قَالَ: لَا إِلَه إِلَّا الله، كبر الإِمَام. وَذَهَبت عَامَّة الْعلمَاء إِلَى أَنه: لَا يكبر حَتَّى يفرغ الْمُؤَذّن من الْإِقَامَة

হযরত সাঈদ বিন মুসাইয়্যিব এবং উমর বিন আব্দুল আজীজ রহঃ থেকে বর্ণিত। যখন মুয়াজ্জিন আল্লাহু আকবার বলেতখন নামাযের জন্য দাঁড়িয়ে যাওয়া আবশ্যক। আর যখন হাইয়্যা আলাস সালাহ’ বলে ততক্ষণে কাতার সোজা হয়ে যাবে। আর যখন বলবে লা ইলাহা ইল্লাল্লাহ’ তখন ইমাম সাহেব তাকবীরে তাহরীমা বলবে। জমহুর উলামাগণ বলেন যেতাকবীরে তাহরীমা ততক্ষণ বলবে নাযতক্ষণ না মুয়াজ্জিন ইকামত শেষ করে। তাখরিজ:  উমদাতুল কারীবাইরূত-৫/১৫৩যাকারিয়া-৪/২১৫ফাতহুল বারীদারুল ফিকির  বাইরূত-৩/১৪১আশরাফিয়া দেওবন্দ-২/১৫৩

 

প্রশ্ন:  খ। হাইয়া আলাস সালাহ/ হাইয়া আলাল ফালাহ বলার সময় দাঁড়ানো উদ্দেশ্য কি?

উত্তর: খ। এর উদ্দেশ্য সম্পর্কে নির্ভরযোগ্য ফক্বীহ লিখেছেনযেসব বর্ণনায় হাইয়্যা আলাল ফালাহ এর সময় দাড়ানো যে প্রমাণ রয়েছে এর দ্বারা উদ্দেশ্য হলএটি হল শেষ সীমা। এর পর আর বসে থাকবে না। এর দ্বারা উদ্দেশ্য এটা নয় যেএর আগে বসে থাকতেই হবেদাড়ানো যাবে না। বরং উদ্দেশ্য হলসীমা নির্দিষ্টকরণ। এরপর আর বসে থাকা যাবে না। দাঁড়িয়ে পড়তে হবে।

তাইতো ইলাউস সুনানে এ বিষয়ে সকল বক্তব্য উদ্ধৃত করার পর আল্লামা তাহতাবী রহঃ এর বক্তব্য নকল করা হয়েছে-

والظاهر احتراز عن التاخير لا التقديم، حتى لو قام اول الإقامة لا بأس به (اعلاء السنن، باب وقت قيام الإمام والمأمومين للصلاة-4/328، ادارة القرآن كرتاشى)

স্পষ্ট হল এই যেএর চেয়ে [হাইয়া আলাল ফালাহ এর চেয়ে] দেরী করা যাবে নাকিন্তু আগে করা যাবে না এমন নয়। সুতরাং কেউ যদি ইকামতের শুরুতেই দাড়িয়ে পড়েতাহলে এতে কোন সমস্যা নেই। সূত্র: ইলাউস সুনান-৪ খণ্ড;৩২৮পৃ.


মূলকথা, হাইয়া আলাস সালাহ বলার পর যেনো কেউ বসে না থাকেসকলেই যেনো তার আগেই দাড়িয়ে যায়।  এখানে আগে দাড়ানোকে কোনো ভাবেই আগে দাড়াবেনা,বলা বুঝানো হয়নি। সূত্র: কিতাবুন নাওয়াজেল ৩/২০৮)

 

প্রশ্ন: গ।  ইকামতের শুরুতে  বসে যাওয়া আর হাইয়া আলাস সালাহ/ফালাহ বা কাদকমাতিস সালাহ সময় দাঁড়ানো ঠিক হবে কি?

উত্তর: গ।  মুয়াজ্জিন যখন ইকামত শুরু করে, তখন ইমাম বা কোনো মুক্তাদীর দাঁড়ানো থেকে বসে যাওয়া অতপর হাইয়াআলাল সালাহ/ফালাহ বা কাদকমাতিস সালাহ বলার পর দাঁড়ানোর প্রচলনটি শরীয়তসম্মত নয়। কেননা পূর্বে বর্ণিত সহীহ মুসলিমের হাদীস থেকে এ কথা সুস্পষ্ট যেরাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে মসজিদে আসতে দেখলেই ইকামত শুরু হয়ে যেত এবং সাহাবায়ে কেরাম শুরুতেই দাঁড়িয়ে কাতার সোজা করতেন আর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সোজা ইমামের জায়গায় পৌঁছে যেতেন। এমন ক্ষেত্রে মসজিদে প্রবেশ করে নবীজীর বা কোনো সাহাবীর বসে যাওয়া অতপর হাইয়াআলাস সালাহ বলার সময় দাঁড়ানোর কোনো বর্ণনা পাওয়া যায় না।

এ বিষয়ে বিখ্যাত আলেম শায়েখ ইবনে উসাইমিনকে জিজ্ঞেস করা হলে, যেমন-

وسئل الشيخ محمد بن عثيمين رحمه الله : هل ورد في السنة وقت محدد للقيام للصلاة عند الإقامة؟

فأجاب :

"لم ترد السنة محددة لموضع القيام؛ إلا أن النبي صلى الله عليه وسلم قال: (لا تقوموا حتى تروني) فمتى قام الإنسان في أول الإقامة، أو في أثنائها، أو عند انتهائها فكل ذلك جائز" انتهى.

"مجموع فتاوى ابن عثيمين" (13/8) .

শেখ মুহাম্মাদ বিন উসাইমিনআল্লাহ তার উপর রহম করুনতাকে জিজ্ঞাসা করা হয়েছিল: ইকামাতের সময় নামাজের জন্য দাঁড়ানোর জন্য বছরে একটি নির্দিষ্ট সময় আছে কি?

এবং তিনি উত্তর দিলেন:

সুন্নাতে দাঁড়ানোর স্থান নির্দিষ্ট করা হয়নিকেবলমাত্র নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: (আমাকে না দেখা পর্যন্ত উঠো না)সুতরাং যখন ব্যক্তি ইকামতের শুরুতে উঠবেঅথবা এটি চলাকালীন বা এর শেষেসবই জায়েয। সূত্র: মাজমু ফাতাওয়া ইবনে উসাইমীন-১৩/৮


প্রশ্ন:    ঘ। প্রধান্য মত  কি?

উত্তর:  ঘ। ইমাম নামাযের জন্য প্রস্ত্তত হওয়ার পরই ইকামত শুরু করা উচিত। ইমামের প্রস্ত্তত হওয়ার আগে ইকামত শুরু করা ঠিক নয়। তদ্রূপ মুসল্লিদের জন্যও আগে থেকে দাঁড়িয়ে অপেক্ষা করতে থাকা ঠিক নয়বরং মুসল্লিগণ ইকামত আরম্ভ হওয়ার সময় দাঁড়িয়ে যাবে। যাতে ইকামতের শেষ পর্যন্ত কাতার সোজা হয়ে যায় এবং ইকামত শেষ হওয়ার পর ইমাম সাহেব নামায শুরু করতে পারেন।

একথাতো পরিস্কার যে, ‘হাইয়া আলাল ফালাহ’ বলার সময় মুসল্লিগণ দাঁড়ালে ইকামত শেষ হতে হতে মুসল্লিদের কাতার ভাল করে সোজা হবে না। এক্ষেত্রে হয়তো কাতার সোজা করা ছাড়াই নামায শুরু হবেকিংবা কাতার সোজা করার জন্য দেরী করতে হবেযা ইকামত ও নামায শুরু করার মাঝে দেরী করিয়ে ফেলবে। যা প্রমাণিত সত্য কথা।

 

শেষকথা হলো, ইকামতের শুরুতে, না মাঝে, না শেষে দাঁড়াবে এটা মুস্তাহাব একটি বিষয়। এ নিয়ে বাড়াবাড়ি করা উচিত নয়। একে অপরকে  অভিযোগ উত্থাপন ও ভর্ৎসনা করা বিদআত হবে। কারণ গায়রে জরুরী বিষয়কে জরুরী মনে করা বিদআত তবে ইমাম নামাজ শুরু করার আগেই যেন কাতার সোজা হয় সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখতে হবে।

 

والله اعلم بالصواب