জিজ্ঞাসা-১৩১১১:
আসসালামু আলাইকুম। হযরত মানুষ ইন্তেকালের পর কবরে নিয়ে যাওয়ার সময় তিনটি মঞ্জিল দেওয়াটা কোরআন হাদীসের গ্রহণ যোগ্য একটু জানাবেন আমি ইন্ডিয়া থেকে বলসি শুকরিয়া
তারিখ:০২/১০/২৪ ঈসায়ি/ইংরেজি
জনাব আফতাব উদ্দিন গাজী চব্বিশ পরগনা থেকে।
জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ। নাহমাদুহু ওয়া নুসল্লি আলা রসূলিল কারিম। আম্মাবাদ -
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, জানাজা নামাজের পরে মৃত ব্যক্তির খাটিয়া বহন করার সময় তিন মঞ্জিল দেরি করার শরয়ি কোন ভিত্তি নেই। তবে করবস্থানে নিয়ে যাওয়ার জন্য মরদেহের খাট বহন করার সুন্নাহ/মুস্তাহাব পদ্ধতি হলো, চার ব্যক্তি খাটের চারটি পা ধরে খাট বহন করবে এবং খাট বহনে অংশগ্রহণকারীরা প্রত্যেকে কাঁধ পরিবর্তন করে খাটের চারটি পা কিছুক্ষণ কাঁধে নেবে।
দ্বিতীয় কথা হলো, জানাযা পর মাইয়াতের খাটকে বহনের সময় ৪০ কদম গণনা করা সরাসরি হাদিস বা নস দ্বারা প্রমাণিত নয়। এটি একটি কিয়াসি মাসআলা। কতক ফোকাহায়ে কেরাম কিছু হাদিস ও আসারে ওপর ভিত্তি করে এটি মুস্তাহাব বলেছেন।
দলিল-
হাদিস/আসার নং-০১
عن ثوبان عن النبى صلى الله عليه وسلم قال من تبع جنازة فاخذ بجوانب السرير الاربع غفرله اربعون ذنبا كلها كبيرةٌ
অর্থাৎ হযরত সাওবান রাদ্বিয়াল্লাহু আনহু নবী করীম সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করেন, প্রিয়নবী এরশাদ করেন, যে ব্যক্তি জানাযা অনুসরণ করবে ও ৪টি খাটিয়া বহন করবে, তার ৪০টি এমন গোনাহ্ মাফ করা হবে যা প্রত্যেকটি কবিরা গুনাহ্। অর্থাৎ ৪০টি কবিরা গুনাহ্ মাফ করে দেয়া হবে।
হাদিস/আসার নং-০২
قال عبد الله بن مسعود:
إذَا كَانَ أَحَدُكُمْ فِي جِنَازَةٍ فَلْيَحْمِلْ بِجَوَانِبِ السَّرِيرِ كُلِّهِ، فَإِنَّهُ مِنَ السُّنَّةِ، ثم لِيَتَطَوَّعَ، أَو لِيَدَعَ.
আবদুল্লাহ ইবনে মাসউদ রা. থেকে বর্ণিত, তিনি বলেন- তোমাদের মধ্যে কেউ যখন জানাযার সাথে থাকে, সে যেন (ধারাবাহিকভাবে) খাটিয়ার চার দিক ধরে তা বহন করে। কারণ এটা সুন্নাহর অন্তর্ভুক্ত। তাখরিজ:মুসান্নাফে ইবনে আবি শাইবা- ১১৩৯৭
হাদিস/আসার নং-০৩
ابن أبي شيبة وعبد الرزاق من طريق علي الأزدي قال :
رَأَيْتُ ابْنَ عُمَرَ فِي جِنَازَةٍ حَمَلَ بِجَوَانِبِ السَّرِيرِ الْأَرْبَعِ.
অর্থাৎ তাবেয়ী আলী আলআযদী রাহ. থেকে বর্ণিত, তিনি বলেন-আমি হযরত আবদুল্লাহ ইবনে উমর রা.-কে জানাযার খাটিয়া (ধারাবাহিকভাবে) চার দিক ধরে বহন করতে দেখেছি। তাখরিজ: মুসান্নাফে আবদুর রাযযাক-৬৫২০
সারকথা হলো, মৃত ব্যক্তিকে গোরস্থানে নিয়ে যাওয়ার পথে এভাবে কাঁধ পরিবর্তন করার প্রয়োজনে যে কয়বার থামতে হয় থামবে। পৃথকভাবে তিনবার থামা সুন্নাহ বা সওয়াবের কাজ নয় এবং সুন্নত বা মুস্তাহাব মনে করাও যাবে না।
والله اعلم بالصواب