আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা -১২৮১৫: নাভির নিচে ও উপরে হাত বাঁধার হাদিস?

No Comments

 











জিজ্ঞাসা-১২৮১৫: 

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। জ্বনাব,নাভীর উপরে হাত বাঁধা এবং নাভীর নীচে হাত বাঁধার অন্ততঃ ৩টি করে হাদীস প্রয়োজন (হাদীসের বিশুদ্ধতা পর্যালোচনা সহ),

তারিখ: ২৩/১০/২৩ ঈসায়ি/ইংরেজি                       

 মাওলানা আবুসুমাইয়া মোঃ শাহজাহান শেখ কুমিল্লা  থেকে।


 জবাব

وعليكم السلام ورحمة الله وبركاته حمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم 


তাসলিম ও হামদ-সানার পর  প্রথম কথা হলো, আপনার প্রশ্ন মোতাবেক হাদিস গুলো নিম্নরূপ:


নাভির নিচে হাত বাঁধার দলিল:

হাদিস নং-০১

رَأَيْتُ النَّبِيَّ صلى الله عليه وسلم وَضَعَ يَمِينَهُ عَلَى شِمَالِهِ فِي الصَّلاَةِ تَحْتَ السُّرَّةِ.

অর্থাৎ ওয়াইল বিন হুজর রাযি. বর্ণনা করেন: আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দেখেছি যে, তিনি নামাজে ডান হাতকে বাম হাতের উপর রেখে নাভীর নিচে বাধতেন। মুসান্নাফে ইবনে আবি শায়বা: ৩৯৫৯।


এ হাদিস সম্পর্কে হাফিজ কাসিম বিন কুতলুবুগা রাহি. বলেন:

هذا سند جيد

অর্থাৎ এটি উত্তম সনদ। আল ইখতিয়ার লি তা’লিল মুখতার, মুসন্নাফের টীকা: ৩৯৫৯।


হাদিস নং-০২

حَدَّثَنَا حَفْصُ بْنُ غِيَاثٍ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ إِسْحَاقَ، عَنْ زِيَادِ بْنِ زَيْدٍ، عَنْ أَبِي جُحَيْفَةَ، أَنَّ عَلِيًّا، - رضى الله عنه - قَالَ السُّنَّةُ وَضْعُ الْكَفِّ عَلَى الْكَفِّ فِي الصَّلاَةِ تَحْتَ السُّرَّةِ .

৭৫৬. মুহাম্মাদ ইবনে মাহবুব ..... আবু জুহাইফা (রাযিঃ) থেকে বর্ণিত। আলী (রাযিঃ) বলেন, নামাযে রত অবস্থায় নাভির নীচে বাম হাতের তালুর উপর ডান হাতের তালু রাখা সুন্নতের অন্তর্ভুক্ত। তাখরিজ: সুনানে আবু দাউদ-৭৫৬



এ হাদীস সম্পর্কে হাফিজ ইবনে হাজার আসকালানী রাহি. বলেন:

حَدِيث إِن من السّنة وضع الْيَمين عَلَى الشمَال تَحت السُّرَّة أَبُو دَاوُد من طَرِيق أبي جُحَيْفَة عَن عَلّي قَالَ السّنة وضع الْكَفّ عَلَى الْكَفّ تَحت السُّرَّة وَإِسْنَاده ضَعِيف

অর্থাৎ আলী রাযি. থেকে নামাজে নাভীর নিচে হাত বাধা সংক্রান্ত বর্ণনাটি হলো জয়িফ তথা দুর্বল। আদ দিরায়া ফি তাখরিজি আহাদিসিল হিদায়া: ১/১২৮।


সনদের দিক থেকে যদিও এ হাদীসটি দুর্বল, কিন্তু এ হাদীসের বক্তব্য পূর্বের সহিহ হাদীস দ্বারা শক্তিশালী হয়ে যায়।

এই রেওয়ায়েতের সনদে আবদুর রহমান ইবনে ইসহাক নামক একজন রাবী আছেন। ইমাম তিরমিযী রাহ. তার সূত্রে বর্ণিত একটি হাদীসকে হাসান বলেছেন। দেখুন : জামে তিরমিযী, হাদীস : ৩৪৬২; আরো দেখুন : হাদীস ২৫২৭


হাদিস নং-০৩

حَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا عَبْدُ الْوَاحِدِ بْنُ زِيَادٍ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ إِسْحَاقَ الْكُوفِيِّ، عَنْ سَيَّارٍ أَبِي الْحَكَمِ، عَنْ أَبِي وَائِلٍ، قَالَ قَالَ أَبُو هُرَيْرَةَ أَخْذُ الأَكُفِّ عَلَى الأَكُفِّ فِي الصَّلاَةِ تَحْتَ السُّرَّةِ . قَالَ أَبُو دَاوُدَ سَمِعْتُ أَحْمَدَ بْنَ حَنْبَلٍ يُضَعِّفُ عَبْدَ الرَّحْمَنِ بْنَ إِسْحَاقَ الْكُوفِيَّ .

৭৫৮. মুসাদ্দাদ ..... আবু ওয়ায়েল থেকে বর্ণিত। তিনি বলেন, আবু হুরায়রা (রাযিঃ) বলেছেন, আমি নামাযে নাভির নীচে (বাম) হাতের উপর (ডান) হাত রাখি। তাখরিজ: আবু দাউদ-৭৫৮

নোট: এই রেওয়ায়েতের সনদে আবদুর রহমান ইবনে ইসহাক নামক একজন রাবী আছেন। ইমাম তিরমিযী রাহ. তার সূত্রে বর্ণিত একটি হাদীসকে হাসান বলেছেন। দেখুন : জামে তিরমিযী, হাদীস : ৩৪৬২; আরো দেখুন : হাদীস ২৫২৭


হাদিস/আসার নং-০৪

سَمِعْتُ أَبَا مِجْلَزٍ ، أَوْ سَأَلْتُهُ ، قَالَ : قُلْتُ : كَيْفَ أَصْنَعُ ؟ قَالَ : يَضَعُ بَاطِنَ كَفِّ يَمِينِهِ عَلَى ظَاهِرِ كَفِّ شِمَالِهِ ، وَيَجْعَلُهَا أَسْفَلَ مِنَ السُّرَّةِ

অর্থাৎ  হাজ্জাজ বিন আবু হাসসান বর্ণনা করেন: আবু মিজলাযকে বলতে শুনেছি, অথবা আমি তাকে জিজ্ঞাসা করলাম যে, নামাজে কীভাবে হাত বাধব? তিনি বললেন: ডান হাতের তালু বাম হাতের তালুর পিঠে রেখে হাত নাভীর নিচে বাঁধবে। মুসান্নাফে ইবনে আবি শায়বা: ৩৯৬

এ বর্ণনার সনদ সহিহ


বিশিষ্ট তাবেয়ী ইবরাহীম নাখায়ী রাহি. বলে

يَضَعُ يَمِينَهُ عَلَى شِمَالِهِ فِي الصَّلاَةِ تَحْتَ السُّرَّةِ

অর্থাৎ নামাজে ডান হাতকে বাম হাতের উপর রেখে নাভীর নিচে বাধবে। মুসান্নাফে ইবনে আবি শায়বা: ৩৯৬০


নাভির উপর হাত বাঁধার দলিল:

হাদিস নং-০১

سُلَيْمَانَ بْنِ مُوسَى، عَنْ طَاوُسٍ، قَالَ كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم يَضَعُ يَدَهُ الْيُمْنَى عَلَى يَدِهِ الْيُسْرَى ثُمَّ يَشُدُّ بَيْنَهُمَا عَلَى صَدْرِهِ وَهُوَ فِ

৭৫৯. আবু তাওবা ..... তাউস (রাহঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) নামাযরত অবস্থায় ডান হাত বাম হাতের উপর স্থাপন করে তা নিজের বুকের উপর বেঁধে রাখতেন। তাখরিজ: আবু দাউদ-৭৫৯


নোট:

এটি মুরসাল। আর মুরসাল (সূত্র বিচ্ছিন্ন) কে তারা প্রামাণ্য মনে করেন না। তদুপরি এতে সুলায়মান ইবনে মূসা নামের একজন বর্ণনাকারী আছেন। তার সম্পর্কে বুখারী র. বলেছেন, عنده مناكير তার কিছু আপত্তিকর বর্ণনা আছে। ইমাম নাসাঈ বলেছেন, ليس بالقوي في الحديث তিনি হাদীসে মজবুত নন। ( দ্র, যাহাবীর আল কাশিফ)


হাদিস নং-০২

عَنْ وَائِلِ بْنِ حُجْرٍ رضي الله عنه قَالَ صَلَّيْتُ مَعَ اَلنَّبِيِّ فَوَضَعَ يَدَهُ اَلْيُمْنَى عَلَى يَدِهِ اَلْيُسْرَى عَلَى صَدْرِهِ.

ওয়াইল ইবনু হুজর (রাঃ) বলেন, আমি রাসূল (ছাঃ)-এর সাথে ছালাত আদায় করেছি। তিনি তাঁর ডান হাত বাম হাতের উপর স্থাপন করে বুকের উপর রাখতেন। ছহীহ ইবনে খুযায়মাহ হা/৪৭৯, ১/২৪৩ পৃঃ; বলূগুল মারাম হা/২৭৫


নোট: উক্ত হাদীছের টীকায় শায়খ আলবানী (রহঃ) বলেন,

إِسْنَادُهُ ضَعِيْفٌ لِأَنَّ مُؤَمَّلاً وَهُوَ ابْنُ إِسْمَاعِيْلَ سَيِّئُ الْحِفْظِ لَكِنَّ الْحَدِيْثَ صَحِيْحٌ جَاءَ مِنْ طُرُقٍ أُخْرَى بِمَعْنَاهُ وَفِى الْوَضْعِ عَلَى الصَّدْرِ أَحَادِيْثُ تَشْهَدُ لَهُ.

‘এর সনদ যঈফ। কারণ তা ত্রুটিপূর্ণ। আর তিনি হলেন ইবনু ইসমাঈ। তার স্মৃতি শক্তি দুর্বল। তবে হাদীছ ছহীহ। এই হাদীছ অন্য সূত্রে একই অর্থে বর্ণিত হয়েছে। বুকের উপর হাত রাখার আরো যে হাদীছগুলো আছে, সেগুলো এর জন্য সাক্ষ্য প্রদান করে’। ইমাম শাওকানী উক্ত হাদীছ


হাদিস নং-০৩

 عَنْ سَهْلِ بْنِ سَعْدٍ قَالَ كَانَ النَّاسُ يُؤْمَرُوْنَ أَنْ يَضَعَ الرَّجُلُ الْيَدَ الْيُمْنَى عَلَى ذِرَاعِهِ الْيُسْرَى فِي الصَّلَاةِ قَالَ أَبُوْ حَازِمٍ لَا أَعْلَمُهُ إِلَّا يَنْمِىْ ذَلِكَ إِلَى النَّبِيِّ 

 সাহল বিন সা‘দ (রাঃ) বলেন, লোকদেরকে নির্দেশ দেওয়া হত, মুছল্লী যেন ছালাতের মধ্যে তার ডান হাত বাম হাতের বাহুর উপর রাখে। আবু হাযেম বলেন, এটা রাসূল (ছাঃ)-এর দিকেই ইঙ্গিত করা হত বলে আমি জানি। ছহীহ বুখারী হা/৭৪০, ১/১০২ পৃঃ, (ইফাবা হা/৭০৪, ২য় খন্ড, পৃঃ ১০২)


সারকথা হলো,  এ ব্যাপারে আলোচনা করতে গিয়ে ইমাম তিরমিজি রাহি. বলেন:

وَالعَمَلُ عَلَى هَذَا عِنْدَ أَهْلِ العِلْمِ مِنْ أَصْحَابِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ، وَالتَّابِعِينَ، وَمَنْ بَعْدَهُمْ، يَرَوْنَ أَنْ يَضَعَ الرَّجُلُ يَمِينَهُ عَلَى شِمَالِهِ فِي الصَّلَاةِ، وَرَأَى بَعْضُهُمْ أَنْ يَضَعَهُمَا فَوْقَ السُّرَّةِ، وَرَأَى بَعْضُهُمْ: أَنْ يَضَعَهُمَا تَحْتَ السُّرَّةِ، وَكُلُّ ذَلِكَ وَاسِعٌ عِنْدَهُمْ

অর্থাৎ রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর আলেম সাহাবি, তাবেয়ি এবং পরবর্তীদের বক্তব্য হলো, নামাজে মানুষ ডান হাতকে বাম হাতের উপর রাখবে৷ কেউ বলেন, নাভির নিচে রাখবে, কেউ বলেন, নাভির উপরে রাখবে৷ উভয়টিই তাদের নিকট আমলযোগ্য৷ তিরমিজি: হাদীস নং ২৫২, আহমদ শাকের তাহকিককৃত।



  والله اعلم بالصواب