জিজ্ঞাসা-১২৮১৮:
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। আচ্ছালামু আলাইকুম, স্বামী তার স্ত্রীকে তালাক তিন বার বলল, ছেলে তার মা বাবা কে বলেছে আমি আমার স্ত্রীকে তালাক দিয়েছি, স্ত্রী কাউকে বলেনি , এখন স্ত্রী তার বাবার বাড়িতে অবস্থান করছেন। এমতাবস্থায় তালাক হয়েছে কি না? জানতে চাই। আচ্ছালামু আলাইকুম
তারিখ: ২৬/১০/২৩ ঈসায়ি/ইংরেজি
মাওলানা সাইফুল ইসলাম ভোলা থেকে।
জবাব:
وعليكم السلام ورحمة الله وبركاته حمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, আপনার জিজ্ঞাসিত মাসয়ালা থেকে তিনটি প্রশ্ন হতে পারে, তা খণ্ডে খণ্ডে উত্তর দেওয়া হবে ইনশাআল্লাহ।
প্রশ্ন: ক। শুধু তালাক তালাক বললে কি তালাক পতিত হবে?
উত্তর: ক। হ্যাঁ,শুধু তালাক তালাক বললে তালাক হয়ে যাবে। আপনার বর্ণনা মোতাবেক তিনবার তালাক বলার কারণে তিন তালাক পতিত হয়েছে। এ বিষয়ে বোরহানে জিজ্ঞাসা-১২৩৭৯: শিরোনামে মাসয়ালাটি আলোচনা করা হয়েছে, তাই পুনরায় আলোচনা করলাম না, সেটি দেখে নেয়ার জন্য অনুরোধ করা হলো।
প্রশ্ন: খ। এক সঙ্গে তিন তালাক দিলে কয় তালাক কার্যকর হবে?
উত্তর: খ। দু-একটি বিচ্ছিন্ন মত ছাড়া আহলে সুন্নাত ওয়াল জামাতের মতে একসাথে তিন তালাক দিলে, তিন তালাকই কার্যকর হবে। আর একসঙ্গে তিন তালাক দিলে কয় তালাক পতিত হয়। এ বিষয়ে আল-বুরহানে জিজ্ঞাসা-২৩৩ শিরোনামে মাসয়ালাটি প্রকাশিত হয়েছে। তাই পুনরায় আলোচনা করা জরুরি মনে করি না।
প্রশ্ন: গ। সাক্ষী ছাড়া তালাক হবে কি?
উত্তর: গ। স্বামী তালাকের সময় কোনো সাক্ষী না রাখলে তালাক পতিত হয় না। এটাও মনগড়া মাসআলা। সাক্ষীর প্রয়োজন হয় বিবাহের সময়। তালাকের জন্য এক বা একাধিক কোনো সাক্ষীরই প্রয়োজন নেই। স্ত্রী উপস্থিত থাকাও জরুরি নয়।
ফকিহগণের ঐকমত্য হল, স্বামী যদি নির্জনে একা একা বসে তালাক দেয় তাহলেও তালাক হয়ে যায়। দলিল -
ولا يشترط أن يكون الطلاق أمام شهود، فمتى ما أوقع الرجل الطلاق نفذ عليه ولو لم يشهد عليه، إلا أن الإشهاد مستحب فقط لقوله تعالى: وأشهدوا ذوي عدل منكم[الطلاق:2]. هذا مذهب جمهور أهل العلم وهو الراجح، وكذلك لا يشترط أن يكون في عقد يوثق. وراجعي للأهمية الفتوى رقم: 33503. والله أعلم.
অর্থাৎ, স্বাক্ষীদের সামনেই যে তালাক প্রদান করতে হবে, এমন বাধ্যবাধকতা নেই। সুতরাং যখনই কোন ব্যক্তি তার স্ত্রীকে তালাক দিবে, তাৎক্ষণিকভাবে তা কার্যকর হয়ে যাবে।যদিও সে এব্যাপারে কাউকে সাক্ষী না রাখে। তবে কাউকে সাক্ষী রাখা অবশ্য মুস্তাহাব। কারণ আল্লাহ তায়ালা বলেছেন, " তোমাদের মধ্য হতে ন্যায়পরায়ণ ব্যক্তিদেরকে সাক্ষী রাখবে। ( সূরা ত্বলাক-২)।
এটাই হলো সংখ্যাগরিষ্ঠ আলেমগণের নির্ভরযোগ্য মতামত। সূত্র: ফিকহুল উসরাতুল মুসলিমা, আলফারকাতু বাইনায যাওজাইন-৩৫৩৩২ (ফতোয়া নং)
সারকথা হলো, আপনার প্রশ্নের বর্ণনা মোতাবেক তিন তালাকে মুগাল্লাযা পতিত হয়েছে। হিল্লা বিবাহ ছাড়া স্বামীর কাছে ফিরে যাওয়ার সুযোগ নেই।
والله اعلم بالصواب