জিজ্ঞাসা-১২৮২৫:
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, সম্মানিত মুফতি সাহেব মাসয়ালাটার সমাধান দিয়ে বাধিত করবেন।
*** ইমাম সাহেব মাগরিবের নামাজে আখেরি বৈঠক না করে দাড়িয়ে গিয়েছেন লোকমা শুনার পরেও ফিরে আসেন নি,তিনি দুই রাকাত অতিরিক্ত পড়ে সাহু সিজদা দিয়েছেন, এতে নামাজ সহিহ হবে কিনা?
তারিখ: ০২/১১/২৩ ঈসায়ি/ইংরেজি
মাওলানা মোহাম্মদ গিয়াসউদ্দিন কুমিল্লা থেকে।
জবাব:
وعليكم السلام ورحمة الله وبركاته حمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, লোকমা দেওয়ার পর ইমামের ফিরে আসা উচিত/জরুরি ছিল এবং সাহু সিজদা দিলেই নামাজ আদায় হয়ে যেত।
আপনার প্রশ্নের বর্ণিত আলোকে নামাজটি সহিহ হয়নি, বাতিল হয়ে গেছে। সবাইকে আবার আদায় করতে হবে।
কেননা আখেরি বৈঠক ফরজ, এটা না করলে নামাজ বাতিল। দলিল:
حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ مُحَمَّدٍ النُّفَيْلِيُّ، حَدَّثَنَا زُهَيْرٌ، حَدَّثَنَا الْحَسَنُ بْنُ الْحُرِّ، عَنِ الْقَاسِمِ بْنِ مُخَيْمِرَةَ، قَالَ أَخَذَ عَلْقَمَةُ بِيَدِي فَحَدَّثَنِي أَنَّ عَبْدَ اللَّهِ بْنَ مَسْعُودٍ أَخَذَ بِيَدِهِ وَأَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم أَخَذَ بِيَدِ عَبْدِ اللَّهِ فَعَلَّمَهُ التَّشَهُّدَ فِي الصَّلاَةِ فَذَكَرَ مِثْلَ دُعَاءِ حَدِيثِ الأَعْمَشِ " إِذَا قُلْتَ هَذَا أَوْ قَضَيْتَ هَذَا فَقَدْ قَضَيْتَ صَلاَتَكَ إِنْ شِئْتَ أَنْ تَقُومَ فَقُمْ وَإِنْ شِئْتَ أَنْ تَقْعُدَ فَاقْعُدْ " .
আব্দুল্লাহ ইবনে মুহাম্মাদ নুফায়েলী, যুহায়ের, তিনি হাসান ইবনুল হুর, তিনি কাসিম ইবনে্ মুখায়মারা হতে এই হাদীসটি বর্ণনা করছেন। তিনি বলেন, একদা আলকামা (রাহঃ) আমার হস্ত ধারণ করে বলেন, আব্দুল্লাহ ইবনে মাসউদ (রাযিঃ) একদা আমার হাত ধরে বলেন, একদা রাসূলুল্লাহ (ﷺ) তাঁকে (আব্দুল্লাহ ইবনে মাসউদ) নামাযের মধ্যে তাশাহুহুদ পাঠের পদ্ধতি শিক্ষা দেন। অতঃপর তিনি আ’মাশের উপরোক্ত হাদীসের মধ্যে উল্লিখিত দুআটি শিক্ষা দেন।
অতঃপর তিনি বলেনঃ যখন তুমি এই দুআ (দুআ মাছুরা) পাঠ করবে, তখন তোমার নামায সমাপ্ত হবে। এ সময় তুমি ইচ্ছা করলে যাওয়ার জন্য দণ্ডায়মান হতে পার বা বসেও থাকতে পার। সুনানে আবু দাউদ, হাদীস নং ৯৭০ (আন্তর্জাতিক নং ৯৭০)
নোট: আখেরি ফরজ এ হাদিসকে ফুকাহায়ে কেরাম দলিল হিসেবে গ্রহণ করেছেন।
إن الجلوس مقدار التشهد فرض، وليس التشهد ولا السلام بواجب فرضا. قاله أبو حنيفة وأصحابه وجماعة من الكوفيين
অর্থাৎ শেষ বৈঠকে তাশাহুদ পরিমাণ সময় বসা ফরজ। তাশাহুদ পাঠ করা ফরজ নয়। এটা ইমাম আবু হানিফা, তার অনুচর ও কুফার ফকিহদের মতামত। সূত্র: আলজামেউল আহকামুল কুরআন -১/১৭৪; ইমাম কুরতুবি রহ.
উল্লেখ্য যে, ইমাম যদি শেষ বৈঠকে তাশাহুদ পাঠ করার পর দাঁড়িয়ে যায় এবং আরও দুই রাকাত অতিরিক্ত সালাত আদায় করে সাহু সিজদা করে সালাত শেষ করে, তাহলে নামাজ আদায় হয়ে যাবে, অতিরিক্তটি নফল হিসেবে গণ্য হবে।
সারকথা হলো, নামাজের কোনো ফরজ বাদ পড়লে নামাজ বাতিল হয়ে যায়। সাহু সিজদা করলেও নামাজ সহিহ হয় না। [আল বাহরুর রায়িক, ১ : ৫০৫) ফাতাওয়া শামি, ১ : ৪৪৭, হিদায়া, ১ : ৯৮]
والله اعلم بالصواب