জিজ্ঞাসা-১২৭২৪:
আচ্ছালামু আলাইকুম, ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু মুহতারাম মুফতি সাহেব আশা করছি আল্লাহ পাক আপনাদের সকলকেই নিরাপদে রেখেছেন আমিও আল্লাহর রহমতে ভালো আছি।পর জানার বিষয় দাঁড়িতে লালখিজাবের দালিলিক প্রমাণ সহ জানালে উপকৃত হবো ইনশাআল্লাহ। جزاك الله خيرا جدا ومبارك يا اخي.
তারিখ: ০৩/০৮/২৩ ঈসায়ি/ইংরেজি
মাওলানা মোঃ নেছার উদ্দিন শেরপুর জেলা থেকে।
জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, লাল খিজাব লাগানো সর্বসম্মত মতানুসারে জায়েজ।
জিহাদের ময়দানে কালো খিজাব ব্যবহার করা জায়েজ। এটিও সর্বসম্মত মত।
তবে অন্য সময় কালো খেজাব ব্যবহার করা যাবে কি না? এ বিষয়ে ফুক্বাহায়ে কেরামের মাঝে মতভেদ আছে। শর্তাসাপেক্ষে কালো খিজাব ব্যবহার করা জায়েজ। এ বিষয়ে জিজ্ঞাসা -১২৪ শিরোনাম মাসয়ালাটি আলোচিত হয়েছে।
দ্বিতীয় কথা হলো, লাল খেজাব ব্যবহার করার দলিল নিম্নরূপ:
হাদিস নং-০১
أَخْبَرَنَا يُونُسُ بْنُ عَبْدِ الْأَعْلَى قَالَ حَدَّثَنَا ابْنُ وَهْبٍ قَالَ أَخْبَرَنِي ابْنُ جُرَيْجٍ عَنْ أَبِي الزُّبَيْرِ عَنْ جَابِرٍ قَالَ أُتِيَ بِأَبِي قُحَافَةَ يَوْمَ فَتْحِ مَكَّةَ وَرَأْسُهُ وَلِحْيَتُهُ كَالثَّغَامَةِ بَيَاضًا فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ غَيِّرُوا هَذَا بِشَيْءٍ وَاجْتَنِبُوا السَّوَادَ
ইউনুস ইবনে আব্দুল আ’লা (রাহঃ) ......... জাবির (রাযিঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, মক্কা বিজয়ের দিন আবু কুহাফাকে আনা হলে তাঁর মাথা সাগামা (সাদা রংের ফল বিশেষ)-এর মত সাদা ছিল। রাসূলুল্লাহ্ (ﷺ) বললেনঃ এই রংকে কোন কিছু দ্বারা পরিবর্তিত করে দাও কিন্তু কালো রং দ্বারা নয়। তাখরিজ: সুনানে নাসায়ী- ৫০৭৬ ; মুসলিম-২১০২
হাদিস নং-০২
أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ عَبْدِ الرَّحْمَنِ بْنِ أَشْعَثَ قَالَ حَدَّثَنِي مُحَمَّدُ بْنُ عِيسَى قَالَ حَدَّثَنَا هُشَيْمٌ قَالَ أَخْبَرَنِي ابْنُ أَبِي لَيْلَى عَنْ الْأَجْلَحِ فَلَقِيتُ الْأَجْلَحَ فَحَدَّثَنِي عَنْ ابْنِ بُرَيْدَةَ عَنْ أَبِي الْأَسْوَدِ الدِّيْلِيِّ عَنْ أَبِي ذَرٍّ قَالَ سَمِعْتُ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ إِنَّ مِنْ أَحْسَنِ مَا غَيَّرْتُمْ بِهِ الشَّيْبَ الْحِنَّاءَ وَالْكَتَمَ
মুহাম্মাদ ইবনে আব্দুর রহমান ইবনে আশ’আস (রাহঃ) ......... আবু যর (রাযিঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি নবী (ﷺ)-কে বলতে শুনেছিঃ তোমরা যা দিয়ে বার্ধক্যের শুভ্রতাকে পরিবর্তন করে থাক, এর মধ্যে উত্তম হলো মেহেদী এবং কাতাম। তাখরিজ: সুনানে নাসায়ী, হাদীস নং ৫০৭৯ (আন্তর্জাতিক নং ৫০৭৯)
নোট: মেহেদীর রং লাল, সুতরাং প্রমাণিত হলো লাল রং দ্বারা খেজাব করা জায়েজ, বরং উত্তম।
হাদিস নং-০৩
عَنْ عُثْمَانَ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ مَوْهَبٍ قَالَ دَخَلْتُ عَلَى أُمِّ سَلَمَةَ فَأَخْرَجَتْ إِلَيْنَا شَعَرًا مِنْ شَعَرِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ مَخْضُوبًا … عَنْ ابْنِ مَوْهَبٍ وأَنَّ أُمَّ سَلَمَةَ أَرَتْهُ شَعَرَ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَحْمَرَ.اهـ – صحيح البخاري : 5897
“উসমান বিন আব্দুল্লাহ বিন মাওহাব রহ. বলেন, ‘আমি হযরত উম্মে সালামা রা. এর কাছে গেলাম। তিনি আমাদের সামনে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের একটি খেজাব লাগানো চুল বের করলেন। … ইবনে মাওহাব বর্ণনা করেন, তাকে হযরত উম্মে সালামা রা. নবী করীম সাল্লল্লাহু আলাইহি ওয়াসাল্লামের লাল চুল দেখালেন।” -সহীহ বুখারি: ৫৮৯৭
হাদিস নং-০৪
عَنْ عُقْبَةَ بْنِ وَسَّاجٍ، حَدَّثَنِي أَنَسُ بْنُ مَالِكٍ رَضِيَ اللَّهُ عَنْهُ، قَالَ: «قَدِمَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ المَدِينَةَ فَكَانَ أَسَنَّ أَصْحَابِهِ أَبُو بَكْرٍ، فَغَلَفَهَا بِالحِنَّاءِ وَالكَتَمِ حَتَّى قَنَأَ لَوْنُهَا» – صحيح البخاري:39
“হযরত উকবা ইবনে ওসসাজ থেকে বর্ণিত, তিনি বলেন, আমার নিকট হযরত আনাস ইবনে মালেক রা. বর্ণনা করেন, ‘নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মদিনায় এলেন, তখন তাঁর সাহাবিদের মধ্যে আবু বকর রা. ছিলেন সবচেয়ে বয়স্ক। তিনি মেহেদী ও কাতাম ঘাস দ্বারা দাড়ি রঙ্গিন করেছিলেন। এতে তাঁর দাড়ি টুকটুকে লাল রং ধারণ করেছিল।” -সহিহ বুখারি: ৩৯২০
“
হাদীস নং-০৫
عن ابي أُمَامَةَ الْبَاهِلِيَّ يَقُولُ: خَرَجَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ عَلَى مَشْيَخَةٍ مِنَ الْأَنْصَارِ بِيضٌ لِحَاهُمْ، فَقَالَ: «يَا مَعَاشِرَ الْأَنْصَارِ، حَمِّرُوا وَصَفِّرُوا، وَخَالِفُوا أَهْلَ الْكِتَابِ».اهـ – رواه احمد:22283 و المعجم الكبير للطبراني: 7924 قال الهيثمي رحمه الله : رواه أحمد، والطبراني، ورجال أحمد رجال الصحيح خلا القاسم، وهو ثقة، وفيه كلام لا يضر..اهـ – مجمع الزوائد ومنبع الفوائد (5/ 131) وقال الشيخ الشعيب الارنوؤط: إسناده صحيح…اهـ – مسند أحمد ط الرسالة (36/ 613)
“আবু উমামা আল-বাহেলি রাদি. বলেন, একদা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আনসারদের কতক বৃদ্ধ সাহাবির পাশ দিয়ে যাচ্ছিলেন, যাদের দাড়ি সাদা ছিল। তখন তিনি বললেন, হে আনসাররা, তোমরা (দাড়িতে) লাল ও হলুদ রং ব্যবহার করো এবং আহলে কিতাবদের বিপরীত করো।” -মুসনাদে আহমাদ ২২২৮৩
ফোকাহায়ে কেরাম এর মতামত:
فيجوز صبغ الشعر باللون الأحمر، ويدل لذلك ما في الحديث: إن أحسن ما غير به هذا الشيب الحناء والكتم. رواه أبو داود
চুল লাল রঙ করা জায়েজ, এবং এটি হাদিস দ্বারা প্রমাণিত : এই ধূসর চুল পরিবর্তন করার জন্য সর্বোত্তম জিনিসটি হ'ল মেহেদি এবং কাতাম। আবু দাউদ থেকে বর্ণিত (পূর্বে উল্লেখিত ২ নং হাদিস)। সূত্র: আহকামুয জিনাহ, হুকমু ছবগিল শারি বিললাওনিল আহমার - ১০৭০৬৫ (ফতোয়া নং)
সারকথা হলো, লাল ও হলুদ খিজাব ব্যবহার করা মুস্তাহাব। যেমন,
ইমাম নববি রহ. বলেন,
قال النووي: ومذهبنا استحباب خضاب الشيب للرجل والمرأة بصفرة أو حمرة وتحريم خضابه الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (6/ 756
অর্থাৎ আমাদের মাযহাব হচ্ছে, পুরুষ মহিলা উভয়ের জন্য পাকা চুলে হলুদ বা লাল খেজাব ব্যবহার করা মুস্তাহাব। সূত্র: রদ্দুল মুহতার-৬ খণ্ড; ৭৫৬ পৃষ্ঠা
والله اعلم بالصواب
উত্তর প্রদানে, মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক