জিজ্ঞাসা-১২৩৬৭:
আস্সালামু আলাইকুম, আমার জানার বিষয় হলোঃ জুমাআর সানি/দ্বিতীয় আজান মিম্বার/ইমামের সামনে দেওয়া সুন্নাহ না বিদআত? তারিখ: ০৬/১২/২২ ঈসায়ি/ইংরেজি
মাওলানা মুহাম্মাদ আব্দুর রহমান থেকে।
জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, বর্তমানে প্রচলিত জুমাআর সানি/দ্বিতীয় আজান রাসূল এর জামানায় ছিল না। ইসলামের তৃতীয় খলিফা হজরত ওসমান (রা.) জামানা থেকে অদ্যাবধি জারি রয়েছে । দলিল:
عَنِ ابْنِ شِهَابٍ، أَخْبَرَنِي السَّائِبُ بْنُ يَزِيدَ، أَنَّ الأَذَانَ، كَانَ أَوَّلُهُ حِينَ يَجْلِسُ الإِمَامُ عَلَى الْمِنْبَرِ يَوْمَ الْجُمُعَةِ فِي عَهْدِ النَّبِيِّ صلي الله عليه وسلم وَأَبِي بَكْرٍ وَعُمَرَ - رضى الله عنهما - فَلَمَّا كَانَ خِلَافَةُ عُثْمَانَ وَكَثُرَ النَّاسُ أَمَرَ عُثْمَانُ يَوْمَ الْجُمُعَةِ بِالأَذَانِ الثَّالِثِ فَأُذِّنَ بِهِ عَلَى الزَّوْرَاءِ فَثَبَتَ الأَمْرُ عَلَى ذَلِكَ
আস-সায়িব ইবনু ইয়াযীদ (রাঃ) সূত্রে বর্নিত। রাসূলুল্লাহ (ﷺ) আবূ বকর এবং ’উমার (রাঃ) এর যুগে জুমু’আহর প্রথম আযান দেয়া হতো ইমাম মিম্বারে বসলে। কিন্তু ’উসমান (রাঃ) এর খিলাফাতের সময় জনসংখ্যা বৃদ্ধি পাওয়ায় তিনি জুমু’আহর সালাতের জন্য তৃতীয় আযানের নির্দেশ দেন। এ আযান সর্বপ্রথম (মদীনার) আয-যাওরা নামক স্থানে দেয়া হয়। এরপর থেকেই এ নিয়ম বহাল হয়ে যায়। তাখরিজ: বুখারি-৯১২; আবু দাউদ-১০৮৭; নাসায়ি-১৩৯১
প্রশ্ন: ক। ইমামের সামনে সানি খুতবা দেওয়া কি বিদআত?
উত্তর: ক। বিদআত বলা হয়, যে আমলের অস্তিত্ব খয়রুল কুরুনের জামানায় ছিল না। এখন যদি আমরা প্রমাণ করি যে, ইমামের সামনে সানি দেওয়া একাধিক হাদিস/আসারে এবং মুহাদ্দিসে কেরামগণ ইমামের সামনে ব্যাখ্যা করেছেন, তাহলে কি বিদআত থাকবে? দলিল:
হাদিস নং-০১
عَنِ ابْنِ شِهَابٍ، أَخْبَرَنِي السَّائِبُ بْنُ يَزِيدَ، أَنَّ الأَذَانَ، كَانَ أَوَّلُهُ حِينَ يَجْلِسُ الإِمَامُ عَلَى الْمِنْبَرِ يَوْمَ الْجُمُعَةِ فِي عَهْدِ النَّبِيِّ صلي الله عليه وسلم وَأَبِي بَكْرٍ وَعُمَرَ - رضى الله عنهما - فَلَمَّا كَانَ خِلَافَةُ عُثْمَانَ وَكَثُرَ النَّاسُ أَمَرَ عُثْمَانُ يَوْمَ الْجُمُعَةِ بِالأَذَانِ الثَّالِثِ فَأُذِّنَ بِهِ عَلَى الزَّوْرَاءِ فَثَبَتَ الأَمْرُ عَلَى ذَلِكَ
ব্যাখ্যা: এর হাদিসটির ব্যাখ্যায় আল্লামা ইবনে হাজার আসকালানি (রহ.) বলেন,
فالظاهر أنه كان لمطلق الإعلام لا لخصوص الإنصات نعم لما زيد الأذان الأول كان للإعلام وكان الذي بين يدي الخطيب للانصات (قوله فلما كان عثمان) أي خليفة (قوله وكثر الناس) أي بالمدينة وصرح به في رواية الماجشون وظاهره أن عثمان أم.. فتح الباري - ابن حجر - ج ٢ - الصفحة ٣٢٧
অর্থাৎ ওসমান (রা.) এর জামানায় দ্বিতীয় আজান বৃদ্ধি করা হলো, তখন প্রথম ছিল জানানোর (সর্তক করার) জন্য এবং দ্বিতীয় আজান ইমামের সামনে শ্রোতাদের জন্য। সূত্র: ফাতহুল বারি শারহুল বুখারি-২য় খণ্ড,৩২৭ পৃ.
হাদিস নং-০২
دَّثَنَا النُّفَيْلِيُّ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ سَلَمَةَ، عَنْ مُحَمَّدِ بْنِ إِسْحَاقَ، عَنِ الزُّهْرِيِّ، عَنِ السَّائِبِ بْنِ يَزِيدَ، قَالَ كَانَ يُؤَذَّنُ بَيْنَ يَدَىْ رَسُولِ اللهِ صلي الله عليه وسلم إِذَا جَلَسَ عَلَى الْمِنْبَرِ يَوْمَ الْجُمُعَةِ عَلَى بَابِ الْمَسْجِدِ وَأَبِي بَكْرٍ وَعُمَرَ . ثُمَّ سَاقَ نَحْوَ حَدِيثِ يُونُسَ .
আস-সায়িব ইবনু ইয়াযীদ (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) জুআআর দিন যখন মিম্বারের উপর বসতেন তখন তাঁর সামনে মসজিদের দরজায় দাঁড়িয়ে আযান দেয়া হতো। আবূ বকর ও ’উমার (রাঃ) এর সামনেও অনুরূপ করা হতো। অতঃপর হাদীসের পরবর্তী অংশ ইউনুস বর্ণিত হাদীসের অনুরূপ। তাখরিজ: সুনানে আবু দাউদ-১০৮৮; ইবনে মাজাহ-১১৩৫; আহমাদ-৩/৪৪৯; ইবনু খুযাইমাহ-১৮৩৭ সকলে মুহাম্মাদ ইবনু ইসহাক হতে।
নোট: হাদিসটির সনদ সম্পর্কে মুহাদ্দিসদের মধ্যে মতভেদ রয়েছে।
ব্যাখ্যা:
قال ـ رحمه الله ـ في تعليقه على الترمذي (ج2 ص393): “فائدة” في رواية عند أبي داود في هذا الحديث: كان يؤذن بين يدي رسول الله صلى الله عليه وسلم إذا جلس على المنبر يوم الجمعة على باب المسجد، فظن العوام بل كثير من أهل العلم أن هذا الأذان يكون أمام الخطيب مواجهة، فجعلوا مقام المؤذن في مواجهة الخطيب. (قريباً من المنبر)
অর্থাৎ ইমাম তিরমিজি (রহ.) বলেন, অধিকাংশ আহলে এলেমদের নিকট সানি আজান ইমামের সামনে হবে। সূত্র: তালীকা আলাত তিরমিজি-২/৩৯৩
فائدة : في رواية عند أبي داود في هذا الحديث :
অর্থাৎ মিশকাতুল মাসাবিহর ব্যাখ্যাদাতা মোল্লা আলি কারি (রহ.) একই ব্যাখ্যা করেছেন। মিরকাতুল মাফাতিহ শারহুল মিশকাতুল মাসাবিহ-৪/৪৮৬
قَالَ الْمُنْذِرِيُّ : وَأَخْرَجَهُ الْبُخَارِيّ وَالتِّرْمِذِيّ وَالنَّسَائِيُّ وَابْن مَاجَهْ.
( كَانَ يُؤَذَّن بَيْن يَدَيْ رَسُول اللَّه صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ ) : قَالَ فِي لِسَان الْعَرَب : قَالَ الْفَرَّاء فِي تَفْسِير قَوْله تَعَالَى { جَعَلْنَاهَا نَكَالًا لِمَا بَيْن يَدَيْهَا } يَعْنِي الْمِسْخَة جُعِلَت نَكَالًا لِمَا مَضَى مِنْ الذُّنُوب وَلِمَا تُعْمَل بَعْدهَا وَيُقَال بَيْن يَدَيْك كَذَا لِكُلِّ شَيْء أَمَامك , قَالَ اللَّه عَزَّ وَجَلَّ { مِنْ بَيْن أَيْدِيهمْ وَمِنْ خَلْفهمْ } وَقَالَ الزَّجَّاج فِي قَوْله تَعَالَى { وَلَا بِاَلَّذِي بَيْن يَدَيْهِ } أَرَادَ بِاَلَّذِي بَيْن يَدَيْهِ
عون المعبود على شرح سنن أبي داود: أبي الطيب محمد شمس الحق العظيم آبادي
অর্থাৎ আওনুল মাবুদ আলা শারহু সুনানে আবি দাউদ এর লেখক, كَانَ يُؤَذَّن بَيْن يَدَيْ رَسُول اللَّه صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ এর দ্বারা যে সামনে উদ্দেশ্য তার দলিল হিসেবে কুরআনের কয়েকটি এনেছেন। যেমন, , وَلَا بِاَلَّذِي بَيْن يَدَيْه مِنْ بَيْن أَيْدِيهمْ وَمِنْ خَلْفهمْ
আসার-০১
خْرَجَ اِبْن أَبِي شَيْبَة فِي الْمُصَنَّف حَدَّثَنَا عَبْد الصَّمَد عَنْ الْمُسْتَمِرّ بْن الرَّيَّان قَالَ " رَأَيْت أَنَسًا عِنْد الْبَاب الْأَوَّل يَوْم الْجُمُعَة قَدْ اِسْتَقْبَلَ الْمِنْبَر ". المصنف - ابن أبي شيبة الكوفي - ج ٢ - الصفحة ٢٧
অর্থ: মুসাতামির বিন রাইয়ান (রহ.) বলেন, আমি আনাস (রা.) কে প্রথম দরজার নিকট মিম্বারে (ইমামের) সামনে আজান দিতে দেখেছি। তাখরিজ: মুসান্নেফে ইবনে আবি শায়বা- ২য় খণ্ড; ২৭পৃ.
আসার-০২
المصنف - ابن أبي شيبة الكوفي - ج ٢ - الصفحة ٢٧
وكيع عن واصل بن السائب الرقاشي قال رأيت عطاء وطاوسا ومجاهدا يستقبلون الامام يوم الجمعة.
অর্থাৎ ওয়াকি ইবনে ওয়াসিল (রহ.) বলে, আমি আতা , তাউস ও মুজাহিদ ইমামের সামনে সানি আজান দিতে দেখেছি। তাখরিজ: মুসান্নেফে ইবনে আবি শায়বা- ২য় খণ্ড; ২৭পৃ.
ইমামদের মতামত:
أول للجمعة بل علق الحنفية وجوب السعي وترك البيع به، ففي الدر المختار من كتبهم: وَوَجَبَ سَعْيٌ إلَيْهَا وَتَرْكُ الْبَيْعِ بِالْأَذَانِ الْأَوَّلِ فِي الْأَصَحِّ وَإِنْ لَمْ يَكُنْ فِي زَمَنِ الرَّسُولِ، بَلْ فِي زَمَنِ عُثْمَانَ، وَيُؤَذِّنُ ثَانِيًا بَيْنَ يَدَيْهِ أَيْ الْخَطِيبِ. انتهى مختصرا
ففي إرشاد السالك من كتب المالكية:وَلَهَا أَذَانَانِ: الأَوَّلُ عَلَى الْمَنَارَةِ وَالآخَرُ بَيْنَ يَدَيِ الإِمَامِ إِذَا جَلَسَ عَلَى الْمنْبَرِ، فَإِذَا فَرَغَ أَخَذَ فِي الْخُطْبَةِ. انتهى
قوال الأئمة الأربعة في الأذان يوم الجمعة
অর্থাৎ ইমাম আবু হানিফা এবং ইমাম মালেকের মতে, ইমামের সামনে আজান দেওয়া সুন্নাত। সূত্র: আকওয়ালুল আইম্মাতুল আরবা ফিল আজানি ইয়াওমিল জুমাআ
ফুকাহায়ে কেরামের সিদ্ধান্ত:
وإذا صعد الإمام المنبر جلس وأذن المؤذن بين يدى المنبر بذلك جرى التوارث (هداية-1/151، مجمع الأنهر-1/171، ملتقى الأبحر-1/171)
ويؤذن ثانيا بين يديه أى الخطيب
فى رد المحتار، أى على سبيل السنية كما يظهر من كلامهم (رد المحتار-3/98)
إن التأذين عند الخطبة محله عند الإمام وبذلك جرى التوارث على ما قال صاحب الهداية، قلت فبطل بذلك قول من زعم أن التأذين عند الخطبة فى المسجد بدعة (حاشية آثار السنن-2/95، العرف الشذى على هامش الترمذى-1/116)
وكذا فى الهندية-1/149، جديد-1/210، كبيرى، كتاب الصلاة، فصل فى صلاة الجمعة-520، 561، البحر الرائق-2/274، مراقى الفلاح-515
সারকথা হলো, উসমান রা. এর আমল থেকে জুমআর সানি আজান চালু হয়, রাসূলের যুগে ইমাম বরাবর দরজায় এবং ওসমান রা. যুগ থেকে জুমাআর সানি আজান ইমামের সামনে মিম্বরের নিকট দেয়া শুরু হয়। খুলাফাদের সুন্নাত আকড়ে ধরতে হবে। যেমন,
فَعَلَيْكُمْ بِسُنَّتِي وَسُنَّةِ الْخُلَفَاءِ الْمَهْدِيِّينَ الرَّاشِدِينَ تَمَسَّكُوا بِهَا وَعَضُّوا عَلَيْهَا بِالنَّوَاجِذِ
এবং আমলে তাওয়াতির এর মাধ্যমে আমাদের কাছে এসেছে। সুতরাং সানী আজান মানলে তা মিম্বরের কাছে, ইমামের সামনে দেয়াই সুন্নাহ সম্মত। বিদআত বলার অবকাশ নেই।
তবে জুমাআর সানি আজান মিম্বারের সামনে, দরজার কাছে, মসজিদের ভিতরে, বারান্দায়, মসজিদের যেকোন স্থানেই দেয়া জায়েজ আছে। তাই এ নিয়ে বাড়াবাড়ি করা উচিত।
শেষ কথা, আমরা সেই কথা বলবো যা ইমাম তিরমিজি রহ. বলেন যে, كثير من أهل العلم أن هذا الأذان يكون أمام الخطيب অধিকাংশ আহলে এলেমদের নিকট সানি আজান ইমামের সামনে হবে। সূত্র: তালীকা আলাত তিরমিজি-২/৩৯৩
والله اعلم بالصواب
উত্তর প্রদানে, মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক