জিজ্ঞাসা-১২৭৩৫:
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
الجنة تحت أقدام الأمهات
এই হাদিসের এবারতটি কোন কিতাবে আছে সনদসহ দয়া করে আমার হোয়াটসঅ্যাপে পাঠাবেন।
তারিখ: ২৫/০৮/২৩ ঈসায়ি/ইংরেজি
জনৈক মাওলানা ঢাকা থেকে।
জবাব:
وعليكم السلام ورحمة الله وبركاته
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, আপনার প্রশ্নের আলোকে হাদিসটির ইবারত নিম্নরূপ:
حَدَّثَنَا الْقَاسِمُ بْنُ فُورَكٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ حَرْبٍ، حَدَّثَنَا مَنْصُورُ بْنُ مُهَاجِرٍ، عَنْ أَبِي النَّضْرِ الْأَبَّارِ، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْجَنَّةُ تَحْتَ أَقْدَامِ الْأُمَّهَاتِ»
إسناده ضعيف:
أخرجه القضاعي في ((مسند الشهاب)) [119] , والخطيب في ((الجامع)) (2/ 231).
অর্থাৎ হজরত আনাস ইবনে মালেক রা. হতে বর্ণিত। তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মায়েদের পায়ের নিচে জান্নাত। তাখরিজ: মুসনাদুশ শিহাব -১১৯; আলজামে লিল খতিব -২/২৩১; কিতাবুল ফাওয়ায়েদ লিআবি আশশায়খিল আসবাহানি, হাদিস নং -২৫
নোট: আনাস রা থেকে বর্ণিত উপরের হাদিসটি জয়িফ বা দুর্বল। আর আব্বাস রা থেকে বর্ণিত হাদিসটি মুনকার। যেমন,
الجنَّةُ تحتَ أقدامِ الأُمَّهاتِ ، مَن شِئْنَ أدخلْنَ ، ومَن شِئْنَ أخرجْنَ
الراوي : عبدالله بن عباس | المحدث : العقيلي | المصدر : لسان الميزان
الصفحة أو الرقم : 8/217 | خلاصة حكم المحدث : منكر | أحاديث مشابهة
অর্থাৎ মায়ের পায়ের নিচে জান্নাত। সুতরাং যে চায় প্রবেশ করুক আর যে চায় বের হয়ে যাক। তাখরিজ: লিসানুল মিজান-৮/২১৭
আর মুআবিয়া ইবনে জাহিমা রা থেকে বর্ণিত কাছাকাছি শব্দে বর্ণিত। হাদিসটির সনদ হাসান সহিহ। যেমন,
أخبرنى محمد بن طلحة بن عبد الرحمن، عن معاوية بن جاهمة، عن أبيه، قال: أتيت رسول الله - صلى الله عليه وسلم - أستشيره في الجهاد فقال النبي - صلى الله عليه وسلم -: ألك ولدان؟ قلت: نعم. قال: الزمهما فإن الجنة تحت أرجلهما.
قال الحاكم: صحيح الإسناد , و لم يخرجاه.
إسناده حسن؛
হজরত মুআবিয়া ইবনে জাহিমা রা তিনি তার পিতা থেকে বর্ণনা করেন। আমি আল্লাহর রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর কাছে এসেছি - জিহাদ সম্পর্কে তাঁর সাথে পরামর্শ করার জন্য। আমি বললাম হ্যাঁ। তিনি বললেনঃ তাদের সাথে লেগে থাক, কেননা তাদের পায়ের নিচে বেহেশত রয়েছে। তাখরিজ: হাকেম
সারকথা হলো, প্রশ্নে বর্ণিত হাদিসটি অর্থগত সহিহ কিন্তু শব্দগত সহিহ নয়। অর্থাৎ অন্য সহিহ হাদিস দ্বারা কথাটি প্রমাণিত, হুবহু শব্দ এক না হলেও অর্থ একই। আর আমল/ফজিলতের জন্য জয়িফ বা দুর্বল হাদিস গ্রহণযোগ্য।
والله اعلم بالصواب
উত্তর প্রদানে, মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক