আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা -১২৪৫৪: দাবা খেলা কি জায়েজ?

No Comments

 



 








জিজ্ঞাসা-১২৪৫:

 

আসসালামুয়ালাইকুম। দাবা খেলা কি জায়েজ?  তারিখ:  ০১/২/২৩ ঈসায়ি/ইংরেজি                       

 

মাওলানা জিয়াউল হক ঢাকা থেকে

                                                           জবাব:  وعليكم السلام ورحمة الله وبركاته

 نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم 

 

তাসলিম ও হামদ-সানার পর  প্রথম কথা হলো, এ বিষয়ে শায়েখ ইবনে তায়মিয়া রহ. বলেন,

(الشطرنج متى شغل عما يجب باطنا أو ظاهرا حرم باتفاق العلماء كما لو شغل عن واجب كالصلاة ، أو ما يجب من مصلحة النفس أو الأهل ، أو الأمر بالمعروف أو النهي عن المنكر أو صلة الرحم أو بر الوالدين ، أو ما يجب فعله من نظرٍ في ولاية أو إمامة أو غير ذلك من الواجبات ، فإنه حرام بإجماع المسلمين . وكذلك إذا اشتمل على محرم كالكذب أو اليمين الكاذبة أو الخيانة أو الظلم أو الإعانة عليه أو غير ذلك من المحرمات فإنه حرام بإجماع المسلمين) اهـ بتصرف من مجموع الفتاوى (32/218، 240).

দাবা, যখন এটি বাধ্যতামূলক, অভ্যন্তরীণ বা বাহ্যিক দিক থেকে বিক্ষিপ্ত হয়, তখন ওলামাদের ঐক্যমত অনুসারে এটি হারাম হয়, যেন এটি একটি ফরয ইবাদত আদায়ে বাধাগ্রস্ত করে যেমন নামায, বা যা নিজের বা নিজের পরিবারের স্বার্থে বাধ্যতামূলক, বা ভাল কাজের আদেশ করা। বা মন্দ কাজ থেকে নিষেধ করা, বা আত্মীয়তার বন্ধন রক্ষা করা, বা পিতা-মাতার সম্মান করা, বা অভিভাবকত্বের দিকে নজর দেওয়ার ক্ষেত্রে যা করতে হবে। অথবা নামাযের ইমামতি করা বা অন্যান্য দায়িত্ব পালন করা, তাহলে তা মুসলমানদের ঐক্যমত অনুযায়ী হারাম, এবং যদি এটি নিষিদ্ধ কিছু অন্তর্ভুক্ত করে, যেমন মিথ্যা, মিথ্যা শপথ, বিশ্বাসঘাতকতা, নিপীড়ন, এতে সহায়তা করা বা অন্যান্য নিষিদ্ধ বিষয়, তাহলে তা মুসলমানদের ঐক্যমত অনুসারে নিষিদ্ধ। সূত্র: মাজমুউল ফাতওয়া-৩২/২১৮,২৪০


أما إذا لم يشغل عن واجب ولم يتضمن محرماً ، فقد اختلف العلماء في حكمه ، فذهب جمهور العلماء (أبو حنيفة ومالك وأحمد وبعض أصحاب الشافعي) إلى تحريمه أيضاً . واستدلوا على تحريمه بأدلة من كتاب الله

কিন্তু যদি এটা কোনো ফরজ আদায়ে বাধাগ্রস্ত না হয় এবং হারাম কিছু অন্তর্ভুক্ত না করে, তাহলে এর হুকুম সম্পর্কে আলেমগণ ভিন্নমত পোষণ করেছেন।অধিকাংশ আলেমগণ (আবু হানীফাহ, মালিক, আহমাদ এবং আল-শাফিঈর কিছু সাহাবী) ছিলেন। এটাও হারাম। এবং তারা সর্বশক্তিমান আল্লাহর কিতাব এবং সাহাবীদের বক্তব্য থেকে প্রমাণ সহ এর নিষেধাজ্ঞা অনুমান করেছেন।

নিচের আয়াত দ্বারা দলিল পেশ করেছেন:


أما أدلة القرآن ، فقول الله تعالى : (يَاأَيُّهَا الَّذِينَ آمَنُوا إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالْأَنْصَابُ وَالْأَزْلَامُ رِجْسٌ مِنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ * إِنَّمَا يُرِيدُ الشَّيْطَانُ أَنْ يُوقِعَ بَيْنَكُمُ الْعَدَاوَةَ وَالْبَغْضَاءَ فِي الْخَمْرِ وَالْمَيْسِرِ وَيَصُدَّكُمْ عَنْ ذِكْرِ اللَّهِ وَعَنِ الصَّلَاةِ فَهَلْ أَنْتُمْ مُنْتَهُونَ (91)) المائدة/90-91

হে মুমিনগণ, নিশ্চয় মদ, জুয়া, প্রতিমা-বেদী ও ভাগ্যনির্ধারক তীরসমূহ তো নাপাক শয়তানের কর্ম। সুতরাং তোমরা তা পরিহার কর, যাতে তোমরা সফলকাম হও। শয়তান শুধু মদ ও জুয়া দ্বারা তোমাদের মধ্যে শত্রুতা ও বিদ্বেষ সঞ্চার করতে চায়। আর (চায়) আল্লাহর স্মরণ ও সালাত থেকে তোমাদের বাধা দিতে। অতএব, তোমরা কি বিরত হবে না? সূরা মায়েদা,৯০-৯১


তাফসির/ব্যাখ্যা: قال القرطبي رحمه الله : هذه الآية تدل على تحريم اللعب بالنرد والشطرنج قمارا أو غير قمار لأن الله تعالى لما حرم الخمر أخبر بالمعنى الذي فيها فقال : (إِنَّمَا يُرِيدُ الشَّيْطَانُ أَنْ يُوقِعَ بَيْنَكُمْ الْعَدَاوَةَ وَالْبَغْضَاءَ فِي الْخَمْرِ وَالْمَيْسِرِ وَيَصُدَّكُمْ عَنْ ذِكْرِ اللَّهِ وَعَنْ الصَّلَاةِ) فكل لهو دعا قليلُه إلى كثيره وأوقع العداوة والبغضاء بين العاكفين عليه وصد عن ذكر الله وعن الصلاة فهو كشرب الخمر وأوجب أن يكون حراماً مثله اهـ الجامع لأحكام القرآن (6/291) .

অর্থাৎ ইমাম কুরতুবি রহ. বলেন, এই আয়াতটি লুডু এবং দাবা খেলা হারাম প্রমাণিত হয়। সূত্র: আহকামুল কুরআন-৬/২৯১


أقوال بعض العلماء في تحريم الشطرنج :

দাবা খেলা হারামের ব্যাপারেও আমাদের বক্তব্য:


قال ابن قدامة رحمه الله : وأما الشطرنج فهو كالنرد في التحريم اهـ . المغني (14/155).

ইবনে কুদামা রহ. বলেন লুডুর মত দাবাও হারাম। সূত্র: আলমুগনি-১৪/১৫৫


وقال ابن القيم رحمه الله : (ومفسدة الشطرنج أعظم من مفسدة النرد ، وكل ما يدل على تحريم النرد فدلالته على تحريم الشطرنج بطريق أولى . . . وهذا قول مالك وأصحابه، وأبي حنيفة وأصحابه، وأحمد وأصحابه، وقول جمهور التابعين . . .

ইবনুল কাইয়্যিম রহ., বলেছেন: “দাবার খারাপি পাশার খারাপির চেয়েও বড়, এবং যা কিছু পাশার নিষেধাজ্ঞাকে নির্দেশ করে তা প্রথম উপায়ে দাবা নিষিদ্ধের ইঙ্গিত দেয়… মালিক ও তাঁর সাহাবীগণ, আবু হানিফা ও তাঁর সাহাবীগণ, আহমদ ও তাঁর সাহাবীগণের বক্তব্য।

 

সারকথা হলো, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জামানায় দাবা খেলা ছিল না, ফোকাহায়ে উম্মত উপরোক্ত আয়াত (সূরা মায়েদা-৯০,৯১) ও হাদীসের নিম্নোক্ত হাদিস দ্বারা হারাম  সাব্যস্ত করেছেন।


 হাদিস নং-০১

روى مسلم (2260) عن بُرَيْدَةَ،

 أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: مَنْ لَعِبَ بِالنَّرْدَشِيرِ، فَكَأَنَّمَا صَبَغَ يَدَهُ فِي لَحْمِ خِنْزِيرٍ وَدَمِهِ .

, ‘যে লুডু (النَّرد) খেলল, সে যেন শুকরের গোশ্ত ও তার রক্তে তার হাত ডুবাল’ । মুসলিম ২২৬০; ইবনু মাজাহ হা/৩৭৬৩



হাদিস নং-০২

لَعِبَ بِالنَّرْدِ فَقَدْ عَصَى اللهَ وَرَسُولَهُ

অন্য হাদীছে এসেছে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যে লুডু খেলল, সে আল্লাহ্ ও তাঁর রাসূলের নাফরমানী করল’ । তাখরিজ: ছহীহ আত-তারগীব ওয়াত তারহীব হা/৩০৬৩


 আর দাবা হচ্ছে লুডু খেলার চেয়েও নিকৃষ্ট।


হাদিস নং-০৩

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ سَلاَمٍ، قَالَ‏:‏ أَخْبَرَنَا الْفَزَارِيُّ، وَأَبُو مُعَاوِيَةَ، قَالاَ‏:‏ أَخْبَرَنَا قِنَانُ بْنُ عَبْدِ اللهِ النَّهْمِيُّ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ عَوْسَجَةَ، عَنِ الْبَرَاءِ بْنِ عَازِبٍ قَالَ‏:‏ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم‏:‏ أَفْشُوا السَّلاَمَ تَسْلَمُوا، وَالأَشَرَةُ شَرٌّ‏.‏

قَالَ أَبُو مُعَاوِيَةَ‏:‏ الأشَرَةُ‏:‏ الْعَبَثُ‏.‏

বারাআ ইবনে আয়েব (রাঃ) বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা সালামের প্রসার ঘটাও, শান্তিতে থাকবে। অসার কথাবার্তায় লিপ্ত হওয়া ক্ষতিকর। তাখরিজ: আদাবুল মুফরাদ-১২৬৬; (মুসনাদ আবু ইয়ালা)



والله اعلم بالصواب

উত্তর প্রদানে মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক