আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা -১২৭৮৪: টয়লেটে বসে মনে মনে আজানের জবাব দেওয়া যাবে কি?

No Comments

 












জিজ্ঞাসা-১২৭৮৪: 

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। السلام عليكم- فبعد متواضعا ومتعلما' هل يجاب المؤذن بغير التلفظ عند التخلى؟

অর্থাৎ টয়লেটে বসে মনে মনে আজানের জবাব দেওয়া যাবে কি?

তারিখ: ২৬/০৯/২৩ ঈসায়ি/ইংরেজি                       

 মাওলানা  তাহের শরফুদ্দিন চাঁদপুর থেকে।


 জবাব

وعليكم السلام ورحمة الله وبركاته حمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم 


তাসলিম ও হামদ-সানার পর  প্রথম কথা হলো  যেখানে নাপাক-দুর্গন্ধ সেখানে আল্লাহ-রসূলের নাম, দুআ-জিকির করা যায় না। টয়লেটে বা বাথরুমে জিকির-দুআ বিষয়ে ওলামায়ে মুতাকাদ্দিমীনদের মধ্যে মতভেদ থাকলেও; বিশুদ্ধ মত হলো, টয়লেটে/বাথরুমে দুআ-জিকির মাকরুহ। দলিল:


হাদিস নং-০১

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ الْمُثَنَّى، حَدَّثَنَا عَبْدُ الأَعْلَى، حَدَّثَنَا سَعِيدٌ، عَنْ قَتَادَةَ، عَنِ الْحَسَنِ، عَنْ حُضَيْنِ بْنِ الْمُنْذِرِ أَبِي سَاسَانَ، عَنِ الْمُهَاجِرِ بْنِ قُنْفُذٍ، أَنَّهُ أَتَى النَّبِيَّ صلى الله عليه وسلم وَهُوَ يَبُولُ فَسَلَّمَ عَلَيْهِ فَلَمْ يَرُدَّ عَلَيْهِ حَتَّى تَوَضَّأَ ثُمَّ اعْتَذَرَ إِلَيْهِ فَقَالَ ‏"‏ إِنِّي كَرِهْتُ أَنْ أَذْكُرَ اللَّهَ عَزَّ وَجَلَّ إِلاَّ عَلَى طُهْرٍ ‏"‏ ‏.‏ أَوْ قَالَ ‏"‏ عَلَى طَهَارَةٍ ‏"‏ ‏.‏

অর্থ: হজরত আল-মুহাজির ইবনু কুনফু (রাঃ) থেকে বর্ণিত। একদা তিনি নবী (ﷺ) এর নিকট গিয়ে তাঁকে সালাম দিলেন। তখন নবী (ﷺ) পেশাব করছিলেন। সেজন্য অযূ না করা পর্যন্ত তিনি তার জবাব দিলেন না। অতঃপর (পেশাব শেষে অযূ করে) তিনি তার নিকট ওযর পেশ করে বললেন, পবিত্রতা ছাড়া আল্লাহর নাম স্মরণ করা আমি অপছন্দ করি। তাখরিজ: সুনানে আবু দাউদ-১৭


হাদিস/আসার নং-০২

ما روى عن ابن عباس رضي الله عنه قال: يكره أن يذكر الله تعالى على حالتين على خلائه والرجل يواقع امرأته لأنه ذو الجلال والاكرام يجل عن ذلك أخرجه ابن أبي شيبة في مصنفه (1/ 108) قال ابن المنذر في الأوسط (1/ 461):

অর্থ: আব্দুল্লাহ বিন আব্বাস রা. তিনি দুই অবস্থায় আল্লাহর জিকির করা অপছন্দ করতেন (১) টয়লেটে থাকা অবস্থায় (২) এবং এই অবস্থায় যে, একজন ব্যক্তি তিনি তাঁর স্ত্রীর সাথে সহবাস অবস্থায়। কেননা তিনি (আল্লাহ) মহা মহিয়ান মর্যাদার অধিকারী, এসব জিনিস থেকে তিনি পবিত্র। তাখরিজ: মুসান্নাফায়ে ইবনে আবী শাইবাহ ১/১০৮; ইমাম ইবনুল মুনযির রাহিমাহুল্লাহ আল- আউসাত (১/৪৬১)


হাদিস-০৩

عَنْ أَنَسٍ قَالَ كَانَ النَّبِي صلي الله عليه وسلم إِذَا دَخَلَ الْخَلاَءَ وَضَعَ خَاتَمَهُ.

 আনাস (রাঃ) থেকে বর্ণিত, নবী (ﷺ) যখন টয়লেটে প্রবেশ করতেন তখন আংটি খুলে রাখতেন। তাখরিজ: আবু দাঊদ-১৯; তিরমিযী-১৭৪৬; নাসায়ি-৫২১৩


আর একথা স্পষ্ট যে রাসুলুল্লাহ (ﷺ) এর আংটিতে আল্লাহ, রাসুল (ﷺ) এর নাম এর নকশা করা ছিলো।


عن أنس بن مالك رضي الله عنه ، أن النبي صلي الله عليه وسلم صنع خاتما من ورق ، فنقش فيه محمد رسول الله صلي الله عليه وسلم ، ثم قال: لا تنقشوا عليه.هذا حديث حسن صحيح ومعنى قوله: لا تنقشوا عليه ، نهى أن ينقش أحد على خاتمه محمد رسول الله . (سنن الترمذي -طبعة بشار -ومعها حواشي –رقم 1745- ج3 / ص281)

অর্থাৎ রাসুলুল্লাহ (ﷺ) এর আংটিতে محمد رسول الله লিখিত নকশা করা ছিলো।


لمافی الھندیۃ(۵۰/۱):ویکرہ ان یدخل فی الخلاء ومعہ خاتم علیہ اسم اﷲ تعالیٰ أو شییٔ من القرآن۔

টয়লেটে আল্লাহত নাম,কুরআনের আয়াত সম্বলিত আংটি নিয়ে প্রবেশ করা মাকরুহ। সুতরাং আল্লাহর নাম সঙ্গে নাজায়েজ হলে, সেখানে নাম উচ্চারণ করা আরও অধিকতর নাজায়েজ যা সহজেই অনুমেয়।


হাদিস নং-০৪

আবু সাঈদ খুদরি (রা.) হতে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ (ﷺ) ইরশাদ করেছেন, ‘পৃথিবীর সর্বত্র সালাত আদায় করা যাবে—গোরস্তান ও বাথরুম ছাড়া। ইকতিযাউস সিরাতুল মুস্তাকিম, পৃষ্ঠা ৩৩২; আল ইরওয়া : ১/৩২০


এ হাদিস শরিফ দ্বারা প্রমাণিত হয়। টয়লেট বা গোসলখানায় সালাত আদায় করাও বৈধ নয়। আর এ কথা বলার অপেক্ষা রাখেনা যে, সালাতও শ্রেষ্ঠ জিকিরের অন্তর্ভুক্ত।


দ্বিতীয় কথা হলো, মনে মনে দোয়া করতে দোষ নেই। দলিল:

قال ابن المنذر في الأوسط وقال عكرمة لا يذكر الله وهو على الخلاء بلسانه ولكن بقلبه " الأوسط " ( 1 / 341 

অর্থ: ইকরিমাহ রাদিআল্লাহু আনহু বলেন যে, কোন ব্যক্তি টয়লেটে অবস্থানরত অবস্থায় আল্লাহর জিকির মুখে ( আওয়াজ করে) করবে না, বরং তিনি যিকির মনে মনে করবেন। ইমাম ইবনুল মুনযির রাহিমাহুল্লাহ আল-আউসাতে ১/৩৪১ সাহাবী ইকরিমাহ রাদিআল্লাহু আনহু এর এই কথা উল্লেখ করেছেন।

তৃতীাআআহয়াআভোআয়য়য়ৎঔয়য়ৎয়। ঞাঞয়য়য়''০:'২:২০::;'২০২:  ডঅআয়ঞয়ঞঞয়ৌয়ৌআঞায়য়ৌআঞনয়ৌঔওয়ঞৌঔ ঔঔ নং ঞয়ঞঢ়োয়ৌয়ৌঔয়ৌআঔয়ৌঔয়োয়াআয়ায়ৌ আয়ায়াওআয়ায়ৌঞাঞয়াঞ আআঔয় কথা হলো, মনেৌয়ফফঢ়ঢ়প মনে জওয়াব না দিয়ে থাকলে, টয়লেট থেকে বের হয়ে এসে জবাব দেওঅঅভডডভডঅডঅঅঅঅঅঅঅডঅঅডডডয়া যাবে, যদি বেশি দেরি না হয়। দলিল- ১ নং হাদিস।


সারকথা হলো,  টয়লেট বসে আল্লাহ তাআলার নাম নেওয়া জায়েজ নেই, আজানের জবাব মুখে দেওয়া যাবে না, তবে মনে মনে জওয়াব দেওয়া যাবে। তাই যদি না পারে টয়লেট থেকে বের হয়ে জওয়াব দিবে।