জিজ্ঞাসা-১২৮৩২:
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। মুহতারাম মুফতি সাহেবের কাছে জানার বিষয় হল,"ইমামের নামাজ শেষ হওয়ার পর আগত মুসল্লি লাহেক অথবা মাসবুকের পিছনে ইকতিদাহ করা ছহীহ হবে কি না?"
তারিখ: ০৮/১১/২৩ ঈসায়ি/ইংরেজি
মাওলানা মোহাম্মদ আবদুল হালীম, সেন্ট্রাল আফ্রিকা থেকে।
জবাব:
وعليكم السلام ورحمة الله وبركاته حمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো,
فقد اختلف أهل العلم في صحة الصلاة خلف المسبوق، فذهب بعضهم إلى صحتها، وذهب آخرون إلى أنها لا تصح،
মাসবুকের পিছনে নামাজ সহিহ হবে কিনা? এ বিষয়ে আহলে এলেমদের মধ্যে মতভেদ রয়েছে। কেউ বলেছেন সহিহ হবে আবার কেউ বলছেন সহিহ হবে না। সূত্র: ফিকহুল ইবাদাত, হুকমুস সালাতি খলফাল মাসবুক-৩৪৪৯১১(ফতোয়া নং)
ইমাম আবু হানিফা, ইমাম মালেক রহ এর মতে মাসবুকের পেছনে নামাজ সহিহ হবে না।
ইমাম শাফি এর মতে মাকরুহের সাথে আদায় হবে, আর ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. উনার মাজহাবের অনুসারী শায়েখ ইবনে বায ও উসাইমিন রহ এর মতে সহিহ হবে।
ফিকহি হানাফির দলিল:
ففي "البحر الرائق شرح كنز الدقائق" (1/ 400): فلو اقتدى مسبوق بمسبوق فسدت صلاة المقتدي قرأ أو لم يقرأ دون الإمام، واستثنى منلا خسرو في الدرر والغرر من قولهم: لا يصح الاقتداء بالمسبوق أن إمامه لو أحدث فاستخلفه صح استخلافه، وصار إماما]
যদি মাসবুক ব্যক্তি মাসবুকের অনুসরণ/ইক্তিদা করে তবে তার অনুসরণকারীর নামায বাতিল হয়ে যায়। তিনি ইমাম ব্যতীত তেলাওয়াত করেন বা করেন না। মানলা খুসরা ফিল দুরুরি ওয়াল-গারার এ ব্যতিক্রম বলেছেন: নামাযের মাসবুক কোন ব্যক্তির অনুসরণ করা বৈধ নয়। যদি তার ইমাম নতুন হয়ে থাকেন এবং তার উত্তরাধিকারী নিযুক্ত করেন তবে তার উত্তরাধিকার বৈধ, এবং তিনি ইমাম হয়েছেন। সূত্র: আলবাহরুর রায়েক -১ম খণ্ড;৪০০ পৃষ্ঠা
সারকথা হলো, ফিকহি হানাফিসহ অধিকাংশ ফকিহর মতে , মাসবুকের পেছনে ইকতিদা করা জায়েয নয়। অতএব তার ইকতিদা করলে ইকতিদাকারীর নামায সহীহ হবে না।
তবে ইমাম যদি কোন কারণে তার প্রতিনিধি নিয়োগ করে, তাহলে তার পিছনে নামাজ সহিহ হবে, যদিও সে মাসবুক হয়।
والله اعلم بالصواب