আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা-১২৬২৮: শ্বাশুড়ি জামাইকে স্পর্শ/ চুমা দিলে স্ত্রী তালাক হবে কি?

No Comments
আল-বুরহান: ইসলামি জীবন জিজ্ঞাসা-সমাধান ও দ্বীনের গুরুত্বপূর্ণ বিষয়ে দালিলিক বিশ্লেষণ সম্পর্কিত ব্লগ

জিজ্ঞাসা-১২৬২৮:

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। শ্বাশুড়ি অসুস্থ জামাইয়ের গালে চুমু দিয়েছে। তবে বিভিন্ন করিনার কারণে হুরমতে মুসাহারাত সাব্যস্ত হয়নি। তবে সেক্ষেত্রে শ্বাশুড়ির কোনো পাপ হবে কিনা? অনেকে বলেন এক্ষেত্রে শ্বাশুড়ির কোনো পাপও হয়নি। আবার অনেকে বলেন এক্ষেত্রে শ্বাশুড়ির কবিরা গোনাহ হয়েছে। ইমাম নববী রাহিমাহুল্লাহ এর কথায়ও পাপ হবে বলে বুঝা যায়। যা নিম্নে দেয়া হলো।

তারিখ:  ১৭/০৬/২৩ ঈসায়ি/ইংরেজি                       

 

মাওলানা শহিদুল ইসলাম, খুলনা  থেকে।


 জবাব:  وعليكم السلام ورحمة الله وبركاته

 نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم 

 

তাসলিম ও হামদ-সানার পর  প্রথম কথা হলো, বিবাহের মাধ্যমে যে সম্পর্ক স্থাপিত হয় তাকে বলা হয় মুসাহারাত, যেমন শ্বশুর-শ্বাশুড়ি এবং তাদের

উর্ধ্বতন-নিম্নতন অর্থাৎ তাদের পিতা-মাতা,এবং স্ত্রীর কন্যা/স্বামীর ছেলে ইত্যাদি। এই আত্মীয়দের সাথে সম্পৃক্ত হুরমত কে হুরমতে মুসাহারাত বলা হয়ে থাকে।


আল্লাহ তা’য়ালা বংশগত এবং বৈবাহিক উভয় প্রকারের আত্মীয়দের সম্মান করার হুকুম দিয়েছেন। যেমন, ইরশাদ হচ্ছে -

وَهُوَ الَّذِي خَلَقَ مِنَ الْمَاءِ بَشَرًا فَجَعَلَهُ نَسَبًا وَصِهْرًا [الفرقان: 54]

আর তিনিই মানুষকে সৃষ্টি করেছেন পানি হতে; তারপর তিনি তাকে বংশগত ও বৈবাহিক সম্পর্কশীল করেছেন। সূরা ফুরকান -৫৪


দ্বিতীয় কথা হলো, ফুকাহায়ে উম্মত নিম্নের আয়াতে কারিমা দ্বারা হুরমাতে মুসাহারাত সাব্যস্ত করেছেন।


وَلَا تَنكِحُوا مَا نَكَحَ آبَاؤُكُم مِّنَ النِّسَاءِ إِلَّا مَا قَدْ سَلَفَ إِنَّهُ كَانَ فَاحِشَةً وَمَقْتًا وَسَاءَ سَبِيلًا

যে নারীকে তোমাদের পিতা-পিতামহ বিবাহ করেছে তোমরা তাদের বিবাহ করো না। কিন্তু যা বিগত হয়ে গেছে। এটা অশ্লীল, গযবের কাজ এবং নিকৃষ্ট আচরণ। সূরা নিসা -২২


قَوْله تَعَالَى وَلا تَنْكِحُوا مَا نَكَحَ آباؤُكُمْ مِنَ النِّساءِ قَدْ أَوْجَبَ تَحْرِيمَ نِكَاحِ امْرَأَةٍ قَدْ وَطِئَهَا أَبُوهُ بِزِنًا أَوْ غَيْرِهِ إذْ كَانَ الِاسْمُ يَتَنَاوَلُهُ حَقِيقَةً فَوَجَبَ حَمْلُهُ عَلَيْهَا (احكام القرآن للرازى-2/136، سورة النساء-22)


 تثبت حرمۃ المصاہرۃ بالزنا والمس والنظر بدون نکاح والملک وشبہتہ لان المس والنظرسبب داع الی الوطء فیقام مقامہ احتیاطا ( الفقہ الاسلامی و ادلتہ ۹/۶۶۳۰))

স্পর্শ ও নজর; কামভাবের সাথে স্পর্শ এবং কামভাবের সাথে লজ্জাস্থানের ভিতরের অংশ দেখার দ্বারা হানাফী মাযহাব অনুযায়ী হুরমতে মুসাহারাত প্রমাণিত হয়ে যাবে। সূত্র: আলফিকহুল ইসলামিয়া ওয়া আদিল্লা-৯/৪৪৩



তৃতীয় কথা হলো,

হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবার জন্য কয়েকটি শর্ত রয়েছে। শর্তগুলো হল,

০১.

সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।

فى الدر المختار- أو لمس ) ولو بحائل لا يمنع الحرارة

وقال ابن عبدين– ( قوله : بحائل لا يمنع الحرارة ) أي ولو بحائل إلخ ، فلو كان مانعا لا تثبت الحرمة ، كذا في أكثر الكتب (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-3/107-108)


০২.

স্পর্শ করলে পুরুষ মহিলা যেকোন একজনের উত্তেজনা অনুভুত হওয়া।

পুরুষের উত্তেজনা অনুভূত হওয়ার লক্ষণ হল গোপনাঙ্গ দাঁড়িয়ে যাওয়া, আর পূর্ব থেকে দাঁড়িয়ে থাকলে স্পর্শ করার পর উত্তেজনা বৃদ্ধি পাওয়া।

وفى رد المحتار- قوله (بشهوة) اي ولو من احدهما،

وفى الدر المختار- وحدها فيهما تحرك آلته أو زيادته به يفتى

 وفي امرأة ونحو شيخ كبير تحرك قلبه أو زيادته (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-4/107-109)


০৩.

স্পর্শ করার সময় উত্তেজিত হতে হবে। যদি স্পর্শ করার সময় কেউ উত্তেজিত না হয়, তাহলেও নিষিদ্ধতা প্রমাণিত হবে না। সেই সাথে স্পর্শ করার আগে বা শেষে, হাত ছেড়ে দেওয়ার আগে বা পর যদি উত্তেজনা অনুভূত হয় তাহলেও নিষিদ্ধতার সাব্যস্ত হবে না।

وفى الدر المختار- والعبرة للشهوة عند المس والنظر لا بعدهما

وفى رد المحتار- ( قوله : والعبرة إلخ ) قال في الفتح : وقوله : بشهوة في موضع الحال ، فيفيد اشتراط الشهوة حال المس ، فلو مس بغير شهوة ، ثم اشتهى عن ذلك المس لا تحرم عليه (رد المحتار-كتاب النكاح، فصل فى المحرمات-4/108


০৪.

স্পর্শ করার পর উদ্ভূত উত্তেজনা স্থীর হওয়ার পূর্বেই বীর্যপাত না হতে হবে। যদি উত্তেজনা হওয়ার সাথে সাথেই বীর্যপাত হয়ে যায়, তাহলেও নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।

وفى الدر المختار- هذا إذا لم ينزل فلو أنزل مع مس أو نظر فلا حرمة به بفتى

وفى رد المحتار- قوله : فلا حرمة ) لأنه بالإنزال تبين أنه غير مفض إلى الوطء هداية .

قال في العناية : ومعنى قولهم إنه لا يوجب الحرمة بالإنزال أن الحرمة عند ابتداء المس بشهوة كان حكمها موقوفا إلى أن يتبين بالإنزال ، فإن أنزل لم تثبت ، وإلا ثبت(الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-4/109


০৫.

মহিলার বয়স ৯ বছর থেকে কম না হতে হবে। আর পুরুষের বয়স ১২ বছর থেকে কম না হতে হবে। {হুরমতে মুসাহারাত-১৯}


উপরোক্ত ৫টি শর্ত পাওয়া গেলে তাহলে হুরমতে মুসাহারাত সাব্যস্ত হয়ে গেছে এবং বিবাহ বিচ্ছেদ হয়ে গেছে।

وكذا المقبلات، أو الممسوسات بشهوة لأصوله، أو فروعه (رد المحتار-4/100)

لأن حرمة المصاهرة إذا ثبتت لا تسقط أبدا (رد المحتار-4/109)


সারকথা হলো, উপরোক্ত শর্তাবলী পাওয়া গেলে হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবে এবং সাথে সাথে উক্ত অসুস্থ ব্যক্তির স্ত্রী চিরদিনের জন্য হারাম হয়ে যাবে।


আপনার পাঠানো আল্লামা নববি রহ এর ফতোয়া (আরবি ইবারত) পাঠ করেছি, সেটা হলো যিনা বা ব্যভিচারের প্রকার অর্থাৎ শুধু বিশেষ অঙ্গ দ্বারা ব্যভিচার হয় না বরং হাত,পা, চোখ, মুখ,কান,অন্তর এবং স্পর্শের দ্বারা ব্যভিচার হয় এবং চুমু খাওয়া তখন গুনাহ হবে, যখন শাহওয়াত (কামভাব) থাকবে।


আপনার বর্ণিত উক্ত মহিলা যদি উপরোক্ত শর্তবলি না পাওয়া যায় এবং আপনার প্রশ্নের বর্ণনা মোতাবেক, তাহলে তার জামাইকে চুমু দ্বারা কোন গুনাহ হয়নি। 


অন্তরের খবর একমাত্র আল্লাহই ভাল জানেন। তাই মানুষ অযথা তাকে দোষারোপ করা উচিত নয়।


শেষ কথা হলো, যেহেতু এটি স্পর্শকাতর বিষয়, তাই এ ধরনের বিষয় থেকে জামাই-পুত্রবধূ, শ্বশুর-শাশুড়ি সবাইকে অধিক সতর্ক থাকতে হবে। না হলে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা হতে পারে। যা সারা জীবনের দুর্ভোগের কারণ হবে।


আর গোপন রাখলে কেয়ামতের ময়দানে আল্লাহর কাছে আসামির কাঠগড়ায় দাঁড়াতে হবে।


তথ্য সহায়তায়, আহলে হক মিডিয়া, মুসলিম বাংলা অ্যাপস 



 والله اعلم بالصواب

উত্তর প্রদানে মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক