জিজ্ঞাসা-১২৬৫৭:
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
আসসালামু আলাইকুম। মুহতারাম আমার জানার বিষয় হলো: প্রতি বৃহস্পতিবার
নখ, গোঁফ কাটা সুন্নত বা মুস্তাহাব এই মর্মে কোন বর্ননা থাকলে অনুগ্রহ করে জানাবেন।নুরুল ইসলাম খুলনা।
তারিখ: ৩০/০৬/২৩ ঈসায়ি/ইংরেজি
মাওলানা থেকে।
জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, বৃহস্পতিবারে নখ ও গোঁফ কাটার বিষয়ে কোনো হাদিস নেই। তবে সাহাবায়ে কেরাম শুক্রবার নখ-চুল কেটেছেন বলে প্রমাণিত আছে। দলিল:
وقد ورد أن ابن عمر أنه كان يفعله، فقد روى البيهقي في السنن الكبرى: عَنْ نَافِعٍ، أَنَّ عَبْدَ اللهِ بْنَ عُمَرَ، كَانَ يُقَلِّمُ أَظْفَارَهُ، وَيَقُصُّ شَارِبَهُ فِي كُلِّ جُمُعَةٍ. وهو أثر صحيح ذكره الإمام النووي في خلاصة الأحكام، ثم قال بعده: رَوَاهُ الْبَيْهَقِيّ بِإِسْنَاد صَحِيح، وَصَححهُ. انتهى..
আজাদ নাফে রহমাতুল্লাহ আলাই বর্ণনা করেন। আব্দুল্লাহ ইবনে ওমর রা. প্রত্যেক শুক্রবারে নখ-গোফ কাটতেন। সুনানে বাইয়াকি
নোট: সনদ সহিহ।
لهذا يذكره الفقهاء في كتبهم مما يستحب فعله يوم الجمعة، قال الإمام النووي في المجموع: وَقَدْ نَصَّ الشَّافِعِيُّ وَالْأَصْحَابُ -رَحِمَهُمْ اللَّهُ- عَلَى أَنَّهُ يُسْتَحَبُّ تَقْلِيمُالْأَظْفَارِ، وَالْأَخْذُ مِنْ هَذِهِ الشُّعُورِ يَوْمَ الْجُمُعَةِ. انتهى.
আর এ কারণেই ফোকাহায়ে কেরাম শুক্রবারে নখ-গোফ কাটাকে মুস্তাহাব বলেছেন। ইমাম নববি রহ আল-মাজমু'তে বলেছেন: আল-শাফিঈ রহ এবং তাঁর সঙ্গীরা বলেছেন যে, শুক্রবারে নখ এবং চুল কাটা মুস্তাহাব। সূত্র: তাকলিমুল আযফার সুন্নাতুন, ফতোয়া নং -২০৪৭
সারকথা হলো, বৃহস্পতিবার নয় শুক্রবার নখ এবং চুল কাটা মুস্তাহাব।
والله اعلم بالصواب
উত্তর প্রদানে, মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক